এসএইচএম তরিকুল, রাজশাহী

  ২৪ মার্চ, ২০১৮

রাজশাহী নিউমার্কেট ঘিরে অবৈধ প্রতিষ্ঠান

বখাটেদের উৎপাত ও চাঁদা আদায়

‘বড় ভাইদের নিয়মিত টাকা দিয়ে ব্যবসা করি। হিসাব করলে দেখা যাবে প্রতি বছর এখান থেকে তারা লাখ লাখ টাকা কামাই (মাসোহারা) করছে। যারা বর্তমান সময়ের হর্তাকর্তা, যাদের কথাতেই চলে রাজশাহী শহর। তাই আমাদের কে উঠাবে! যত খুশি নিউজ লেখেন কোনো কাজ হবে না।’ এমন দাম্ভিকতা নিয়েই কথাগুলো বলেছেন মহানগরীর অভিজাত বিপণি কেন্দ্র হিসেবে পরিচিত রাজশাহী নিউমার্কেট ঘেঁষে গড়ে ওঠা একাধিক অবৈধ দোকানিরা।

রাজশাহী মহানগরীর অভিজাত বিপণি কেন্দ্র হিসেবে পরিচিত রাজশাহী নিউমার্কেট। কিন্তু এই মার্কেটের ৩ ও ৪ নম্বর গেটসহ মার্কেটের বিভিন্ন প্রবেশমুখে অবৈধভাবে গড়ে উঠেছে বিভিন্ন দোকানপাট ও স্থাপনা। এতে যেমন মার্কেটটি সৌন্দর্য হারাচ্ছে, পাশাপাশি মার্কেট থেকে বিমুখ হচ্ছেন ক্রেতারা। বিষয়টি বারংবার রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) কাছে নিউমার্কেট ব্যবসায়ীরা অভিযোগ করলেও অজ্ঞাত কারণে ভ্রুক্ষেপ করা হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, প্রধান ফটক থেকে শুরু করে সব স্থানেই নিউমার্কেট ঘেঁষে গড়ে ওঠা দোকানপাটের কারণে অসুবিধায় পড়ছেন ক্রেতারা। আর সেখানে গড়ে উঠেছে কাপড়, স্যান্ডেল, চা-সিঙ্গারা, সবজি, ডিম, ধান-চালসহ বিভিন্ন ধরনের দোকানপাট। এতে রাস্তায় সৃষ্টি হচ্ছে যানজট। সূত্র জানায়, এসব দোকানপাট উচ্ছেদের বিষয়টি নিয়ে রাসিক পরিষদে কয়েকবার বৈঠক হয়েছে। তবে কবে নাগাদ এসব দোকানপাট উচ্ছেদ করা হবে, এ সিদ্ধান্তে এখন পর্যন্ত পৌঁছতে পারেনি রাসিক। অভিযোগ রয়েছে, এসব দোকানপাট উচ্ছেদ না করার ফলে ফুটপাত বসিয়ে হাজার হাজার টাকার চাঁদাবাজি করছে একাধিক চক্র।

এ ছাড়াও দখল হয়েছে মার্কেটের বাইরে গাড়ি পার্কিংয়ের জায়গা। প্রায় প্রতিদিনই নিউমার্কেট ঘিরে দেদারসে গড়ে উঠছে স্থাপনা। আর এসব দোকানের সামনে বখাটেদের উৎপাতের শিকার হচ্ছেন মার্কেটে আসা নারী ক্রেতারা। ছিনতায়ের ঘটনাও ঘটছে অহরহ। শুধু সন্ধ্যা নয়, দিনের বেলাতেও চায়ের স্টলগুলোসহ ওই এলাকায় চলছে মাদকসেবী এবং বখাটেদের আড্ডা। অভিযোগ রয়েছে, মার্কেটের বাইরে এসব দোকান থেকে মাসে অথবা দিন চুক্তিতে নেওয়া হচ্ছে নিয়মিত চাঁদা। রাসিকের একশ্রেণির অসাধু কর্মকর্তার যোগসাজশে রাজনৈতিক ব্যানারে স্থানীয় নেতারা এসব দোকানির কাছ থেকে প্রতি বছর লাখ লাখ টাকা চাঁদা তুলছেন। মাসিক চাঁদার পরিমাণ ৫০০ থেকে ৫ হাজার পর্যন্ত।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক নিউমার্কেট ব্যবসায়ী বলেন, ‘রাসিকের এই উদাসীনতার কারণে মার্কেটের বাইরে অবৈধভাবে গড়ে উঠেছে এসব দোকানপাট। অব্যবস্থাপনার কারণে এই মার্কেটে ক্রেতার সংখ্যা অনেক কমে গেছে। পুনরায় ক্রেতাদের আকর্ষণ করতে হলে বাইরের অবৈধ দোকানগুলো জরুরিভিত্তিতে উচ্ছেদ করতে হবে।’ এ বিষয়ে নিউমার্কেট বণিক সমিতির সভাপতি নুরনবী লুলু গতকাল শুক্রবার অভিযোগ করে বলেন, ‘অবৈধ এসব দোকানের বিষয়ে একাধিকবার রাসিক কর্মকর্তাদের জানানো হয়েছে। এরপরও তারা এই দোকানগুলো উচ্ছেদে ভ্রুক্ষেপ করছেন না। ফলে মার্কেটের বৈধ ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি সৌন্দর্য হারাচ্ছে ঐতিহ্যবাহী মার্কেটটিও।’

এ বিষয়ে জানতে গতকাল শুক্রবার রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান প্রকৌশলী আশরাফুল হকের মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist