আব্দুর রহমান রাসেল, রংপুর

  ১৭ মার্চ, ২০১৮

সড়কে নির্মাণসামগ্রী

যানজট ও দুর্ঘটনাসহ ভোগান্তিতে নগরবাসী

রংপুর নগরীর বিভিন্ন সড়কে ভবনের নির্মাণসামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়েছেন নগরবাসী। যানজট-দুর্ঘটনাসহ নানা সমস্যায় পড়তে হচ্ছে তাদের। কোনো নিয়মনীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু ফেলে রাখছেন ভবন মালিকরা। আইন অনুযায়ী সড়কে ইট, বালু, সিমেন্ট ও পাথরসহ বিভিন্ন নির্মাণসামগ্রী রাখা বেআইনি। কিন্তু তারপরও এ বিধান কেউ মানছেন না। আবার অনেক ইট-বালু-রড ব্যবসায়ী রাস্তার ওপর তাদের মালপত্র রেখে ব্যবসা পরিচালনা করছেন। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে এলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রংপুর সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনো জোর পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে স্থানীয়দের পক্ষ থেকে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা বলছেন, নগরীর বিভিন্ন এলাকার সড়ক ও ফুটপাত দখল করে দীর্ঘদিন যাবৎ নির্মাণসামগ্রী রেখে ভবন নির্মাণ করা হচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন।

শুধু তাই নয়, মাঝেমধ্যে এ কারণে ফাঁকা রাস্তায় প্রায়ই যানজট লেগেই থাকে। এরপরও নির্মাণাধীন ভবনের মালিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। আগে কম থাকলেও এখন নগরীর বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় নির্মাণসামগ্রী বেশি রাখা হচ্ছে। ব্যবস্থা না নেওয়ায় এমন ঘটনা ঘটছে বলে অনেকেই অভিযোগ করেছেন।

জানা গেছে, নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ ধাপ জেল রোডের বাংলাদেশ ব্যাংক মোড় এলাকায় রাস্তার দু’পাশে দীর্ঘদিন ধরে দুটি বহুতল ভবন নির্মাণ হচ্ছে। ভবন নির্মাণের শুরু থেকেই রাস্তার প্রায় অর্ধেক ও পথচারীদের চলাচলের পুরো ফুটপাত দখল করে নির্মাণসামগ্রী রাখা হয়েছে। তারপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো পদক্ষেপ দেখা যায়নি।

সরেজমিন গিয়ে দেখা যায়, রাস্তাটি প্রশস্ত হওয়ার পরও শুধু রাস্তার ওপর নির্মাণসামগ্রী থাকার কারণে প্রায় যানজট লেগে থাকে। এমনকি ওই রাস্তা দিয়ে মানুষ হাঁটার মতো ফাঁকা জায়গাও থাকে না। সেখানকার স্থানীয় বাসিন্দারা বলছেন, এখানে সবসময় যানজট লেগে থাকে। কারণ এখানে রাস্তা সংকীর্ণ হয়ে পড়েছে। এ কারণে এখানে যানবাহন থেমে যায়। ফুটপাত সম্পূর্ণভাবে বন্ধ হওয়ায় পথচারীদের অনেক সময় রাস্তার মাঝ দিয়ে চলাচল করতে হয়। এ সময় নানা রকম দুর্ঘটনাও ঘটে।

এদিকে, নগরীর ধাপ জেল রোডের সড়ক ভবনের বিপরীত দিকে, নগরীর সাতমাথা-মাহিগঞ্জ সড়কের চিরামিল সংলগ্ন এলাকায় ও তিনমাথা এলাকায় দীর্ঘদিন ধরে ভবন নির্মাণের কাজ চলছে। সেখানেও একইভাবে মানুষ চলাচলের ফুটপাত দখল করে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। শুধু এসকল এলাকাতেই নয়, নগরীর বিভিন্ন এলাকায় একইভাবে রাস্তা-ফুটপাত ও অলিগলি দখল করে নির্মাণসামগ্রী রেখে ভবন নির্মাণের কাজ করছেন মালিকেরা। ফলে মানুষ ও যানবাহন চলাচলে ব্যাপক বিঘœ ঘটছে।

অপরদিকে, নগরীর প্রায় ৮ থেকে ১০টি স্থানে ফুটপাত ও রাস্তার অনেকাংশ দখল করে অবৈধভাবে চলছে ইট, বালু ও সিমেন্টের ব্যবসা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো পদক্ষেপ দেখা যায় না। এই নিয়ে নগরবাসীর মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

পথচারী রংপুর সরকারি কলেজের ছাত্র সুজন মিয়া জানান, ফুটপাতসহ মূল রাস্তার অনেকাংশজুড়ে নির্মাণসামগ্রী থাকায় রাস্তার মাঝ দিয়ে আমাদের চলাচল করতে হয়। এতে করে যেকোনো সময় মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা থাকে। অথচ কেউ কিছু বলছে না। এর প্রতিকার হওয়া উচিত। দিনের পর দিন এভাবে চলতে পারে না। মকবুল হোসেন নামে এক রিক্সাচালক বলেন, রাস্তায় নির্মাণসামগ্রী রাখার কারণে আমাদের রিক্সা চালাতে সমস্যা হচ্ছে।

ভবন মালিকরা বলেন, জায়গা সংকীর্ণতার কারণে রাস্তার ওপর নির্মাণসামগ্রী রাখতে হয়। এতে জনদুর্ভোগ হলে কিছু করার নেই। সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়েই রাস্তায় নির্মাণসামগ্রী রাখা হয়েছে।

এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. এমদাদ হোসেন বলেন, রাস্তায় নির্মাণসামগ্রী রাখার জন্য রংপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে কোনো ভবন মালিককে অনুমোদন দেওয়া হয়নি। যেসব ভবন মালিক বেআইনিভাবে রাস্তায় নির্মাণসামগ্রী রেখেছেন তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist