হাসান ইমন

  ০১ মার্চ, ২০১৮

মশক নিধন

ডিএনসিসির হটলাইনে সন্তুষ্টি-অসন্তুষ্টি

মশা নিধন কার্যক্রমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) হটলাইনে শুরুতে সন্তুষ্টি-অসন্তুষ্টি দুটোই আছে। প্রথম দিনের কার্যক্রমে ৬২ জন গ্রাহক হটলাইনে কল করে সেবা চেয়েছে। তাদের প্রত্যেককে এলাকায় গিয়ে সেবা দিয়েছে সংস্থাটির মশক নিধন কর্মীরা। ডিএনসিসি কল সেন্টার সূত্রে এ তথ্য জানা গেছে। তবে অনেক গ্রাহক এই নম্বরে কল দিলেও রিসিভ করা হয়নি বলে অভিযোগ রয়েছে।

প্রতিশ্রæতি ছিল গতকাল বুধবার সকাল ৯টা থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন যেকোনো ব্যক্তি নিজ এলাকায় মশা নিধনের জন্য ডিএনসিসির হটলাইনে কল দিলে মশক নিধনকারী দল এলাকায় পৌঁছে যাবে এবং মশা নিধনের ওষুধ ছিটাবে। প্রতিদিন বিকেল ৫টা পর্যন্ত হটলাইন চালু থাকবে। আর ডিএনসিসি কর্তৃপক্ষ ২৪ ঘণ্টার মধ্যে ওই স্থানে মশার ওষুধ ছিটাবে। গত ২৫ ফেব্রæয়ারি ডিএনসিসির নগর ভবনে প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়। তাছাড়া গত ১২ ফেব্রæয়ারি তারিখে শুরু হওয়া চলমান মশক নিধন ক্র্যাশ প্রোগ্রামের মেয়াদ ২৮ ফেব্রæয়ারি থেকে বাড়িয়ে ১৫ মার্চ পর্যন্ত করা হয়। তবে প্রয়োজনবোধে ক্র্যাশ প্রোগ্রামের মেয়াদ আরো বাড়ানো হবে বলে সভায় সিদ্ধান্ত হয়। এছাড়া সভায় প্রতিদিন যে পরিমাণ মশার ওষুধ ছিটানো হয় ক্র্যাশ প্রোগ্রাম চলাকালে তার দ্বিগুণ ওষুধ ছিটানো হয়। ওষুধ ঠিকমতো ছিটানো হচ্ছে কি না তা মনিটরিংয়ের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেওয়া হয়। সাম্প্রতিক সময়ে মশার উপদ্রব বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে জনসাধারণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে ডিএনসিসি এই হটলাইন চালু করে।

সেন্টার সূত্রে জানা গেছে, প্রথম দিনে সর্বমোট ৬২টি কল রিসিভ করেছে সংস্থাটির স্বাস্থ্য বিভাগ। এই ৬২টি জন গ্রাহকের এলাকায় সেবা দিতে মশা নিধন কর্মীদের পাঠানো হয়েছে। এদিকে, মশার উৎপাতে নাজেহাল নগরবাসী ডিএনসিসির এই উদ্যোগকে যন্ত্রণার হাত থেকে বাঁচার উপায় হিসেবে দেখেছিলেন। কিন্তু হটলাইন চালুর প্রথম দিন সকাল থেকে দুপুর পর্যন্ত কল করে কোনো সাড়া-শব্দ পাননি। ডিএনসিসির হটলাইনে যোগাযোগ করে সাড়া না পাওয়ার অভিযোগ করেছে নগরবাসী। তাদের কারো কল রিসিভ হচ্ছে না এবং কেউ অনেক চেষ্টা করেও কল ঢোকাতে পারছে না। মিরপুরের সাংবাদিক কলোনির অধিবাসী আবুল মনসুর বলেন, সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত হটলাইন নম্বরে (০১৯৩২-৬৬৫৫৪৪) কল করার চেষ্টা করে বিফল হয়েছি। কখনো রিংটোন বাজলেও ওপার থেকে কেউ তা রিসিভ করেননি। কখনো তা ব্যস্ত পাওয়া যায়। আবার কখনো তা কেটে দেওয়া হয়।

রামপুরার বনশ্রী থেকে হটলাইনে বার বার কল দিয়েও লাইনে ঢুকতে পারেননি মোশরেফা নাজনিন। তিনি বলেন, শুরুর দিকে হয়তো অনেকেই নম্বরটিতে কল দিতে ছিলেন। তাই বলে টানা চার ঘণ্টা চেষ্টা করেও লাইন পাওয়া যাবে না? এটা অবিশ্বাস্য! হটলাইন চালু করে একটি মাত্র নম্বর দেওয়া ডিএনসিসির এক ধরনের প্রতারণা।

সিটি করপোরেশনের কর্মকর্তারা বলেন, নেটওয়ার্কের সমস্যার কারণে কিছুটা সমস্যা হতে পারে। তবে মশা নিধন কার্যক্রম শুরু করেছি। আশা করি, ভবিষ্যতে নগরবাসীর আরো সাড়া পাব। ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হাসান বলেন, হটলাইন নম্বরে যত দিন পর্যন্ত নগরবাসীর ফোন আসবে, তত দিন পর্যন্ত সিটি করপোরেশনের পক্ষ থেকে এলাকায় গিয়ে ওষুধ ছিটানো কার্যক্রম চলবে। তিনি আরো বলেন, প্রথম দিনে আমাদের কাছে ৬২ জন গ্রাহক কল করেছে। সবাইকে সেবা দেওয়া হয়েছে। তবে ধীরে ধীরে গ্রাহকের সংখ্যা আরো বাড়বে বলে মনে করেন এই কর্মকর্তা।

ডিএনসিসির হটলাইনে যোগাযোগের পরও সাড়া না পাওয়ার অভিযোগ সম্পর্কে জানতে চাইলে জাকির হাসান বলেন, কারিগরি কারণে এমনটি হতে পারে। অথবা কেউ কল করলে এর সঙ্গে অন্য কেউ যোগাযোগের চেষ্টা করেছে। এই কারণও হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist