নিজস্ব প্রতিবেদক

  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

ডিএসসিসিতে ৩০ বাস স্টপেজ

রাজধানীর যানজট নিরসন ও পরিবহনে শৃঙ্খলা ফেরাতে ৩০টি স্থানে বাস স্টপেজ নির্মাণের পরিকল্পনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আর এসব বাস স্টপেজে থাকবে ফ্রি ওয়াইফাই, বিশুদ্ধ খাবার পানি, টি স্টল, টিকিট কাউন্টারসহ মুঠোফোন চার্জ দেওয়ার আধুনিক সুযোগ-সুবিধা।

রাজধানীতে নিয়ম না মেনেই যেখানে সেখানে অবৈধ গাড়ি পার্কিং, রাস্তার ওপরে বাস দাঁড়িয়ে যাত্রী ওঠা-নামা করায় যানজট বৃদ্ধির পাশাপাশি বেড়ে যায় নাগরিক দুর্ভোগ। এরই ধারাবাহিকতায় ডিএসসিসির মেগা প্রকল্পের আওতায় ৩০ স্থানে আধুনিক এসব সুবিধা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে ডিএসসিসি।

অবকাঠামো উন্নয়ন প্রকল্পের এ আওতায় ৩০টি বাস স্টপেজ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ২৬ লাখ টাকা। চলতি বছরের জুন মাসের মধ্যে কাজ শেষ করা কথা রয়েছে। এ বিষয়ে ডিএসসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের নির্বাহী প্রকৌশলী রাজিব খাদেম জানান, এরই মধ্যে তারা কাজ শুরু করে দিয়েছে। আজিমপুরে একটির কাজ চলছে; যার কাজ শেষ হলে মেয়রকে দেখানোর পর বাকিগুলোর কাজ শুরু করা হবে।

এ নির্মাণের স্থানগুলো মূলত তিনটি রুটে ভাগ করা হয়েছে। রুট নম্বর এক হলো মানিক মিয়া এভিনিউ থেকে আজিমপুরমুখী, এই রুটে নির্মাণ করা হবে ছয়টি স্টপেজ। মানিক মিয়া এভিনিউ মোড়ে ধানমন্ডি স্কুলের সামনে, মেট্রো শপিংমলের বিপরীতে শুক্রাবাদ, কলাবাগান সিগন্যালের দক্ষিণ পাশে, আনোয়ার খান মডার্ন হাসপাতালের সামনে, নিউমার্কেট মোড় পাড় হয়ে পেট্রোল পাম্পের দক্ষিণে আজিমপুর চৌরাস্তার উত্তর পাশে। আবার বিপরীতমুখী হয়ে আজিমপুর থেকে মানিক মিয়া পর্যন্ত নির্মাণ হবে ছয়টি স্টপেজ এগুলো হলোÑ আজিমপুর এতিমখানা ও স্টাফ কোয়ার্টারের সামনে, নিউমার্কেট সংলগ্ন চৌরঙ্গী মার্কেটের সামনে, সিটি কলেজের উত্তরে, ধানমন্ডি কলাবাগান মাঠের সামনে, মেট্রো শপিংমলের উত্তর পাশে।

রুট দুইয়ে রয়েছেÑ যাত্রাবাড়ী, ইত্তেফাক, শাপলা চত্বর, পল্টন ও শাহবাগ। পান্থকুঞ্জ পর্যন্ত তিনটি হলো যাত্রাবাড়ী মোড়ে শহীদ ফারুক সরণি রাস্তার মুখ, সায়েদাবাদ পেট্রোল পাম্পের সামনে, হাটখোলা ক্রসিং এবং বিপরীত দিকে তিনটি হলো শাপলা চত্বরের উত্তরে জনতা ব্যাংক করপোরেট ভবন সংলগ্ন, বাংলাদেশ ব্যাংকের উত্তরে ও যাত্রাবাড়ী থানার সামনে।

রুট তিনে রয়েছে মগবাজার-মালিবাগ থেকে গুলিস্তান বংশাল সদরঘাটমুখী রোড নম্বর তিন। এগুলো হলো মলিবাগ এসবি অফিস ও কাকরাইল এইচআর বিল্ডিংয়ের সামনে, জিপিওর পশ্চিম পাশে, গোলাপ শাহ মাজারের সিগন্যাল ক্রস করে দক্ষিণে, তাঁতীবাজার মোড় ও ভিক্টোরিয়া পার্ক। বিপরীত পাশে হলো ভিক্টোরিয়া পার্ক মোড়, টিঅ্যান্ডটি অফিসের পূর্ব পাশে (ফুলবাড়ীয়া), সচিবালয়ের পূর্বে, কাকরাইল বৈদেশিক কর্মসংস্থানের ভবনের পূর্বে, মালিবাগ মোড়, মগবাজার চৌরাস্তা ফ্লাইওভারের নিচে। এ বিষয়ে ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুজ্জামান বলেন, বাস স্টপেজগুলো নির্মাণ হলে নাগরিক সুবিধা বৃদ্ধি পাবে। নগরবাসীকে আর হয়রানির শিকার হতে হবে না। রোদ-বৃষ্টিতে তারা এখানে আশ্রয় নিতে পারবে এবং পরিবহন ব্যাবস্থায় কিছুটা হলেও শৃঙ্খলা ফিরবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist