নিজস্ব প্রতিবেদক

  ২৬ ফেব্রুয়ারি, ২০১৮

পরিবেশ রক্ষায় সবুজায়নের কোনো বিকল্প নেই

অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে পরিবেশের দিকেও নজর দিতে হবে। কারণ দেশের বন ও নদী দিন দিন কমে যাচ্ছে। এই পরিস্থিতিতে পরিবেশ রক্ষায় সবুজায়নের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল-মহসিন চৌধুরী। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে ‘বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম’ আয়োজিত ‘সবুজ প্রবৃদ্ধি : গণমাধ্যম সংলাপ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। সংগঠনটির সভাপতি কামরুল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল-মহসিন চৌধুরী।

অন্যদর মধ্যে ছিলেন প্রথম আলোর সহযোগী সম্পাদক ও লেখক আনিসুল হক, অ্যাডাম স্মিথ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সুভজিত চট্টোপাধ্যায়, ড. রেজাউল করিম, ড. সালেমুল হক, মানবকণ্ঠের নগর সম্পাদক শাহনেওয়াজসহ আরো অনেকে। আবদুল্লাহ আল-মহসিন চৌধুরী বলেন, একটা সময় শুধু উন্নয়ন নিয়েই কথা হতো। এখন উন্নয়নের সঙ্গে পরিবেশ উন্নয়ন ও টেকসই উন্নয়নের কথা উঠে আসে। আস্তে আস্তে মানুষ চিন্তা করতে লাগল শুধু উন্নয়ন হলেই চলবে না। পরিবেশের উন্নয়নও করতে হবে।

এ বিষয়ে আনিসুল হক বলেন, দেশের উন্নয়নের সঙ্গে পরিবেশের দিকে নজর দেওয়া খুবই জরুরি। এজন্য চাই দীর্ঘমেয়াদি পরিকল্পনা। বাংলাদেশে যত বড় বড় স্থাপনা ও রাস্তা আছে তার বেশির ভাগ মোগল অথবা পাকিস্তান আবার কতগুলো ইংরেজ আমলে নির্মিত। কিন্তু বাংলাদেশ আমলে তৈরি হাতিরঝিল প্রকল্পটাও এখন আস্তে আস্তে নষ্ট হয়ে যাচ্ছে। যা রক্ষণাবেক্ষণ করার সময় এসেছে। সেটা না হলে হাতিরঝিল নষ্ট হয়ে যাবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে এখন পরিবেশ ও বায়ুদূষণের দিকে নজর দেওয়া অত্যন্ত জরুরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist