আবদুর রহমান রাসেল, রংপুর

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৮

ফের দখল নগরীর অধিকাংশ ফুটপাত

কয়েক দফা অভিযানের পরও রংপুর নগরীর ফুটপাতগুলো দখলমুক্ত হচ্ছে না। নগরীর অধিকাংশ ফুটপাত এখন হকার ও ছোট-বড় বিভিন্ন দোকানদারদের দখলে। কোথাও কোথাও ফুটপাত পেরিয়ে রাস্তায় বসেছে ফলমূল ও পানের দোকান। এর কারণে সৃষ্টি হচ্ছে যানজট। ফলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে ব্যস্ততম নগরীর পথচারীদের।

সরেজমিন গিয়ে দেখা যায়, নগরীর পথচারীদের চলাচলের জন্য নির্মিত অধিকাংশ ফুটপাত ছোট-বড় কাপড়ের দোকান, পানের দোকান, ফলমূল ও চায়ের দোকানদারদের দখলে। রংপুর সিটি করপোরেশন মার্কেট, জাহাজ কোম্পানি, পায়রা চত্বর, সুপার মার্কেটসহ নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টের ফুটপাতগুলো ও রাস্তার কিছু অংশ দখল করেছে হকাররা। এদিকে রংপুর সিটি করপোরেশন গত বছরে কয়েক দফা ফুটপাত দখলমুক্ত করার অভিযান চালালেও কোনো কার্যকর ফল দৃশ্যমান হয়নি।

রংপুর সিটি করপোরেশন সূত্রে জানা যায়, গত বছরে সাবেক মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টুর উদ্যোগে নগরীর ফুটপাতগুলো দখলমুক্ত করার উদ্দেশ্যে কয়েক দফা অভিযান চালানো হয়। অভিযানের পর ফুটপাতগুলো দখলমুক্ত হলেও পরবর্তীতে তদারকির অভাবে ফুটপাতগুলো পুরোপুরি দখলমুক্ত করা যায়নি। বরং পরবর্তীতে আবার নতুনভাবে ফুটপাতগুলো দখল হয়েছে। ২০১৫ সালের ২১ জানুয়ারি অভিযান চালিয়ে ফুটপাত দখলকারী ২০টি দোকানকে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হয়। পুরোপুরি দখলমুক্ত না হওয়ায় পরে পুনরায় ২০১৬ সালের ২১ আগস্ট অভিযান চালানো হয়। এ সময় ৫০টি অবৈধ দোকানদারকে জরিমানা করা হয়। এরপরও পুরোপুরি দখলমুক্ত করা সম্ভব হয়নি নগরীর ফুটপাতগুলো। এরপর শেষ ২০১৭ সালে সাবেক মেয়রের উদ্যোগে ফুটপাত দখলমুক্ত করা হলেও সে পদক্ষেপও দেখেনি আলোর মুখ। এদিকে ফুটপাত দখল হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে ব্যস্ততম নগরীর পথচারীরা। একাদশ শ্রেণীর শিক্ষার্থী শাওন আহমেদ বলেন, কলেজ থেকে বাড়ির দূরত্ব কাছে হওয়ায় বাড়ি থেকে আমি হেঁটে কলেজে যাই। যখন আমি স্কুলে পড়তাম তখন সর্বোচ্চ ১০ মিনিটে স্কুলে পৌঁছে যেতাম। কিন্তু এখন ওই একই দূরত্ব আমার হেঁটে যেতে সময় লাগে ২০ মিনিট। ফুটপাতগুলো দিয়ে হাঁটা কষ্টকর হয়ে পড়েছে।

জানতে চাইলে নগরীর সিটি বাজারের সামনে ফুটপাতে বসা কাপড়ের দোকানদার বাদল হোসেন বলেন, পেটের দায়ে আমাদের দোকান করে জীবিকা নির্বাহ করতে হয়। ঘরভাড়া নিয়ে দোকান করার জন্য পর্যাপ্ত পুঁজি আমাদের নেই। সুপার মার্কেট সংলগ্ন ফুটপাতে বসা ঘড়ি মেকানিক মামুন বলেন, আমরা জানি ফুটপাতে বসা ঠিক নয়, এতে পথচারীদের সমস্যা হয়। কিছু দিন পর পর উচ্ছেদ অভিযান হয় তখন কিছু দিন আর দোকান নিয়ে বসি না। পরে অভাবের তাড়নায় বসতেই হয়।

পায়রা চত্বরে ফুটপাত পেরিয়ে রাস্তার পাশে কাপড়ের দোকানদার আকবর আলী বলেন, সিটি করপোরেশন শুধু উচ্ছেদ অভিযান চালায়। কিন্তু আমাদের কথা বিবেচনা করে না। আমাদের অন্য কোথাও পুনর্বাসনের ব্যবস্থা করে দেয়া হোক। তাহলে আমাদেরও ভালো হয়, সিটিবাসীরও ভালো হয়।

রংপুর সিটি করপোরেশনের বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, জনগণের সুবিধার কথা বিবেচনা যেকোনো উদ্যোগ গ্রহণ করব। ফুটপাতও দখলমুক্ত করা হবে। এজন্য প্রথমে আমি ব্যবসায়ী সমিতিসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে বসে এ বিষয়ে একটি কার্যকরী উদ্যোগ নেব। যাতে হকার্স, দোকান মালিক কিংবা জনগণ সবার ভালো হয়, কারো কোনো ক্ষতি না হয়। এরপরও কাজ না হলে জনগণের ভালোর জন্য কঠোর পদক্ষেপ নেয়া হবে।

নগর পরিকল্পনাবিদ হাসানুজ্জামান সরকার বলেন, শুধু অভিযান চালিয়ে বা উচ্ছেদ করে ফুটপাত দখলমুক্ত করা সম্ভব নয়। এর পাশাপাশি হকার্স বা ফুটপাতে বসা দোকানদারদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। আবার প্রতি মাসে তদারকির জন্য একটি শক্তিশালী তদারকি টিমও থাকতে হবে। যারা কার্যকরভাবে কাজ করে যাবে। তবেই ফুটপাত দখলমুক্ত করা সম্ভব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist