নিজস্ব প্রতিবেদক

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৮

প্রযুক্তি দিয়েই প্রশ্ন ফাঁস বিপর্যয় রোধ করা সম্ভব

প্রযুক্তির অপব্যবহার করে যেমন প্রশ্ন ফাঁস সমস্যা তৈরি হয়েছে তেমনি প্রযুক্তির ব্যবহার করেই এটি রোধ করা সম্ভব।

প্রশ্নপত্র ফাঁস সমস্যা ও তার প্রযুক্তিগত সমাধান নিয়ে গতকাল বুধবার বেসিস মিলনায়তনে আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তরা এসব কথা বলেন।

বৈঠকের আয়োজন করে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), জাগো ফাউন্ডেশন, পরিবর্তন চাই ও ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি।

অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন বন্ডস্টেইন লিমিটেডের প্রধান শাহরুখ ইসলাম। প্রবন্ধে নতুন প্রযুক্তি যথাযথ ব্যবহার করে প্রশ্ন ফাঁস মোকাবিলা করার বিভিন্ন সম্ভাব্য সমাধান তুলে ধরা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিডিজবসের প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর। অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সহ-সভাপতি নাজনিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান, পরিবর্তন চাইÑএর অন্যতম প্রতিষ্ঠাতা ফিদা হক, বেসিসের সিনিয়র সহ-সভাপতি ও চ্যাম্পস২১ এর প্রতিষ্ঠাতা রাসেল টি আহমেদ, বিসনেস অটোমেশনের এমডি জাহিদুল হাসান, ন্যাসেনিয়ার ব্যবস্থাপনা পরিচালক শায়ের আহমেদ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist