খুলনা প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০১৮

পাটকল শ্রমিকদের মিছিলে উত্তাল খুলনার শিল্পাঞ্চল

বকেয়া মজুরি পরিশোধসহ ১১ দফা দাবিতে খুলনায় পাটকলের শ্রমিকদের কর্মবিরতির ২২তম দিনে তারা লাঠি মিছিল করেছেন। রাষ্ট্রায়ত্ত ছয় পাটকলের বিক্ষুব্ধ শ্রমিকদের লাঠি মিছিলে উত্তাল হয়ে উঠে এ শিল্পনগরী।

গতকাল রোববার বেলা ১১টায় খালিশপুর, আটরা শিল্পাঞ্চলে শ্রমিকরা স্ব স্ব মিলগেটে জড়ো হয়ে একযোগে এ লাঠি মিছিলে যোগ দেন। মিছিল শিল্পাঞ্চলের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মিলগেটে গিয়ে শেষ হয়। বিক্ষুব্ধ শ্রমিকরা লাঠি মিছিলে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ও বিজেএমসির চেয়ারম্যানকে অযোগ্য ঘোষাণা করে তাদের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

লাঠি মিছিলে অংশগ্রহণ করেন পাটকল সিবিএ, নন সিবিএ পরিষদের কার্যকরী আহ্বায়ক সোহরাব হোসেন, যুগ্ম আহ্বায়ক কওছার আলী, শ্রমিক নেতা গাজী মাসুম, জাকির হোসেন, আব্দুর রশিদ, আবু হানিফ, খলিলুর রহমান প্রমুখ। শ্রমিক নেতারা ২৪ জানুয়ারি ভুখা মিছিল, ২৫ জানুয়ারি সাংবাদিকদের সঙ্গে বৈঠক, ২৬ জানুয়ারি বেলা ৩টায় জনসভা, ২৮ জানুয়ারি থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল, ৩১ জানুয়ারি সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪ ঘণ্টা রেলপথ-রাজপথ অবরোধে সব শ্রমিককে অংশগ্রহণের আহ্বান জানান। এ সময়ের মধ্যে দাবি মানা না হলে ৪ ফেব্রুয়ারি কেন্দ্রীয় কমিটি ঢাকায় বৈঠক করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। উল্লেখ্য, বকেয়া মজুরি পরিশোধের দাবিতে ২০১৭ সালের ২৮ ডিসেম্বর থেকে খুলনার রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, ইস্টার্ন, আলিম, দৌলতপুর, খালিশপুর ও যশোরের জেজেআই জুট মিলের উৎপাদন বন্ধ হয়ে যায়। এদিকে গত বৃহস্পতিবার থেকে আংশিক মজুরি পাওয়ায় দৌলতপুর ও খালিশপুর জুট মিলের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। তবে ছয়টি পাটকলের শ্রমিকরা তাদের কর্মবিরতি অব্যাহত রেখেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist