নিজস্ব প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০১৮

পুরান ঢাকায় ওয়াসার পানিতে দুর্গন্ধ

ওয়াসার নলে নলে আসা দুর্গন্ধযুক্ত পানি এখন আর মুখে নেওয়া যায় না। কোনো রকমে গোসল বা ধোয়ামোছা চললেও খাওয়ার উপায় নেই। তাই খাওয়ার পানির জন্য এলাকাবাসীকে ছুটতে হয় ওয়াসার পাম্পে। অনেকের ভরসা বোতলজাত পানি। এ ছাড়া কয়েকটি এলাকায় ওয়াসার নলে পানিও আসে না ঠিকমতো। এ চিত্র রাজধানীর পুরান ঢাকার টিপু সুলতান রোড, জোড়পুল ছাড়াও গোয়ালঘাট, ধোলাইখাল, বনগ্রাম, কাপ্তানবাজার, নারিন্দা ও লালমোহন সাহা স্ট্রিট এলাকার।

টিপু সুলতান রোডের জোড়পুকুর বাজার পানির পাম্পের সামনের সড়কে দুটি নল দেওয়া আছে পানির জন্য; সেখানে দিনমান ভিড় লেগেই থাকে। এখানে আশপাশের কয়েকটি এলাকার লোকজন খাবার পানি নিতে আসেন। ধোলাইখাল বড় মসজিদ এলাকায় আবার ঠিকমতো পানিই আসে না ওয়াসার পাইপে।

বনগ্রাম রোডের পানির পাম্পের সামনের একটি কল থেকে বোতলে পানি নিচ্ছিল তাহেরবাগের ফাহিম। বাসার পানিতে দুর্গন্ধ থাকায় পাম্পের কল থেকে পানি নিতে হয় বলে জানায় এই কিশোর। তার ভাষ্য, তাদের বাসার পানিতে ময়লা আসে। দুর্গন্ধও অনেক। এজন্য প্রতিদিন তিনবার বোতলে ভরে পানি নিতে আসে সে। বনগ্রাম রোডের আরেক বাসিন্দা গৃহিণী আসমা আক্তারও জানালেন একই সমস্যার কথা।

ওই এলাকার গৃহিণী আছিয়া বেগম বলেন, ‘আজকে অনেক বছর আমাগো মহল্লায় পানির সমস্যা। পানি আহে রাইত ৩টা-৪টার দিকে। ওই সময় পানি ধরমু, না ঘুমামু। হেরলাইগা এই পাম্প থেইকা পানি নিয়া যাই।’ সেখানে পানি নিতে আসা লোকজন জানিয়েছেন, ওয়াসার পাম্পে পানি ভালোই। কিন্তু সরবরাহ নল হয়ে সেই পানি বাসায় পৌঁছতেই নোংরা-দুর্গন্ধযুক্ত হয়ে যায়। সেই পানি ফোটালেও দুর্গন্ধ যায় না।

লালমোহন সাহা স্ট্রিটের বাসিন্দা সঞ্জয় বসাক জানান, স্বাধীনতার পর এসব এলাকার পাইপ বদলানো হয়নি। পুরনো এসব পাইপ ফুটো হয়ে তাতে নোংরা পানি মিশে যাচ্ছে। তিনি অভিযোগ করেন, ‘সমস্যা সমাধানে ওয়াসায় অনেক যোগাযোগ করলেও কোনো কাজ হয়নি। এ সমস্যা বহু দিন ধরে। আমরা অনেক লেখালেখি করছি ওয়াসায়। কিন্তু এ পর্যন্ত কোনো সমাধান হয়নি। এই পাম্পটা থাকায় তাও এ এলাকার মানুষ একটু শান্তি পাইতাছে। ছয় বছর ধরে পানির সমস্যার কথা জানান জোড়পুল মহল্লার আবদুর রউফ। পানি থেইকা ময়লা বাইর অয়। আর দুর্গন্ধ আছে পানিতে, খাওয়া যায় না। বাসায় যে পানি আহে, সেইটা দিয়া কোনোমতে গোসল করা যায়।’

তাঁতীবাজার মোড় এলাকায় দেখা যায়, রাস্তার পাশে ওয়াসার নল থেকে কলসিতে পানি ভরছেন কমলা বেগম। তিনি বলেন, ‘এখানকার বাসাবাড়িতে পানি আসে কম, যা আসে তাতেও দুর্গন্ধ। এ কারণে বিভিন্ন বাড়িতে এ পানি সরবরাহ করেন তিনি। প্রতি কলসি পানির জন্য নেন পাঁচ টাকা।’

জিন্দাবাহার লেন পানির পাম্পেও প্রতিদিন অনেকে পানি নিতে আসেন বলে জানান পাম্প অপারেটর তাজউদ্দিন আহমেদ। তিনি বলেন, এ এলাকার পাম্পের পানি ভালো। তবে চাঁদনীঘাট শোধনাগারের পানি ওয়াসার সরবরাহ লাইনে মেশায় পানিতে ঝাঁজালো গন্ধ পাওয়া যায়।

বেগমবাজারের কেএম আজম লেন পানির পাম্প বিকল থাকায় বাসিন্দার দুর্ভোগ চরমে উঠেছিল। ডিসেম্বরের মাঝামাঝি নতুন পাম্প বসালেও দুর্ভোগ কমেনি বলে জানান এলাকার বাসিন্দা মো. শরীফ ইমাম খান। তিনি বলেন, পানি খুব কম আসে। খুব হলুদ পানি। এই পানি ব্যবহার করতে পারি না। জার কিনে আনতে হয়। পানির এ সমস্যা এখন বেচারাম দেউড়ি, আবুল হাসনাত রোড এলাকায়ও।

এ এলাকার আলী হোসেন খান রোড, আগা নবাব দেউড়ি, আবুল খায়রাত রোড এলাকায়ও ওয়াসার নলে দুর্গন্ধযুক্ত পানি আসে বলে জানান আলী হোসেন রোডের বাসিন্দা ইরোজ আহমেদ অভ্র। একই অবস্থা লালবাগ রোড, বিসি দাস স্ট্রিট, রসুলবাগ, ছাতাওয়ালা মসজিদের গলি, মেম্বার গলি, গোর-এ শহীদ গলি, ছোট দায়রা শরিফ সমু কাওয়ালের গলিতেও।

পানির সরবরাহ লাইনের সঙ্গে সুয়ারেজ লাইন মিশে যাওয়ায় পুরান ঢাকায় পানিতে দুর্গন্ধ হচ্ছে বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক। এসব এলাকার লাইন পরিবর্তন করতে হবে। বিভিন্ন সময় রাস্তা কাটাকাটি করতে গিয়ে পানির লাইন এবং সুয়ারেজ লাইন এক হয়ে গেছে। এ কারণেই সমস্যা হচ্ছে। সবগুলো লাইন নতুন করে আলাদাভাবে বসানো ছাড়া এ সমস্যার সমাধান হবে না।

তবে পুরান ঢাকার লোহারপুল, ফরিদাবাদ, ঢালকানগর লেন এলাকায় ওয়াসার পানিতে তেমন দুর্গন্ধ নেই বলে জানিয়েছেন স্থানীয়রা। কোম্পানীগঞ্জ, দয়াগঞ্জ, শাহসাহেব বাজার লেন এলাকার পানিতে দুর্গন্ধ থাকলেও অন্য এলাকার চেয়ে কিছুটা কম। ঢাকা ওয়াসার সরবরাহ করা পানিতে কোনো সমস্যা নেই বলে দাবি করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। তিনি বলেন, পুরনো সরবরাহ লাইনের কারণে পুরান ঢাকার পানির দুর্গন্ধ থাকতে পারে। ওয়াসার পাম্পের পানি লাইনে যায়। সেখানে কোনো সমস্যা থাকলে পানিতে দুর্গন্ধ হতে পারে। পাইপের কোনো অংশে যদি লিকেজ থাকে তাহলে দেখা গেছে ১০টা বাসায় পানি খারাপ আসে। এজন্য কয়েকটি বাড়ির ঠিকানা দেন। আমি সেখানে লোক পাঠাব পানি পরীক্ষা করতে। পরীক্ষা করে দূষণ পাওয়ার পর সেই এলাকার পাইপে কোনো সমস্যা আছে কি না তা দেখব।

ঢাকা ওয়াসার সব পানির পাইপ পুনঃস্থাপনের কাজ চলছে বলে জানান তাকসিম এ খান। বলেন, ‘এখন আমাদের কাজটা হচ্ছে ওয়াসার অঞ্চল-৬-এর আওতাধীন বিভিন্ন এলাকায়। পুরান ঢাকায়ও এ কাজ করা হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist