চট্টগ্রাম ব্যুরো

  ০৩ জানুয়ারি, ২০১৮

সিভাসুতে শাইখ সিরাজ

মানবিক ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হতে হবে

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ সমারম্ভ (ওরিয়েন্টেশন) গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হয়। সকাল সিভাসু অডিটরিয়ামে ‘সমারম্ভ বক্তা’ হিসেবে উপস্থিত ছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব এবং চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। নবীন শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, খাঁটি মানুষ হওয়ার জন্য তোমাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি মানবিক ও সামাজিক শিক্ষায় শিক্ষিত হতে হবে; যাতে তোমাদের দ্বারা সমাজ উপকৃত হয়। তিনি আরো বলেন, তোমরা কোন বিষয়ে পড়ছ সেটা প্রধান বিবেচ্য নয়। আসল কথা হলো সবাইকে মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। প্রত্যেকের নিজস্ব লক্ষ্য-উদ্দেশ্য থাকতে হবে। আর অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে প্রয়োজন সততা, নিষ্ঠা এবং কাজের প্রতি ভালোবাসা।

শাইখ সিরাজ বলেন, স্বাধীনতার পর দেশের সবচেয়ে বড় সাফল্য খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন। আর এতে অসামান্য ভূমিকা রয়েছে দেশের কৃষিবিদ, গবেষক এবং গণমাধ্যমের। আশা করি সাফল্যের এই ধারাবাহিকতায় তোমরা নতুনরাও অগ্রণী ভূমিকা পালন করবে। তোমাদের হাত ধরে দেশের কৃষিতে আসবে আরো ব্যাপক অগ্রগতি।

নবীনদের উদ্দেশে তিনি বলেন, আমার দেখা মতে সিভাসুতে শতভাগ ব্যবহারিক ক্লাস এবং জ্ঞান অর্জনের সুযোগ-সুবিধা রয়েছে। সবকিছু মিলিয়ে তোমাদের বিশ্ববিদ্যালয় জীবন অনেক বেশি আনন্দের হবে। তোমাদের লক্ষ্যে পৌঁছাতে এই প্রতিষ্ঠান সহায়ক ভূমিকা পালন করবে।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় হল জ্ঞান চর্চা ও জ্ঞান সৃষ্টির জায়গা। আর এর জন্য প্রয়োজন একাগ্রতা এবং নিরলস প্রচেষ্টা। আমরা এখানে একটা শিক্ষা ও গবেষণার পরিবেশ সৃষ্টি করতে পেরেছি। নতুনদের এটা ধরে রাখতে হবে। নিজেদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

নতুনদের উদ্দেশে উপাচার্য বলেন, গবেষণামূলক কাজে নিজেদের সম্পৃক্ত করে জ্ঞানের জগৎকে আরো সমৃদ্ধ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. নুরুল আবছার খান, ফুড সায়েন্স এ-টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ডা. মো. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর এমএ হালিম, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. মাসুদুজ্জামান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist