প্রশ্ন ফাঁসকে ‘না’ বলল শিক্ষার্থীরা

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে সমালোচনার মধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে ফাঁস হওয়া প্রশ্নের পেছনে ‘না’ ছোটার প্রতিশ্রুতি নিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের একজন সচিব। গতকাল সোমবার রাজধানীর পাঠ্যপুস্তক উৎসবে জড়ো হওয়া শিক্ষার্থীদের প্রতিশ্রুতিবদ্ধ করার পাশাপাশি অভিভাবকদেরও তা থেকে দূরে থাকার আহ্বান জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন।

বিদায়ী বছরে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফাঁস রীতিমতো ভয়াবহ পর্যায়ে পৌঁছায়। বিভিন্ন পাবলিক বা প্রতিযোগিতামূলক পরীক্ষার আগেই প্রশ্নপত্র আসে ফেসবুকে। আর সেই প্রশ্ন সংগ্রহ করে সন্তানের হাতে তুলে দিতে দেখা গেছে অভিভাবকদেরও। প্রশ্ন ফাঁসের বিরুদ্ধে সরকারের নানা উদ্যোগের পরও কার্যত তা ব্যর্থ হয়। প্রশ্ন ফাঁসের আঁচ লাগে বিভিন্ন স্কুলের প্রাথমিকের বার্ষিক পরীক্ষায়ও। আজিমপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে বই উৎসবের বক্তৃতায় সচিব সোহরাব হোসাইন বলেন, প্রশ্ন ফাঁসের মাধ্যমে একটি গোষ্ঠী আমাদের শিশুদের ধ্বংস করে দিচ্ছে। আমি ছাত্র-ছাত্রীদের কাছে জানতে চাইÑ তোমরা নকল করবে? তখন শিশুরা সমস্বরে জবাব দেয়, ‘না’। এরপর সচিব জানতে চান, তোমরা প্রশ্ন ফাঁসের পেছনে ছুটবে? দ্বিতীয়বারও শিশুরা উচ্চস্বরে ‘না’ বলে জবাব দেয়।

সন্তানদের ভবিষ্যতের কথা মাথায় রেখে অসাধু পন্থা থেকে তাদের দূরে রাখতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নকল বা প্রশ্ন ফাঁস দিয়ে আপনার সন্তানরা হয়তো সাময়িকভাবে ভালো করবে, কিন্তু পরবর্তী জীবনে কিছুই করতে পারবে না। একটি মহল প্রশ্ন ফাঁস দিয়ে আমাদের মেধাবী ছেলে-মেয়েদের ভবিষ্যৎকে গলা টিপে খুন করছে। শিশুদের হাতে নতুন বই তুলে দেওয়ার জাতীয় পর্যায়ে এই পাঠ্যপুস্তক উৎসবে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

"