আন্তর্জাতিক ডেস্ক

  ১১ এপ্রিল, ২০১৯

লোকসভা নির্বাচন / ভারতের নির্বাচনের আগে ইমরান

মোদিজি জিতলে কাশ্মীর জট খুলবে কংগ্রেস এলে সমস্যা

পুলওয়ামা হলো, বালাকোট হলো, ভারতীয় বায়ুসেনা ভূপাতিত করে পাকিস্তানি যুদ্ধবিমান এফ-১৬। চলল চাপানউতর। হুমকি, পাল্টা হুমকি। আর ভারতে লোকসভা ভোটের আগের দিন তার সেই বিখ্যাত রিভার্স সুইংটি দিয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী সাবেক ক্রিকেটার ইমরান খান! ভোটের আগের দিন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর তার দল বিজেপিকেই নম্বর দিয়ে দিলেন। তার কথায়, ‘শান্তির স্বার্থে।’

পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান বললেন, নির্বাচনে প্রধানমন্ত্রী মোদির দল জিতলে কাশ্মীর ইস্যুতে দুই দেশের মধ্যে ফের শান্তি আলোচনা শুরুর সম্ভাবনা আর তা ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা বেশি। এইটুকু বলেই থামলেন না। উল্টোটা হলে কী হতে পারে, তা-ও জানালেন। ইমরানের কথায়, ভোটে জিতে কংগ্রেস ক্ষমতায় এলে কাশ্মীর সমস্যা যে তিমিরে ছিল, সেই তিমিরেই থাকবে। কারণ দক্ষিণপন্থিরা হইচই বাধাবেন এই ভয়ে কাশ্মীর সমস্যা মেটাতে কংগ্রেস ততটা এগোবে না। যেটা একমাত্র সম্ভব, যদি বিজেপির মতো কোনো দক্ষিণপন্থি দল ক্ষমতায় আসে।

বিভিন্ন দেশের সাংবাদিকদের নানা প্রশ্নের জবাবে যখন এই ‘রিভার্স সুইং’গুলো দিচ্ছিলেন সাবেক ক্রিকেটার, তখন ভারতে মুসলিম ও অ-হিন্দুদের ওপর লাগাতার আক্রমণের একের পর এক ঘটনা যে তার নজর এড়ায়নি, সেটাও অবশ্য মনে করিয়ে দিতে ভোলেননি পাকিস্তানি প্রধানমন্ত্রী। বলেছেন, ভারতে এখন যা সব হচ্ছে, কখনোই তা দেখতে হবে বলে ভাবিনি। মুসলিম ভাবাদর্শের ওপর আক্রমণ চলছে। চিনি, জানি এমন বহু ভারতীয় মুসলিম আমাকে বলেছেন আগে ওরা অনেক ভালো ছিলেন ও-দেশে। কিন্তু এখন ওদের ভালো লাগছে না। ওরা উগ্র হিন্দু জাতীয়তাবাদের উত্থানে উদ্বিগ্ন।

সব জানেন, স...ব বোঝেন, তার পরেও কাশ্মীর সমস্যা মেটানোর স্বার্থেই যে তিনি মোদির প্রত্যাবর্তন চাইছেন মনে-প্রাণে, তা বোঝাতে গিয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেছেন, ওরা ভোটটা করাতে চাইছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কায়দায়। ভয় দেখিয়ে। দেশপ্রেম, জাতীয়তাবোধের আবেগকে উসকে দিয়ে।

তবে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে এনডিএ ফের ক্ষমতাসীন হলেও কাশ্মীর সমস্যা মেটার ক্ষেত্রে সংশয়টা যে থেকেই যায়, তারও ইঙ্গিত মিলেছে সাবেক ক্রিকেটারের আর একটি রিভার্স সুইংয়ে। ইমরান বলেছেন, কাশ্মীর একটি রাজনৈতিক সমস্যা। সেনা দিয়ে তা মেটানো যাবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close