লাইফস্টাইল ডেস্ক

  ১০ জুলাই, ২০১৭

‘মনসুন ব্লু’জ কাটিয়ে ওঠার পাঁচ টিপ্স

বর্ষায় আলস্য জেঁকে বসে শরীরে? সব সময় শরীরে ক্লান্ত ভাব লেগে থাকে, কোথাও বের হতেও ইচ্ছে করে না। কয়েক দিন অফিসে না গিয়ে ছুটি নিয়ে বাড়িতে কাটালেন। তাতে আলস্য কিছুটা কাটলেও ঠিক কী করলে যে ভালো লাগবে তা ভেবে পায় না মন। আসলে এ সমস্যাটিকে বলা হয় ‘মনসুন ব্লু’, যাতে আপনি ভুগছেন।

আসলে প্রকৃতির পরিবর্তনের সঙ্গে আমাদের মুডের যে পরিবর্তন হয়, তাকে বলা হয় সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার বা মুড ডিজঅর্ডার। বর্ষাকালে মেঘলা আকাশ, রোদ না ওঠা, বৃষ্টির স্যাঁতসেঁতে ভাবের কারণে অনেকেরই মন খারাপ হয়, অবসাদের মতো মুড ডিজঅর্ডারে ভোগেন অনেকে। একেই বলা হয় মনসুন ব্লুজ। এর লক্ষণগুলো হচ্ছে-কোনো কারণ ছাড়াই বিরক্ত হওয়া, ঘুম পাওয়া, রেগে যাওয়া, অবসাদ, আলস্য, আত্মমর্যাদার অভাব অনুভব হওয়া, খিদে কমে আসা। আসুন জেনে নেই কী ভাবে কাটাবেন প্রাকৃতিক এই সমস্যা।

বন্ধুদের কফি খেতে বাড়িতে ডাকুন

অবসন্ন লাগলে বাড়ি থেকে বেরুতে ইচ্ছে হয় না। একা থাকতে বা ঘুমিয়ে কাটাতেই ভালো লাগে। একদম কাছের মানুষদের সঙ্গে ছাড়া কথা বলতেও বিশেষ ভালো লাগে না। অবসন্ন লাগলে প্রিয় বন্ধুকে বাড়িতেই ডেকে নিতে পারেন। গরম কফির সঙ্গে জমিয়ে আড্ডা মন ভালো করে দেবে।

হাঁটতে যান : বৃষ্টির মধ্যে হাঁটার কথা শুনে চমকে উঠলেন? মনোবিদরা কিন্তু বলেন হাঁটলে যে কোনো ধরনের মন খারাপ, অবসাদ কেটে যায়। যখন বৃষ্টি পড়ছে না বাইরে গিয়ে বেশ কিছুক্ষণ হেঁটে আসুন। সঙ্গী না পেলে একাই হাঁটুন। আলস্য কেটে যাবে। শরীর ঝরঝরে হলে মনও ভালো হয়ে যাবে।

নিজেকে উজ্জ্বল করে তুলুন : মেঘলা আকাশ আমাদের মনও ধূসর করে তোলে। তাই নিজেকে যতটা সম্ভব উজ্জ্বল রঙে সাজিয়ে তুলুন। কালো, ছাই রঙের পোশাক এড়িয়ে চলুন। গোলাপি, নীল, হলুদ, সবুজ, উজ্জ্বল কমলা রঙের পোশাক বেছে নিন। রং নিমেষে মন ভালো করে দেবে।

সক্রিয় থাকুন : মনোবিদরা বলেন, বর্ষায় আমরা সবাই একটু অলস হয়ে পড়ি। এই আলস্যই জেঁকে বসে মনে। মুড অফ করে দেয়। তাই প্রতিদিন হালকা শরীরচর্চা করে নিজেকে সক্রিয় রাখা এই সময় খুব জরুরি। বাড়িতেই অল্প সময় নাচ বা হালকা কোনো ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করলে এই আলস্য কাটিয়ে উঠতে পারবেন।

নিজেকে প্রশ্রয় দিন : যদি নিজেকে উদ্বুদ্ধ করতে না পারেন তা হলে নিজেকে আরাম দিন, যতœ নিন। পছন্দের খাবার খান। স্পা ট্রিটমেন্ট করিয়ে নিন। অনেক স্পা-তেই এখন বিভিন্ন সিজনাল ট্রিটমেন্ট করানো হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist