লাইফস্টাইল ডেস্ক

  ০৩ জুলাই, ২০১৭

সুন্দর ঠোঁটের জন্য করণীয়

সুন্দর ও আকর্ষণীয় ঠোঁট কে না পেতে চায়। কারণ একজোড়া স্বাস্থ্যোজ্জ্বল ঠোঁট আপনার হাসিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারে, চেহারাকে করে তুলতে পারে মোহনীয়। কিন্তু অনেক সময় নানা কারণে ঠোঁট কালচে হয়ে যেতে পারে। তবে এর জন্য ঘরোয়া এমন কিছু উপায় আছে, যা ঠোঁটকে আকর্ষণীয় করতে সাহায্য করবে। জেনে নিন সেসব করণীয় সম্পর্কে।

* ঠোঁট উজ্জ্বল করতে ল্যাক্টিক অ্যাসিড খুব উপকারী। নিয়মিত দুধ খাবার সঙ্গে সঙ্গে খানিকটা দুধ তুলোয় করে ঠোঁটে ঘষে নিন। শুষ্ক চামড়াকে তুলে ফেলার মাধ্যমে দুধ ঠোঁটের কালো হওয়াকেও প্রতিরোধ করে।

* এক টুকরো পাতলা লেবুর ওপরে খানিকটা চিনি ছিটিয়ে প্রতিদিন ঠোঁটে ঘষুন। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে পরিষ্কার করতে এবং লেবু সূর্যের রশ্মির কারণে কালো হয়ে যাওয়া ঠোঁটের চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

* লেবুর ভেতরের অ্যাসিড ঠোঁটের শুষ্ক চামড়াকে তুলে ফেলতে সাহায্য করে। তবে লেবুর রসের সঙ্গে খানিকটা চিনি ও মধু মিশিয়ে ঘরে বসেই নিতে পারেন ঠোঁটের পুরোপুরি যতœ।

* গোলাপের পাপড়িও ঠোঁটের গোলাপি ভাব আনতে সাহায্য করে। এজন্য গোলাপের পাপড়ি দুধের মধ্যে রেখে তাতে মধু ও গ্লিসারিন মিশিয়ে নিন। প্রলেপটি ১৫ মিনিট ঠোঁটে মাখুন। এরপর দুধ দিয়ে ঠোঁটকে মুছে নিন।

* বাদামের তেল, মধু ও চিনির মিশ্রণ করুন। প্যাকটি আপনার ঠোঁটকে কেবল সুন্দরই করবে না, কোমলতাও বাড়াবে। মধুর সঙ্গে চিনি এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ১০ মিনিট ঠোঁটে ঘষুন। ঠোঁট সুন্দর হবে।

* শসার রসও ঠোঁটের কালো হওয়াকে প্রতিরোধ করে। ফল পেতে প্রতিদিন অন্তত পাঁচ মিনিট শসার রস ঠোঁটে ঘষুন।

* কমলালেবু খাবার সময় এর বিচিগুলোকে সংরক্ষণ করুন এবং নিয়মিত ঠোঁটকে এগুলোর দ্বারা পরিষ্কার করুন।

* প্রতিদিন টমেটো পেস্ট করে ঠোঁটে মাখুন। এতে আপনার ঠোঁট হবে উজ্জ্বল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist