লাইফস্টাইল ডেস্ক

  ১২ জুন, ২০১৭

চার নিয়মে দূর হবে ঘামের দুর্গন্ধ

কাজের প্রয়োজনেই ঘরের বাইরে যেতে হয়। আর বাইরে গেলে শরীরে ঘাম হবেই। তবে ঘাম হওয়া মানেই কিন্তু ঘামের দুর্গন্ধ নয়। আবার প্রচুর পারফিউম, ডিওডোর‌্যান্ট লাগিয়ে দুর্গন্ধ দূর করারও প্রয়োজন নেই। কয়েকটা দিক খেয়াল রাখলেই ঘামের দুর্গন্ধ কাটিয়ে ওঠা যায়। প্রথমত, দিনে দু’বার ভালো করে গোসল করুন। অ্যান্টি-ব্যাক্টেরিয়াল সাবান দিয়ে বগল ভালো করে পরিষ্কার করুন। জীবাণুমুক্ত থাকলে ঘামের দুর্গন্ধ হয় না। গোসলের পর অবশ্যই শুকনো করে মুছে নিন সারা শরীর। বিশেষ করে যে অংশগুলোয় ঘাম বেশি হয়। যেমন-বগল, স্তনের নিচে, কনুইয়ের ভাঁজ। যত শুকনো থাকবে শরীর, ঘাম থেকে দুর্গন্ধ তত কম হবে।

দ্বিতীয়ত, গরমে রোজ সুতির জামা-কাপড় পরুন। হালকা ও ঢিলেঢালা পোশাকে ঘাম কম হবে। সুতির পোশাকে গায়ে দুর্গন্ধ হয় না। তৃতীয়ত, ভালো অ্যান্টি-পারস্পির‌্যান্ট ব্যবহার করুন। ডিওডোর‌্যান্ট থেকে ব্রেস্ট ক্যানসারের আশঙ্কা থাকলেও অ্যান্টি-পারসপির‌্যান্ট অনেক সুরক্ষিত। অ্যান্টি-পারস্পির‌্যান্ট ঘাম শুষে নিয়ে বগল অনেকক্ষণ শুষ্ক রাখতে সাহায্য করে।

চতুর্থত, ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে সবচেয়ে প্রয়োজনীয় নিজেকে হাইড্রেটেড রাখা। দিনে অবশ্যই ২-৩ লিটার জল খান। যত জল খাবেন শরীর টক্সিনমুক্ত থাকবে। শরীরে দুর্গন্ধ হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist