ক্রীড়া ডেস্ক

  ১৫ ডিসেম্বর, ২০১৭

পার্থ টেস্ট

মালানের শতকে ইংল্যান্ডের দিন

পার্থের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন গ্রাউন্ড। সংক্ষেপে ওয়াকা। বিশ্বের দ্রুততম গতির উইকেটের প্রসঙ্গ টানলেই যার নাম সবার আগে উচ্চারিত হয়। চলতি অ্যাশেজের তৃতীয় টেস্টের লড়াইয়ের মঞ্চ এটিই। ১৮৯০ সালে প্রতিষ্ঠার পর কত ইতিহাসেরই না সাক্ষী হয়েছে এই ময়দান। তবে এ ম্যাচ দিয়েই যে ইতি ঘটছে ওয়াকার বর্ণাঢ্য টেস্ট আয়োজনের। সেখানে আর সাদা পোশাকের ঐতিহ্যবাহী লড়াই দেখা যাবে না। সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা স্বাগতিক অস্ট্রেলিয়া তাই তৃতীয় টেস্ট ম্যাচ জিতে অ্যাশেজ পুনরুদ্ধারের পাশাপাশি ওয়াকাকে স্মরণীয় করে রাখার উদ্দেশ্যেই মাঠে নেমেছিল। তবে প্রথম দিনটা মোটেও ভালো কাটেনি অজিদের। ডেউইড মালানের সেঞ্চুরিতে দিনটাকে নিজেদের মতো করে রাঙিয়েছে ইংল্যান্ড। ৮৯ ওভারে ৪ উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ৩০৫ রান।

ব্রিসবেন ও অ্যাডিলেড টেস্ট হেরে অ্যাশেজ খোয়ানোর শঙ্কায় থাকা ইংল্যান্ড কাল টস জিতে বাটিংয়ের সিদ্ধান্ত নেয়। এ ম্যাচ দিয়ে ক্যারিয়ারের ১৫০তম টেস্ট খেলতে নামেন সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলা কুক এ ইনিংসেও ব্যর্থ। মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে মাত্র ৭ রানে ফেরেন তিনি। দলীয় ২৬ রানে কুক বিদায় নিলেও ধাক্কাটা ভালোভাবেই সামলে ওঠে ইংল্যান্ড। অপর ওপেনার মার্ক স্টোনম্যান ও জেমস ভিন্স দারুণ প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু মধ্যাহ্নভোজের আগ মুহূর্তে অজিদের ব্রেক থ্রু এনে দেন জস হ্যাজলউড। ভিন্সকে (২৫) নিজের প্রথম শিকার বানান তিনি। জো রুটকেও (২০) থিতু হতে দেয়নি স্বাগতিকরা। প্যাট কামিন্সের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে দলকে বিপদে ঠেলে দেন ইংলিশ দলপতি। কিছুক্ষণ পর স্টোনম্যান (৫৬) স্টার্কের দ্বিতীয় শিকারে পরিণত হলে বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড।

এ অবস্থায় দলের হাল ধরেন ডেউইড মালান ও জনি বেয়ারস্টো। ধৈর্য সহকারে যাত্রা শুরু করেন তারা। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নিজেদের জুটি ও দলীয় স্কোর বড় করতে থাকেন তারা। বিপর্যয়ের মুখে দায়িত্বভার নিজের কাঁধে তুলে নিয়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নেন মালান। অষ্টম টেস্টে এসে ক্রিকেটের দীর্ঘতম পরিসরে শতকের দেখা পান ত্রিশ বছর বয়সী এই বাঁহাতি। তাকে যোগ্য সঙ্গ দেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান বেয়ারস্টো। তিন অঙ্কে পা দিয়েও দিন শেষে অপরাজিত থাকেন মালান। ১৫টি চার ও ১টি ছক্কায় ১৭৪ বলে ১১০ রান করেন তিনি। তার সঙ্গী বেয়ারস্টোর সংগ্রহ ৭৫।

পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ১৭৪ রানের জুটিতে পার্থ টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড। ১৯৬৬ সালের পর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত কোনো টেস্টের উদ্বোধনী দিনে কালই প্রথমবার তিন শতাধিক রান করেছে তারা। আজ সংগ্রহটাকে আরো বড় করতেই মুখিয়ে থাকবে ক্রিকেটের জনকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist