ক্রীড়া প্রতিবেদক

  ১৫ ডিসেম্বর, ২০১৭

ফিফা ক্লাব বিশ্বকাপ ২০১৭

রিয়ালকে শ্রেষ্ঠত্বের মঞ্চে তুললেন বেল

‘এলাম, দেখলাম, জয় করলাম’Ñকালজয়ী রোম সেনাপতি জুলিয়াস সিজারের আত্ম-অহংকারের শব্দত্রয়ী দুই হাজার বছর পরেও নানা অভিধায় নানা রূপকে নানা বিশ্লেষণে ব্যবহৃত হয়ে আসছে। এবার সেই বাক্যের সঙ্গে গ্যারেথ বেলকে জুড়ে দিলে বোধহয় ভুল হবে না। বেল নামলেন, গোল করলেন, জয় করলেন আর দলকে নিয়ে গেলেন ক্লাব বিশ্বকাপের ফাইনালে।

বুধবার ফিফা ক্লাব বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবং সংযুক্ত আরব আমিরাতের ক্লাব আলজাজিরা। নির্ধারিত সময়ের খেলা শেষ হতে বাকি ৯ মিনিট। আলজাজিরার সঙ্গে তখন ১-১ গোলের সমতায় রিয়াল। গোলের আশায় ততক্ষণে মার্কো অ্যাসেন্সিও, লুকাস ভাজকেজদের মাঠে নামিয়ে দিয়েছেন জিনেদিন জিদান। তাতেও লাভ হচ্ছিল না। শেষমেশ করিম বেনজেমার বদলি হিসেবে নামলেন গ্যারেথ বেল। মাঠে নামার মিনিট না পেরোতেই, বলে প্রথম ছোঁয়াতেই করলেন জয়সূচক গোল। আরেকবার বড় ধরনের ইনজুরি থেকে ফিরেই নিজের সামর্থ্যরে জানান দিলেন বেল। তাতে স্বাগতিকদের ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেল রিয়াল। ওয়েলস তারকার আগে লস ব্ল্যাঙ্কোসদের হয়ে অন্য গোলটি করেন প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদো।

আবুধাবির জায়েদ স্পোর্টস সিটিতে ম্যাচের শুরু থেকেই আয়োজক ক্লাবের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখে রিয়াল। ম্যাচের প্রথম ১০ মিনিটে রোনালদো একাই অন্তত তিন গোল পেতে পারতেন। কিন্তু পর্তুগিজ অধিনায়কের সব কটি প্রচেষ্টাই রুখে দেন কাশিফ। তবে ২৩ মিনিটে কাশিফ দুর্গ ভেদ করে রিয়াল। ইসকোর ক্রস থেকে হেডে আলজাজিরার জালে বল জড়ান বেনজেমা। কিন্তু স্বাগতিক ডিফেন্ডার মোহাম্মদ আইদকে রোনালদো ধাক্কা দেওয়ায় গোলটা বাতিল করে দেন রেফারি। ছয় মিনিট বাদে মার্সেলোর ক্রস থেকে কাসেমিরোর হেডও আলজাজিরার জাল খুঁজে নেয়। কিন্তু রেফারি সান্দ্রো রিচি বহু নাটকের পর সেই গোলটিও বাতিল করেন। প্রথমে তিনি অফ সাইডের কারণে গোল বাতিল করেন, পরক্ষণেই আবার লাইন্সম্যানের সঙ্গে কথা বলে গোলের বাঁশি বাজান। ভিডিও রেফারি একাধিকবার রিপ্লে দেখার পর গোল বাতিল করে দেন। উল্টো ৪১ মিনিটে জিজুর দলকে স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় আলজাজিরা। তাদের লিড এনে দেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রোমারিনহো। দ্বিতীয়ার্ধের শুরুতে লিড দ্বিগুণও হয়ে যেতে পারত স্বাগতিক ক্লাবের। রিয়ালের জালে বল জড়িয়েছিলেন এমবার্গ বুসাফা। কিন্তু অফ সাইডের কারণে তার গোলটা বাতিল করে দেন রেফারি। ৫৩ মিনিটে সমতায় ফেরে রিয়াল। লুকা মডরিচের বাড়ানো বলে ক্লাব বিশ্বকাপে নিজের ষষ্ঠ গোলটি করেন। যা টুর্নামেন্ট ইতিহাসের সর্বোচ্চ। সমতায় ফেরার পর খেলার ধার আরো বাড়িয়ে দেয় রিয়াল। কিন্তু বেনজেমার দুটি শট পোস্টে লেগে ফেরে। ৮১ মিনিটে তাকে উঠিয়েই বেলকে নামান রিয়াল বস জিদান। আর মাঠে নেমেই দলের ত্রাণকর্তা হয়ে দেখা দেন ওয়েলস উইঙ্গার।

কাল শিরোপা নির্ধারণী মহারণে ব্রাজিলিয়ান ক্লাব ও কোপা লিবার্টাডোরেস চ্যাম্পিয়ন গ্রেমিওর মুখোমুখি হবে রিয়াল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist