ক্রীড়া ডেস্ক

  ১২ ডিসেম্বর, ২০১৭

জয়ে ফিরল বার্সেলোনা

আগের দিন সেভিয়াকে দুমড়ে-মুচড়ে বিশাল জয় তুলে নিয়েছিল রিয়াল মাদ্রিদ। কমিয়েছিল পয়েন্ট ব্যবধান। কিছুটা হলেও চাপে ছিল স্প্যানিশ লিগ তালিকার শীর্ষ দল বার্সেলোনা। জয়ে ফেরার জন্য তুলনামূলক কঠিন প্রতিপক্ষও পেয়েছিল। আগের ম্যাচে জয়বঞ্চিত কাতালানদের এই পরীক্ষাটা ছিল ভিয়ারিয়ালের মাঠে। তাতে ভালোভাবেই উত্তীর্ণ এরনেস্তো ভালভার্দের দল। পরশু ভিয়ারিয়ালের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছে কাতালান ক্লাবটি।

দারুণ জয়ের ফলে ৩৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষস্থানটা আরো মজবুত করল বার্সা। ১৫ ম্যাচে ১২ জয় ৩ ড্রয়ে তাদের অর্জন ৩৯ পয়েন্ট। সমান ম্যাচে দুইয়ে থাকা ভ্যালেন্সিয়া ৫ পয়েন্ট পিছিয়ে আছে। বার্সার চিরশত্রু রিয়াল মাদ্রিদ ৩১ পয়েন্ট নিয়ে টেবিলের চারে আছে। তিনে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের অর্জন ৩৩ পয়েন্ট। পরশু রাতের অন্য ম্যাচে রিয়াল বেটিসকে ন্যূনতম ব্যবধানে হারিয়েছে ডিয়েগো সিমনের দল।

লা লিগায় আগের দুই ম্যাচে জয়বঞ্চিত হয়েছিল বার্সেলোনা। ভ্যালেন্সিয়ার পর সেল্টা ভিগোর মাঠ থেকেও ১ পয়েন্ট নিয়ে ফিরেছিল কাতালানরা। অবশ্য ভ্যালেন্সিয়ার বিপক্ষে জিততে পারত ভালভার্দের দল। কিন্তু দলের প্রাণভোমরা লিওনেল মেসির নিশ্চিত গোলটা বাতিল করে দেন ম্যাচকর্তা। ওই গোলের রেশ ধরে লিগে আগামী মৌসুম থেকে গোললাইন প্রযুক্তি চালুর ঘোষণা দিয়েছেন স্প্যানিশ ফুটবল সংগঠকরা।

সম্প্রতি দারুণ ফর্মে আছেন মেসি। এই মৌসুমে একের পর এক গোল করে ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। পরশুও গোলের নিñিদ্র পথে হেঁটেছেন আর্জেন্টিনা অধিনায়ক। ভিয়ারিয়ালের বিপক্ষে আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর এদিন করলেন লিগের চলতি মৌসুমের ১৪তম গোল। তাতেই নিশ্চিত হয় বার্সেলোনার পূর্ণ তিন পয়েন্ট। ম্যাচের ৮৩ মিনিটে সার্জিও বুসকেটস থেকে পাওয়া বলটা দারুণ ক্ষিপ্রতায় দুজনের মধ্য দিয়ে ডি-বক্সে ঢুকে অনায়াসেই স্বাগতিক গোলরক্ষককে পরাস্ত করেন মেসি।

অবশ্য বার্সেলোনাকে প্রথমে লিড এনে দিয়েছিলেন লুইস সুয়ারেজ। কিছুতেই যখন গোলনামক সোনার হরিণের খোঁজ মিলছিল না, তখনই ত্রাতারূপে হাজির হন উরুগুয়েন স্ট্রাইকার। মেসির গোলের ৯ মিনিট আগে বার্সাকে লিড এনে দেন সুয়ারেজ। পাকো আলকাসেরের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ভিয়ারিয়ালের জাল কাঁপান তিনি। স্প্যানিশ লিগের এই মৌসুমে এটা সুয়ারেজের সপ্তম গোল। কাতালান ক্লাবটি এগিয়ে যেতে পারত ম্যাচের শুরুর দিকেই। কিন্তু চতুর্থ মিনিটে ভিয়ারিয়ালের গোলপোস্ট যে বড্ড বেরসিক হয়ে উঠেছিল। জেরার্ড পিকের হেড প্রতিহত করে দেয় ক্রসবার।

প্রথম বাঁশির এক ঘণ্টা পর ম্যাচ পেয়েছে টার্নিং পয়েন্ট। ৬১ মিনিটে সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়তে হয় ড্যানি রাডাকে। বুসকেটসকে অনর্থক ফাউল করে দলকে বিপদের মুখে ঠেলে দিয়ে মাঠের বাইরে চলে ডান স্প্যানিশ মিডফিল্ডার। দশজনে পরিণত হওয়া ভিয়ারিয়ালের বিপক্ষে পূর্ণ ফায়দা তুলে নিয়েছেন মেসি-সুয়ারেজরা।

গার্ড মুলারের এক ক্যালেন্ডারে সর্বোচ্চ গোলের রেকর্ডটা অনেক আগেই ভেঙে ফেলেছেন মেসি। জার্মান লিজেন্ডকে আরো একবার ছাড়িয়ে যাচ্ছেন বার্সেলোনা কান্ডারী। ইউরোপিয়ান শীর্ষ পাঁচ লিগের কোনো ক্লাবের হয়ে মুলারের সর্বোচ্চ গোলের রেকর্ডটা ভাঙতে মাত্র একটি গোল দরকার আর্জেন্টিনা অধিনায়কের। ১৯৬৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বায়ার্ন মিউনিখের জার্সিতে ৫৭২ ম্যাচে ৫২৫ গোল করেছিলেন মুলার। তাকে ছুঁতে অবশ্য কয়েকটা ম্যাচ বেশি খেলেছেন মেসি, ৬০৫টি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist