ক্রীড়া ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০১৭

ইউনাইটেডের অপেক্ষা বাড়াল বাসেল

শেষ ষোলোতে ফেভারিটরা

উয়েফা চ্যাম্পিয়নস লিগে বুধবারের আলাদা ম্যাচে জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ, চেলসি, অ্যাটলেটিকো মাদ্রিদ, সিএসকেএ মস্কো ও স্পোর্টিং সিপি। পূর্ণ পয়েন্ট তুলে নেওয়ায় শেষ ষোলো নিশ্চিত হয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন এবং ইংলিশ চ্যাম্পিয়ন চেলসি। তাদের জয়ের রাতে হেরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর জুভেন্টাস-বার্সেলোনা হাই-ভোল্টেজ ম্যাচটি অমীমাংসিত থেকেই শেষ হয়েছে। তবে ড্র করেও নক আউট পর্বের টিকিট পেয়েছে কাতালানরা।

বুধবার রাতে বায়ার্ন মিউনিখকে আতিথ্য জানায় বেলজিয়ান ক্লাব অ্যান্ডারলেক্ট। কন্সট্যান্ট ভ্যানডেনে ম্যাচের প্রথমার্ধটা গোলশূন্য ছিল। তবে বিরতির পরপরই বায়ার্নকে এগিয়ে দেন বরার্ট লেভানডস্কি। ফ্রেঞ্চ মিডফিল্ডার কোরেন্টিন টোলিসোর দারুণ এক পাস থেকে বল জালে জড়ান পোলিশ গোল মেশিন। সেই লিড অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেনি অতিথিরা। ৬৩ মিনিটে স্বাগতিকদের হয়ে সমতাসূচক গোল করেন আলজেরিয়ান মিডফিল্ডার সোফিয়ানে হান্নি। তবে ৭৭ মিনিটে আবারো এগিয়ে যায় ইয়ুপ হেইঙ্কেসের দল। টোলিসো নিজেই এবার স্কোর শিটে নাম লেখান। বাকিটা সময় এই স্কোরলাইন ধরে রাখলে ‘বি’ গ্রুপের রানার্স আপ হয়ে শেষ ষোলোতে পা রাখে বায়ার্ন মিউনিখ।

এদিকে ‘সি’ গ্রুপ থেকে নক আউট পর্ব নিশ্চিত করেছে ইংলিশ চ্যাম্পিয়ন চেলসি। আজারবাইজানের ক্লাব এফকে কারাবাগকে তাদেরই মাঠে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ব্লুজরা। লন্ডনের ক্লাবটির হয়ে জোড়া গোল করেন ব্রাজিলিয়ান উইঙ্গার উইলিয়ান। স্পট কিক থেকে বাকি দু’বার লক্ষ্যভেদ করেন ইডেন হ্যাজার্ড ও সেস ফ্যাব্রেগাস। একই গ্রুপের আরেক ম্যাচে এএস রোমাকে ২-০ গোলে হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। নিজ দুর্গ ওয়ান্ডা মেট্রোপলিটানোতে ম্যাচের শুরু থেকেই কাউন্টার অ্যাটাক চালায় অ্যাটলেটিকো। তবে ১২ মিনিটে গোলের প্রথম সুযোগটা পেয়েছিল রোমা। কিন্তু গোলমুখে গিয়ে শরীরের ভারসাম্য হারিয়ে ফেলেন গারসন। দারুণ এক ভলি বারের ওপর দিয়ে পাঠিয়ে দেন এই উইঙ্গার। ২৪ মিনিটে সহজ সুযোগ নষ্ট করে স্বাগতিকরা। ইয়ানিক কারাস্কোর অসাধারণ এক ক্রসে পা ছুঁতে ব্যর্থ হন কোকে। প্রথমার্ধটা তাই ‘বন্ধ্যত্ব’ থেকেই শেষ হয়। তবে দ্বিতীয়ার্ধে গোল বন্ধ্যত্ব ঘোচায় ডিয়েগো সিমিওনের দল। ৬৯ ও ৮৫ মিনিটে অ্যাটলেটিকোর হয়ে বল জালে জড়ান দুই ফরাসি স্ট্রাইকার আঁতোয়া গ্রিজম্যান ও কেভিন গ্যামেইরো। এই জয়ে নক আউট পর্বে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল মাদ্রিদ জায়ান্টরা।

নক আউট পর্ব নিশ্চিত করেছে বার্সেলোনাও। হাই ভোল্টেজ ম্যাচে জুভেন্টাসের সঙ্গে গোলশূন্য ড্র করেছে কাতালানরা। দুই ডজন গোলের জমজমাট রাতে জালের ঠিকানা খুঁজে পায়নি কেবল এ দু’দলই। তবে তুরিন থেকে এক পয়েন্ট নিয়ে ফেরায় ‘ডি’ গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলো নিশ্চিত হয়েছে কাতালানদের। আর গ্রুপের আরেক ম্যাচে গ্রিক চ্যাম্পিয়ন অলিম্পিয়াকোসকে ৩-১ গোলে হারিয়েছে স্পোর্টিং সিপি। ঘরের মাঠে দারুণ সেই জয়ে জুভেন্টাসের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে পর্তুগিজ ক্লাবটি। ‘ডি’ গ্রুপ থেকে বার্সার সঙ্গী হবে কোন দল, সেটা জানার জন্য অপেক্ষা করতে হবে গ্রুপ পর্বের শেষ রাউন্ড পর্যন্ত।

তবে সাবেক চ্যাম্পিয়নদের নক আউট পর্ব নিশ্চিতের রাতে হেরে বসেছে তিনবারের শিরোপাধারী ম্যানচেস্টার ইউনাইটেড। দীর্ঘদিন পর চ্যাম্পিয়নস লিগে পূর্ণ শক্তির দল নিয়ে খেলতে নেমেও এফসি বাসেলের সঙ্গে পেরে ওঠেনি রেড ডেভিলসরা। মাইকেল ল্যাঙ্গের শেষ মুহূর্তের গোলে ক্লাব ইতিহাসের অন্যতম সেরা জয় তুলে নিয়েছে সুইস চ্যাম্পিয়নরা। পূর্ণ পয়েন্ট পাওয়ায় নক আউট পর্বের স্বপ্ন জিইয়ে রয়েছে বাসেলের। উল্টোদিকে অপেক্ষা বেড়ে গেছে হোসে মরিনহোর দলের। পঞ্চম রাউন্ড শেষ হলেও ‘এ’ গ্রুপ থেকে নক আউট পর্ব নিশ্চিত করতে পারেনি কোনো দল!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist