ক্রীড়া ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০১৭

প্রথম দিন সমানে সমান

কাল থেকে শুরু হয়েছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার ঐতিহাসিক অ্যাশেজ সিরিজ। মহিমান্বিত এই ক্রিকেট দ্বৈরথের প্রথম দিন ইংলিশদের সেভাবে কাঁপাতে পারেনি স্বাগতিক অস্ট্রেলিয়া। বরং টস জিতে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক জো রুট ও অভিজ্ঞ ওপেনার অ্যালিস্টার কুকের ব্যর্থতার পরও ভালো অবস্থানে রয়েছে ইংলিশরা। দিন শেষে অতিথিদের সংগ্রহ ৪ উইকেটে ১৯৬ রান। অবশ্য পারফরম্যান্স মূল্যায়ন করলে ব্রিসবেন টেস্টের প্রথম দিনের লড়াইটা হয়েছে সমান সমান। তবে বৃষ্টি-বাধায় ব্রিসবেনের গ্যাবায় উদ্বোধনী দিনে খেলা হয়েছে ৮০.৩ ওভার।

অর্ধশত করেছেন আরেক ওপেনার মার্ক স্টোনম্যান (৫৩) এবং তিনে নামা জেমস ভিন্স (৮৩)। তাদের ১২৫ রানের দারুণ এক জুটিতে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে ওঠে ইংলিশরা। ম্যাচের তৃতীয় ওভারেই মিচেল স্টার্কের আউট সুইঙ্গারে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন কুক (২)। ক্রিজে তখন দুই অ্যাশেজ অভিষিক্ত স্টোনম্যান ও ভিন্স। অথচ ভিন্সের দলে থাকাটা ছিল বড় চমক। ক্যারিয়ারের আগের ৭ টেস্টে করতে পারেননি তেমন কিছুই। এই মৌসুমে ঘরোয়া ক্রিকেটেও ছিল না বলার মতো পারফরম্যান্স। অ্যাশেজের মতো ‘মহিমান্বিত’ সিরিজের দলে ডাক পেয়ে তাই চমকে গিয়েছিলেন নিজেও। তবে দ্বিতীয়বার জাতীয় দলে সুযোগ পেয়েই তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। ৮৩ রানের ইনিংসটাকে রাঙালেন এক ডজন বাউন্ডারিতে। কাউন্টি ক্লাব হ্যাম্পশায়ারের অধিনায়ক অ্যাশেজের প্রথম দিনই হয়ে গেলেন ইংল্যান্ডের নায়ক। ভিন্সকে দারুণ সঙ্গ দিয়ে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন স্টোনম্যান।

হ্যাজলউড-লায়ন-কামিন্সদের দারুণভাবে সামলিয়ে স্ট্রোকের ফুলঝুরি ছোটান এ দুজন। মধ্যাহ্নভোজের সময়ই বৃষ্টি নামলে ঘণ্টাখানেক দেরিতে শুরু হয় দ্বিতীয় সেশন। সেই সেশনটাও ভালোভাবেই পার করতে যাচ্ছিলেন স্টোনম্যান-ভিন্স। কিন্তু চা বিরতির একটু আগে অজিদের ব্রেক থ্রু এনে দেন প্যাট কামিন্স। রাউন্ড দ্য উইকেটে এসে ভেতরে ঢোকা এক গোলায় স্টোনম্যানকে বোল্ড করেন দীর্ঘদেহী এ পেসার।

স্টোনম্যান ফেরায় আগে অবশ্য লায়নের বলে ভিন্সের ক্যাচ ছাড়েন উইকেটরক্ষক টিম পেইন। সেঞ্চুরির পথে এগোতে থাকা ভিন্সকে শেষ পর্যন্ত ফেরান লায়নই। তবে বোলিংয়ে নয়, অসাধারণ ফিল্ডিংয়ে। সিঙ্গেল চুরির চেষ্টায় থাকা ভিন্সকে ক্ষিপ্রতা আর নিখুঁত নিশানায় সরাসরি থ্রোতে রান আউট করেন লায়ন। দ্বিতীয় সেশনে আরো একটি বড় উইকেট পায় অস্ট্রেলিয়া। ইংলিশ অধিনায়ক জো রুটকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন কামিন্স।

এরপর পঞ্চম উইকেটে দলের হাল ধরেন দুই বাঁ-হাতি ডেউইড মালান (২৮*) ও মঈন আলি (১৩*)। মালানের শুরুটা নড়বড়ে হলেও উইকেটে থিতু হয়ে কিছুটা ছন্দ খুঁজে পান তিনি। দিনের শেষভাগে অস্ট্রেলিয়া নিয়েছে নতুন বল। আজ সকালে তাই উইকেটের আশায় বুঁদ হয়ে রইবে স্বাগতিকরা। ইংলিশ ব্যাটসম্যানদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে এটিই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist