ক্রীড়া ডেস্ক

  ১৮ নভেম্বর, ২০১৭

চমকে ঠাসা অস্ট্রেলিয়া দল

ঘরের মাঠে অনুষ্ঠিতব্য আসন্ন অ্যাশেজ সিরিজের প্রথম দুই টেস্টের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ১৩ সদস্যের স্কোয়াড গড়ায় একাধিক চমক দিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নির্বাচকরা। স্বাগতিকদের দলে নতুন মুখ পেসার চ্যাড সেয়ার্স। দেশের হয়ে একটিমাত্র টি-টোয়েন্টি খেলা ক্যামেরন ব্যানক্রফটও আছেন এই দলে। তবে অজি শিবিরে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে টিম পেইনের নাম। সাত বছর পর আবারো জাতীয় দলে ডাক পেয়েছেন ৩২ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। আর দল থেকে বাদ পড়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান ম্যাট রেনশ, নিয়মিত উইকেটরক্ষক ম্যাথু ওয়েড ও মারকুটে গ্লেন ম্যাক্সওয়েল।

২০১০ সালে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন টিম পেইন। মাত্র ৪ টেস্ট খেলা এই ডানহাতি ব্যাটসম্যান ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে বলার মতো রান করতে না পারলেও পরের দুই ম্যাচেই অর্ধশতক হাঁকান। অথচ পারফর্ম করার পরও সে সময় ব্র্যাড হ্যাডিনের কাছে নিজের জায়গা হারাতে হয় তাকে। পরবর্তী বছরগুলোতে শত চেষ্টা করেও আর দলে ফেরা হয়নি তার।

কিন্তু চলতি মৌসুমে দুইটি ফার্স্ট ক্লাস ম্যাচের দুটিতেই ফিফটি করে নির্বাচকদের নজর কাড়েন। তবে তাকে প্রধানত উইকেটরক্ষকের ভূমিকা পালনেই দলে জায়গা করে দিয়েছেন অস্ট্রেলিয়ার নির্বাচকরা। অথচ চলমান শেফিল্ড শিল্ডে তাসমানিয়ার এ ক্রিকেটার উইকেটের পেছনে ছিলেনই না! অ্যাশেজ সিরিজেও হয়তো স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবেই দেখা যাবে পেইনকে। তার বদলে উইকেটের পেছনে প্যাড-গ্লাভস পরে দাঁড়াতে পারেন বাদ পড়া ম্যাথু ওয়েডের রাজ্য দলের সতীর্থ পিটার হ্যান্ডসকম্বকে।

এদিকে দল থেকে বাদ পড়েছেন ‘ম্যাডম্যাক্স’ খ্যাত গ্লেন ম্যাক্সওয়েল। বাংলাদেশ সফরে ভালো করতে না পারলেও চলমান শেফিল্ড শিল্ডের প্রথম ম্যাচেই দক্ষিণ অস্ট্রেলিয়ার বিপক্ষে জোড়া অর্ধশত রানের ইনিংস খেলেন ক্রিকেটের ‘বিগ শো’। পরের ম্যাচে দ্বিতীয় ইনিংসেও খেলেন অপরাজিত ৪৫ রানের এক ইনিংস। ব্যাট হাতে ধারাবাহিকতা দেখিয়েও ম্যাক্সওয়েলের বাদ পড়াটা তাই সত্যিই বিস্ময়কর। অপরদিকে ফর্মখরায় বাদ পড়েছেন ওপেনার ম্যাট রেনশ। তার জায়গায় সুযোগ পেয়েছেন ২৪ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান ক্যামেরন ব্যানক্রফট। পশ্চিম অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার মূলত উইকেটরক্ষক হলেও তাকে দেখা যাবে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে। ডেভিড ওয়ার্নারের ওপেনিং পার্টনার হিসেবে প্রথম টেস্টেই অভিষেক হতে পারে তার।

ব্যানক্রফটের ডাক পাওয়া নিয়ে অস্ট্রেলিয়ার নির্বাচক কমিটির প্রধান ট্রেভর হন্স বলেন, ‘২০১৫ সালে বাতিল হওয়া বাংলাদেশ সফরে ক্যামেরন ছিল। সে দারুণ মেধাবী ও ভীষণ ধৈর্যশীল। টেস্ট খেলার জন্য একজন ব্যাটসম্যানের যে টেম্পারামেন্ট দরকার, সেটা তার মধ্যে রয়েছে।’

তবে অ্যাশেজের দলে ‘অচেনা’ চ্যাড সেয়ার্সের ডাক পাওয়াটাও কম চমকের নয়। মহা মর্যাদার সিরিজে একেবারেই অনভিজ্ঞ সেয়ার্স ডাক পাবেন, সেটা বোধহয় তিনি স্বপ্নেও ভাবেননি। চলতি মৌসুমে বল হাতে যে দুর্দান্ত পারফর্ম করেছেন, তাও কিন্তু নয়। তবে তাকে ভিন্ন কারণে সুযোগ দিয়েছেন বলে জানালেন হন্স।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist