ক্রীড়া ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০১৭

আজ ডর্টমুন্ড-রিয়াল মহারণ

কয়েকদিনের বিরতি শেষে আবারো মাঠে গড়াচ্ছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ম্যাচ। আজ দ্বিতীয় রাউন্ডের ৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে সব ছাপিয়ে ফুটবলপ্রেমীদের চোখ আটকে থাকার কথা সিগনাল ইদুনা পার্কে। এখানেই যে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও বরুসিয়া ডর্টমুন্ড।

লা লিগায় সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না রিয়াল মাদ্রিদের। ঘরের মাঠে এখনো লিগের ম্যাচে জয়বঞ্চিত। ব্যতিক্রম ছিল ইউরোপিয়ান প্রতিযোগিতায় জিনেদিন জিদানের দলের প্রথম ম্যাচটা। রিয়ালের শুভ সূচনা হয়েছে সান্তিয়াগো বার্র্নাব্যু থেকেই। তবে লা লিগায় ঘরের মাঠে জয়বঞ্চিত হলেও এই মৌসুমে অ্যাওয়ে ম্যাচে জয়ের নি-িদ্র পথে হাঁটছে লস ব্ল্যাঙ্কোসরা। আজও জয়ের ধারা অব্যাহত রাখার চ্যালেঞ্জ মাদ্রিদ জায়ান্টদের।

টানা দুবারের ইউরোপ সেরাদের জন্য ডর্টমুন্ড ম্যাচটা একটু কঠিনই হওয়ার কথা। কারণ ম্যাচটা সিগনাল ইদুনা পার্কে। ৪ বছর আগে এখান থেকেই ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে ঘরে ফিরেছিল রিয়াল। রবার্ট লেভানডফস্কি একাই গুঁড়িয়েছিল রিয়ালকে। কিন্তু সময়ের ব্যবধানে সেই পোলিশ স্ট্রাইকার এখন বায়ার্ন মিউনিখে পারি জমিয়েছেন। সেবার ওই আসরের ফাইনালে এই বায়ার্নের কাছেই শিরোপা হারিয়েছিল ডর্টমুন্ড।

‘অল জার্মান ফাইনালে’ শিরোপাবঞ্চিত হওয়া ডটমুন্ড পরের মৌসুমে প্রাণভোমরা লেভাকেও হারিয়েছে। পোলিশ সেনসেশনকে ছিনিয়ে নিয়েছে চিরশত্রু বাভারিয়ানরা। শিরোপা স্বপ্ন দূরে থাক, লেভা চলে যাওয়ার পর সেমিফাইনালেও আর উঠতে পারেনি ডর্টমুন্ড। গত মৌসুমে কোয়ার্টার ফাইনালে দুই লেগে মোনাকোর কাছে ৬-৩ গোলে হেরে বিদায় নেয় তারা। আগের মৌসুমে একই জায়গা থেকে ছিটকে যায় ব্ল্যাক ইয়োলোরা। তাদের বিদায় করে সেবার একটা মধুর প্রতিশোধও নিয়েছিল রিয়াল মাদ্রিদ।

তাই আজকের সিগনাল ইদুনা পার্কের ম্যাচটা দুই দলের জন্য পুরনো হিসেব-নিকেশ চুকানোর। তবে প্রস্তুতিটা খুব একট ভালো হয়নি ডর্টমুন্ডের। হার দিয়ে এবারের আসার শুরু করেছে তারা। আগের ম্যাচে টটেনহ্যাম হটস্পারের কাছে হেরে যাওয়ায় এই ম্যাচটি গুরুত্বপূর্ণ জার্মান ক্লাবটির জন্য। তবে প্রতিপক্ষ যেহেতু বর্তমান চ্যম্পিয়ন সেহেতু জিততে হলে নিজেদের সেরাটাই দিতে হবে স্বাগতিকদের। ম্যাচটি জিততে চায় রিয়ালও। দলের কোচ জিনেদিন জিদান বলেছেন, আমরা জার্মান সফরে জয় ছাড়া কিছুই ভাবছিনা। আশা করছি দারুণ একটা সফর হবে সবার জন্য।

গ্রুপের আরেক ম্যাচে লড়বে অ্যাপোয়েল নিকোশিয়া-টটেনহ্যাম হটস্পার। ‘এফ’ গ্রুপের দুই ম্যাচে লড়বে নাপোলি-ফেয়েনর্ড ও ম্যানচেস্টার সিটি-শাখতার দানেৎস্ক। ‘ই’ গ্রুপের দুই ম্যাচে প্রতিদ্বন্দ্বতা করবে সেভিয়া-মারিবর ও স্পার্তাক মস্কো-লিভারপুল।

আজ রাতের ম্যাচে স্পটলাইট থাকছে রিয়াল প্রাণভোমড়া ক্রিশ্চিয়ানো রোনালদোর দিকে। ‘সিআর সেভেন’ গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ছিলেন অপ্রতিরোধ। এবারও প্রথম ম্যাচেই করেছেন জোড়া গোল। কোচ জিদান তাই তার সেরা তারকার উপর ভরসা রাখছেন। টটেনহামের ভরসা অবশ্য হ্যারি কেন। যার ডাবলস নৈপুণ্যে আগের ম্যাচে টর্ডমুন্ডকে হারিয়েছিল উত্তর লন্ডনের ক্লাবটি। ওই জয়ে ওয়েম্বলিতে স্পার্সরা ঘুরে দাঁড়ায় লিগ ম্যাচের ব্যর্থতা থেকে। গত মৌসুমে এই ওয়েম্বলি স্টেডিয়াসে হেরেই চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছিল টটেনহ্যাম। এছাড়া এফএ কাপের সেমিফাইনালেও তারা পরাজিত হয়। দারুণ জয়ে শুরু করা টটেনহ্যাম এবার অ্যাপোয়েলের মাঠেও জয়ের আশায় আছে।

নতুন মৌসুমে দারুণ শুরু করে ম্যানচেস্টার সিটি। ‘এফ’ গ্রুপের ম্যাচে ইংলিশ ক্লাব সিটি ৪-০ গোলের বড় ব্যবধানে হারায় স্বাগতিক ডাচ ক্লাব ফেয়েনর্ডকে। গ্রুপের আরেক ম্যাচে ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্কের কাছে ২-১ গোলে হার মানে ইতালিয়ান ক্লাব নাপোলি।

আজ রাতে তাই সিটির জয়ের ধারা ধরে রাখাও নাপোলির জয়ে ফেরার মিশন। ‘ই’ গ্রুপের ম্যাচে জয় হাতছাড়া করেছিল ইংলিশ ক্লাব লিভারপুল। নিজেদের মাঠ অ্যানফিল্ডে স্প্যানিশ ক্লাব সেভিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে অলরেডরা। ম্যাচে ব্রাজিলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার রবার্টো ফিরমিনো লিভারপুলের হয়ে একটি গোল করলেও পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন। দ্য রেডসদের পক্ষে অপর গোলটি করেন মোহামেদ সালাহ। লিভারপুল কোচ জার্গেন ক্লপ এ অ্যাপোয়েল ম্যাচে জয়ের আশা-ই করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist