ক্রীড়া ডেস্ক

  ২২ সেপ্টেম্বর, ২০১৭

প্রস্তুতি ম্যাচ

টাইগারদের ব্যাটিং অনুশীলন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে ব্যাটিং তিনদিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনটা ভালোই কাটল বাংলাদেশের। কাল বেনোনির উইলোমোর পার্কে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে ব্যাটিং প্রস্তুতিটা ভালোই হলো টাইগারদের। ৭ উইকেটে স্কোর বোর্ডে ৩০৬ রান জমা করার পর প্রথম ইনিংস ঘোষণা করেছে মুশফিকুর রহিমের দল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত জবাব দিতে নেমে বিনা উইকেটে ২১ রান করেছে স্বাগতিকরা।

কাল দুপুরে টস জিতে সতীর্থদের হাতে ব্যাট তুলে দেন টাইগার দলপতি মুশফিক। শুরুটাও দারুণ হয়েছে বাংলাদেশের। ১৮ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৭৪ রান করে টাইগাররা। এতে উদ্বোধনী জুটির ভূমিকা খুব একটা নেই বললেই চলে। রান করেছেন সৌম্য সরকার ও ইমরুল কায়েস।

কিন্তু দুর্দান্ত শুরুটা যার ব্যাট থেকে শুরু হয়েছিল সেই তামিম ইকবাল বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। মাংশপেশীতে টান লাগায় বাইশ গজ ছাড়তে হয় তাকে। ফেরার আগে ১৮ বলে ৫ রান করেছেন তামিম। তার ফেরার একটা সম্ভাবনা থাকলেও সেটা হয়নি। তাই রিটায়ার্ড হার্ট হন তামিম।

তামিমকে বাদ দিলে বাংলাদেশের টপ অর্ডারের ব্যাটিং প্রস্তুতিটা দারুণই হয়েছে। সৌম্য সরকার (৪৩), ইমরুল কায়েস (৩৪), মুমিনুল হক (৬৮) ও মুশফিকুর রহিমের (৬৩)। শেষের দুজন তাদের ইনিংসকে রূপ দিয়েছেন হাফ সেঞ্চুরিতে। কিন্তু ব্যাটিং প্রস্তুতিটা একদম ভালো হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। প্রথম বলেই ফিরে যান তিনি। মাইকেল চোহেনের বলে তিনি ক্যাচ তুলে দেন ক্রিস্টেনসেনের হাতে। কোহেন টাইগারদের আরো তিনটি উইকেট শিকার করেছেন। কিন্তু কখনোই অতিথিদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারেননি তিনি।

স্বাচ্ছন্দেই ব্যাটিং করেছেন মুশফিকরা। তাদের দেখানো পথেই হেঁটেছেন সাব্বির রহমান। ৫৮ রানে অজেয় ছিল এই ব্যাটসম্যান। শেষ দিকে মেহেদী হাসান মিরাজের ব্যাট থেকে এসেছে ১৮ রান। ৮ রানে অপরাজিত ছিলেন তাসকিন আহমেদ।

প্রসঙ্গত, পচেফস্ট্রুমে প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে। ফিরতি টেস্ট ৬ অক্টোবর, ব্লুমফন্টেইনে। টেস্টের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সীমিত ওভারের দুটি সিরিজ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, সৌম্য সরকার, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিষ রায় ও শফিউল ইসলাম।

দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ : এইডেন মারক্রাম (অধিনায়ক), টিলাদি বোকাকো, ওকুলে চেলে, ম্যাথু ক্রিস্টেনসেন, মাইকেল কোহেন, আইজ্যাক ডিকগালে, জুবায়ের হামসা, হেইনরিক ক্লাসেন, মিগায়েল প্রিটোরিয়াস, ইয়াসিন ভাল্লি, শন ভন বার্গ, লোয়ানডিসওয়া জুমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist