আজই পিএসজিতে অভিষেক!

জরিমানায় রাজি নেইমার

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

এই প্রজন্মের সেরা প্রায় সব ফুটবলারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। সেই তালিকার একজন নেইমারও। কর ফাঁকির অভিযোগ তাকে ভালোই তাড়িয়ে বেড়াচ্ছে। সেটা পিএসজির ভাবী স্ট্রাইকার নিজেও অনুধাবন করতে পারছেন। এই অভিযোগ থেকে মুক্তি পেতে ব্রাজিলের কর কর্তৃপক্ষকে জরিমানা দিতেও রাজি আছেন নেইমার।

২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে কর ফাঁকির অভিযোগে দুই বছর আগে নেইমারের ৫ কোটি ৫৭ লাখ ডলার মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল কর কর্তৃপক্ষ। সদ্যই ট্রান্সফার ফির রেকর্ড গড়ে বার্সেলোনা থেকে পিএসজিতে যাওয়া নেইমার চান এই অবস্থা থেকে মুক্তি। কর কর্তৃপক্ষকে বলেছেন, ২৫ লাখ ডলার তিনি জরিমানা গুনবেন। কিন্তু কর কর্তৃপক্ষের নির্ধারিত কর এর চেয়ে অনেক বেশি-৫ কোটি ৯৪ লাখ ডলার।

২০১৫ সালে নেইমারের বিপক্ষে প্রায় ২ কোটি ডলার কর ফাঁকির মামলা দায়ের করে ব্রাজিলের কর কর্তৃপক্ষ। তখন থেকেই আদালতে লড়াই করে আসছেন তিনি। এ লড়াইয়ে ছোটখাটো জয়ও তুলে নিয়েছেন। যেমন আদালত কর্তৃক বাজেয়াপ্ত সম্পত্তির কিছু ছাড়িয়ে নিয়েছেন। কিন্তু প্যারিসে ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরুর আগে নেইমার মুক্তি চান কর ফাঁকির অভিযোগ থেকে-এমন কথাই জানিয়েছেন তার আইনজীবী মার্কোস নেদের।

অবশ্য নেইমার এখন ২৫ লাখ ডলার জরিমানা দিতে রাজি হলেও ব্রাজিল কর কর্তৃপক্ষ সাবেক বার্সেলোনা ফরোয়ার্ডের জরিমানার অঙ্কটা তারা এখনো চূড়ান্ত করতে পারেনি। এ প্রসঙ্গে নেইমারের আইনজীবী মার্কোস নেদের বলছেন, ‘প্রায় তিন বছর ধরে প্রক্রিয়াটা চললেও সে (নেইমার) জরিমানার অঙ্কের ব্যাপারে একমত নয়। এখন আমাদের লক্ষ্য হলো এটা শেষ করে নেইমারের ক্যারিয়ারের নতুন অধ্যায় শুরু করা।’

চলতি মাসের শুরুর দিকে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড (২২ কোটি ২০ লাখ ইউরো) গড়ে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন নেইমার। ফ্রেঞ্চ ক্লাবটির জার্সি চাপানোর এক সপ্তাহ হয়ে গেলেও মাঠে নামা হয়নি ব্রাজিলিয়ান স্ট্রাইকারের। গত শনিবার আমিয়েঁর বিপক্ষে লিগেই অভিষেক হতে পারত নেইমারের। কিন্তু পিএসজির ২-০ গোলে জয়ের ম্যাচে প্রাণভোমরা থাকলেন দর্শক হয়ে। আজ অপেক্ষার প্রহর শেষ হওয়ার কথা নেইমার-সমর্থকদের। রাতেই যে গুইনগ্যাম্পের বিপক্ষে মাঠে নামার কথা।

নেইমারের পিএসজি-অভিষেকের বাধা ছিল দলবদলের আন্তর্জাতিক সনদ। সেটি ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের কাছে (এফএফএফ) জমা পড়েনি বলে গত শনিবার খেলতে পারেননি। পরশু সেটি হয়েছে। এবার বার্সাকে নেইমারের দলবদলের সনদ দিতেই হচ্ছে। কালকের মধ্যে সেই সনদ এফএফএফের ফ্রেঞ্চ ফুটবলকর্তাদের কাছে পৌঁছানোর কথা। তাহলেই পিএসজির জার্সিতে নেইমারের মাঠে নামতে আর কোনো বাধা থাকছে না।

"