শুরুতেই রোমাঞ্চের লড়াই

আজ মুখোমুখি বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

স্প্যানিশ ফুটবলের নতুন মৌসুমের শুরুটা হচ্ছে দারুণ একটা রোমাঞ্চ দিয়ে। শুরুতেই মঞ্চস্থ হচ্ছে ক্লাব ফুটবলের সবচেয়ে ধ্রুপদী লড়াই ‘এল ক্লাসিকো’। স্প্যানিশ সুপার কাপের দ্বৈরথ মুখোমুখি করে দিয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে। বহুল কাক্সিক্ষত লড়াইটা মাঠে গড়াবে আজই, ন্যু ক্যাম্পে।

গত মৌসুমটা খুব একটা ভালো যায়নি বার্সেলোনার। চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে নিতে হয়েছে বিদায়। স্প্যানিশ লিগের রাজত্ব হারাতে হয়েছে চিরশত্রু রিয়াল মাদ্রিদের কাছে। ক্লাবকে এমন কঠিন পরিস্থিতি রেখে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন লুইস এনরিকে। তার উত্তরসূরি হিসেবে মেসি-পিকেদের দায়িত্ব নিয়েছেন এরনেস্তো ভালভার্দে। আজ থেকেই শুরু হচ্ছে তার আসল পরীক্ষা।

সবেমাত্র মৌসুম শুরু। চলতে হবে দীর্ঘ নয় মাস। এই বন্ধুর ও দীর্ঘযাত্রায় তিনি দলে পাচ্ছেন না নেইমারকে। কদিন আগে রেকর্ড ট্রান্সফারে পিএসজিতে পাড়ি জমিয়েছেন মেসি-সুয়াররেজদের বন্ধু। নেইমারের ন্যু ক্যাম্প প্রস্থানটা রীতিমত ধাক্কা হয়েই এসেছে বার্সার জন্য। ভালভার্দের জন্যও। নতুন করে ছক কষতে হয়েছে তাকে।

অবশ্য দুই দলের জন্য এটাই মৌসুমের প্রথম ম্যাচ নয়। ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে কদিন আগে উয়েফা সুপার কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ। গাম্পার ট্রফিতে ব্রাজিলিয়ান ক্লাব শাপেকোয়েনসকে বিধ্বস্ত করে শুরু হয়েছে বার্সেলোনার নতুন মৌসুম। স্প্যানিশ সুপার কাপের আগে দুই দলের প্রস্তুতিটা দারুণই হয়েছে। তবে প্রথম লেগটা নিজেদের মাঠে বলে বাড়তি সুবিধাটুকু বার্সা-ই পাচ্ছে। আজ ন্যু ক্যাম্পে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে স্বাগত জানাবে কাতালান ক্লাবটি।

গত সপ্তাহেই উয়েফা সুপার কাপ জিতে মৌসুম শুরু করা জিনেদিন জিদানের দল বেশ ফুরফুরে মেজাজেই আছে। লস ব্ল্যাঙ্কোসদের সামনে এখন স্প্যানিশ সুপার কাপ জয়েরও হাতছানি। অন্যদিকে ন্যু ক্যাম্পের পরিস্থিতি কী? ভাবতে পারেন কী কেউ? তবে কাতালান ক্লাব যে খুব একটা স্বস্তিতে নেই তা নিশ্চিত। কেননা কয়েকদিন আগেই যে, দলের সবচেয়ে তরুণ প্রতিভাবান ফুটবলার নেইমারকে হারাতে হয়েছে তাদের। নেইমারকে হারানোর মাতম যে এখনো চলছে কাতালান শহরজুড়ে!

নেইমারের শূন্যস্থান পূরণ করতে আরেক ব্রাজিলিয়ান ফিলিপ কুতিনহোর পেছনে উঠেপড়ে লেগেছে বার্সেলোনা। উসমান ডেম্বেলেকে কেনার ব্যর্থ চেষ্টাও করেছে তারা। সাম্প্রতিক সময়ের এসব হতাশা ঘোচানোর দারুণ একটা সুযোগ এখন বার্সার সামনে। তা হলো, রিয়াল মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জয়। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে বার্সা কী পারবে আজ শিরোপায় একহাত রাখতে?

প্রাক-মৌসুমের প্রস্তুতি পর্বটা অবশ্য দারুণ কেটেছে বার্সার। জুলাইয়ে মিয়ামিতে হয়ে যাওয়া প্রীতি ‘এল ক্লাসিকো’তেও তো রিয়াল মাদ্রিদকে হারিয়েছে তারা। ৩-২ গোলে জেতা সেই ম্যাচটাও নিঃসন্দেহে আত্মবিশ্বাস বাড়িয়ে দিবে মেসি-ইনিয়েস্তাদের। সেই ম্যাচেও অবশ্য খেলেছিলেন নেইমার। কিন্তু খেলেননি রিয়াল কা-ারী ক্রিশ্চিয়ানো রোনালদো। চোট কাটিয়ে ফিট হয়ে ওঠা পর্তুগিজ উইঙ্গারের আজ মাঠে থাকার কথা ম্যাচের শুরু থেকেই।

তবে নেইমারকে ছাড়াই মাঠে নামছে কাতালানরা। তারপরও আত্মবিশ্বাসী বার্সিলোনার নবাগত কোচ ভালভার্দে, ‘প্রাক-মৌসুমের সময়টা আমাদের খুব ভালো কেটেছে। আশা করি আমাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে একটা প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচই উপহার দিতে পারব।’

২০১৬-১৭ মৌসুমটা স্বপ্নের মতই কেটেছে স্প্যানিশ জায়ান্ট রিয়েল মাদ্রিদের। দীর্ঘ পাঁচ বছর পর তারা জিতেছে স্প্যানিশ লা লিগার শিরোপা। সেইসঙ্গে জিতেছে রেকর্ড ১২ তম উয়েফা চ্যাম্পিয়নস লিগ। সেটাও ইতিহাস গড়ে। নতুন মৌসুমের শুরুটাও চমকপ্রদভাবে করেছে জিনেদিন জিদানের দল। উয়েফা সুপার কাপে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে মৌসুমের প্রথম শিরোপা জিতে রিয়াল এখন ফুরফুরে মেজাজে। আজ তাই স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগ জিতে আরও একটি শিরোপা জয়ের দ্বারপ্রান্তে পৌঁছাতেও আত্মবিশ্বাসী জিনেদিন জিদানের শিষ্যরা। তিনদিন পরই আবার দ্বিতীয় লেগ। ফিরতি লেগে নিজেদের মাঠ স্যান্তিয়াগো বার্নাব্যুতে কাতালানদের আতিথ্য দেবে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে দ্বিতীয় লেগের আগে ন্যু ক্যাম্প থেকে ইতিবাচক ফল চাইবে রিয়াল।

"