গোলবন্যায় শুরু ইংলিশ লিগ

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচ। এদিনই আলেসান্দ্রো লাকাজেতের অভিষেকটা করিয়ে দিলেন আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার। ফ্রেঞ্চ ফরোয়ার্ডের অভিষেকটাও হলো মনে রাখার মতো। ম্যাচ শুরুর ৯৪ সেকেন্ডের মধ্যে খুঁজে নিলেন জালের ঠিকানা। দলবদলের ক্লাব রেকর্ড সাড়ে ৪৬ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাকে দলে টেনে আর্সেনাল যে ভুল করেননি সেটার প্রমাণ শুরুতেই দিয়ে দিলেন লাকাজেত। তবে তার গোলে এগিয়ে থাকার পরও লেস্টার সিটির বিপক্ষে জয়ের জন্য বেশ কাঠখড় পোড়াতে হলো উত্তর লন্ডনের ক্লাবটিকে। শেষ পর্যন্ত আর্সেনাল জিতেছে ৪-৩ গোলের নাটকীয় ব্যবধানে। স্বস্তির চওড়া হাসি ফুটেল ওয়েঙ্গারের মুখে। ফ্রেঞ্চ কোচের এই হাসির কারণটা অনুমেয়। পাঁচ মৌসুমের মধ্যে এই প্রথম জয় নিয়ে যে লিগ শুরু হলো আর্সেনালের!

তবে গানারদের মতো লিগে শুরুটা প্রত্যাশিত হয়নি শিরোপা প্রত্যাশি লিভারপুলের। কাল নিজেদের প্রথম ম্যাচেই পয়েন্ট খুইয়েছে তারা। ওয়াটফোর্ড সিটি ৩-৩ গোলে রুখে দিয়েছে তাদের। অবশ্য ৬ গোলের ম্যাচে প্রথম দুবার এগিয়েছিল ওয়াটফোর্ডই। সবমিলিয়ে লিগের প্রথম দুটি ম্যাচই দেখল ১৩টি গোল! পুুরো মৌসুম কেমন যায় কে জানে!

প্রথম একাদশে খেলা অভিষিক্ত খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্রুততম গোলের রেকর্ড গড়ে দলকে এগিয়ে দিয়েছিলেন লাকাজেত। কেবল অভিষিক্ত হিসেবে দ্রুততম গোলের রেকর্ডটা অবশ্য ছোঁয়া হয়নি লাকাজেতের। সেটি আরেক ফরাসি ফুটবলার থিয়েভি বিফুমার। ২০০৭ সালে ওয়েস্ট ব্রমের বিফুমা মাঠে নামার ৩৬ সেকেন্ডের মাথায় গোল পেয়েছিলেন। তিনি মাঠে নেমেছিলেন বদলি খেলোয়াড় হিসেবে দ্বিতীয়ার্ধে।

প্রিমিয়ার লিগের দ্রুততম গোলের রেকর্ডটা টটেনহামের লেডলি কিংয়ের দখলে। ২০০০ সালে ব্রাডফোর্ড সিটির বিপক্ষে তার ৯.৭ সেকেন্ডের গোলটিকে ছাড়িয়ে যেতে পারেনি কেউই। লাকাজেত নিজেকে আলাদা করেছেন একটি জায়গায়। অভিষিক্তদের মধ্যে দ্রুততম সময়ে গোল করা ১০ জন ফুটবলারের নয়জনই রেকর্ড গড়েছেন বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে। লাকাজেত নেমেছিলেন প্রথম একাদশেই। তা-ও আবার বলে নিজের দ্বিতীয় শটে। প্রথমটি ছিল ‘কিক-অফ’।

পরশু এমিরেটস স্টেডিয়ামে লাকাজেতের গোলে আর্সেনাল এগিয়ে যাওয়ার পর মিনিট দুয়েক পরই সমতা ফেরান শিনজি ওকাজাকি। দুই মৌসুম আগের ‘লেস্টার-রূপকথা’র নায়ক জেমি ভার্ডি এগিয়ে দেন ‘ফক্স’দের। বিরতির কয়েক সেকেন্ড আগে আবারও সমতা, গোলটি ড্যানি ওয়েলবেকের।

দ্বিতীয়ার্ধে রিয়াদ মাহরেজের কর্নার থেকে লেস্টারকে আবারও এগিয়ে দেন ভার্ডি। ওয়েঙ্গার ভেলকি দেখিয়েছেন এরপর। জোড়া বদলি নামান অ্যারন র‌্যামসে ও অলিভার জিরার্ডকে। র‌্যামসে সমতা ফেরান ৮৩ মিনিটে। আর ৮৫ মিনিটে এমিরেটস স্টেডিয়ামে নিজের ৫০তম গোল করে আর্সেনালকে নাটকীয় জয় এনে দেন জিরার্ড।

ফলাফল

ওয়াটফোর্ড ৩:৩ লিভারপুল

আর্সেনাল ৪:৩ লেস্টার সিটি

চেলসি ২:৩ বার্নলি

"