রজার্স কাপ

ফেদেরারের জয়, নাদালের বিদায়

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ফ্রেঞ্চ ওপেন জয়ের পর উইম্বলডন জেতারও স্বপ্ন দেখেছিলেন রাফায়েল নাদাল। কিন্তু সে আশা গুড়েবালি। সামনেই ইউএস ওপেন, তার আগে রজার্স কাপেও ব্যর্থ হলেন নাদাল। মাত্র ১৮ বছরের কানাডিয়ান ডেনিস শাপোভালোভের কাছে হেরে রজার্স কাপ থেকে বিদায় নিলেন এই স্প্যানিয়ার্ড। মন্ট্রিলে শেষ ষোলোতে এ অঘটন ঘটে বৃহস্পতিবার। তবে কোয়ার্টার ফাইনালে উঠে গেছেন রজার ফেদেরার। ওয়াইল্ডকার্ডে খেলতে নামা শাপোভালোভ প্রথম সেট পিছিয়ে পড়লেও নাদালকে ৩-৬, ৬-৪, ৭-৬ (৬/৪) গেমে হারান। সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়ে কোনো মাস্টার্স ১০০০-এর কোয়ার্টার ফাইনালে উঠেছেন এ কানাডিয়ান।

নাদালের এ হারে র‌্যাংকিংয়ের এক নম্বরেই থাকলেন এন্ডি মারে। কিন্তু এখানে আর মাত্র এক সপ্তাহ থাকতে পারবেন ব্রিটিশ তারকা। এর পর নাদাল কিংবা ফেদেরার তার জায়গা নেবেন। ডেভিড ফেরারকে হারিয়ে শেষ আটে উঠেছেন ফেদেরার। ৩৬ বছর বয়সী সুইস ৪-৬ এ প্রথম সেট হেরে যান; এর পর ৬-৪, ৬-২ গেমে বাকি দুই সেট জিতে শেষ ষোলো পার হন তিনি। এ বছরের অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডনজয়ী ফেদেরার পরের পর্বে লড়বেন রবার্তো বাতিস্তা আগুতকে। আর ২০১৬ সালে উইম্বলডন জুনিয়র চ্যাম্পিয়ন কোয়ার্টার ফাইনালে খেলবেন ২৯ বছরের ফরাসি প্রতিপক্ষ আদ্রিয়ান মানানিরোকে।

ম্যাচ শেষ হওয়ার পর পোলনস্কির অনুরোধে তিনটি বলে সই করে দেন তিনি। ফেদেরার বলছেন, ‘আমি যে শুধু খেলোয়াড়দেরই সম্মান করি, তা কিন্তু নয়। টিকিট কেটে খেলা দেখতে আসা দর্শক থেকে বল বয়, আম্পায়ার প্রত্যেকেই সম্মান করি আমি। কারণ, ওদের জন্যই আমরা সুষ্ঠুভাবে টুর্নামেন্ট খেলতে পারি।’

তারকা খেলোয়াড়দের সমাজের প্রতি যে দায়বদ্ধতা রয়েছে, সেটাও মনে করিয়ে দিয়েছেন ফেদেরার। তিনি বলেছেন, ‘যখন দেখি আমাদের মতো খেলোয়াড়দের মতামতকে সাধারণ মানুষ গুরুত্ব দিচ্ছেন, চেষ্টা করছেন অনুসরণ করার। তখন আমাদেরও সতর্ক থাকতে হবে। এমন কিছু করব না যাতে কেউ আঘাত পান।’

চোটের কারণে এই মৌসুমে আর কোর্টে না নামার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের প্রাক্তন এক নম্বর ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ। যা নিয়ে বিশ্বজুড়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। কিন্তু ফেদেরার আশাবাদী জোকোভিচের প্রত্যাবর্তনের ব্যাপারে। তিনি বলেছেন, ‘আগামী বছর আরো শক্তিশালী হয়েই ফিরবে নোভাক।’ শুধু জোকোভিচ নয়, চোট সারিয়ে স্ট্যানিসলাস ওয়ারিঙ্কার কোর্টে ফেরা নিয়েও আশাবাদী ফেদেরার।

"