নিকার্কের স্বপ্ন ভেঙে গুলিয়েভের সোনা

প্রকাশ : ১২ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নসশিপসে ২০০ মিটারে স্বর্ণ জেতাটাকে মামুলি বানিয়ে ফেলেছিলেন সর্বকালের অন্যতম সেরা অ্যাথলেট উসাইন বোল্ট। গত চার বছর ধরে ২০০ মিটারে সোনাটা তিনিই যে জিতে এসেছে। কিন্তু ক্যারিয়ারের ইতি টানতে যাওয়া ‘লাইটনিং’ বোল্ট এবার ছিলেন না। এ সুযোগে ঐতিহাসিক ‘ডাবল’ জেতার হাতছানি ছিল গত মঙ্গলবার ৪০০ মিটারে চ্যাম্পিয়ন ওয়েন ভ্যান নিকার্কের সামনে। কিন্তু শুক্রবার তার স্বপ্ন ভেঙে দিলেন তুরস্কের রামিল গুলিয়েভ। ২০০৯ সালের পর বিশ্বমঞ্চে ২০০ মিটারে নতুন বিজয়ীকে দেখতে পেল বিশ্ব অ্যাথলেটিকস।

১৯৯৫ সালে মাইকেল জনসনের পর প্রথমবার কারো গলায় ২০০ ও ৪০০ মিটারের ডাবল স্বর্ণ দেখার অপেক্ষায় ছিল বিশ্ব। কিন্তু আজারবাইজানে জন্ম নেওয়া গুলিয়েভ বিস্ময় উপহার দিলেন। ২০১১ সালে তুরস্কের নাগরিকত্ব পাওয়া এ অ্যাথলেট ২০.০৯ সেকেন্ড সময় নিয়েছেন স্বর্ণ জিততে। ২৭ বছর বয়সীর হাত ধরে বিশ্ব চ্যাম্পিয়নশিপসে প্রথম কোনো স্বর্ণপদক পেল তুরস্ক।

মাত্র দশমিক ২ সেকেন্ডের জন্য স্বপ্ন ভেঙেছে নিকার্কের। ২০.১১ সেকেন্ডে এ দক্ষিণ আফ্রিকান পেয়েছেন রুপা। তার চেয়ে এক সেকেন্ডের হাজার ভাগের এক ভাগ সময় বেশি নিয়ে ব্রোঞ্জ জিতেছেন ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর জেরিম রিচার্ডস।

২০১৩ সালে তুরস্কের হয়ে খেলার সুযোগ পাওয়া গুলিয়েভ এর আগে সিনিয়র পর্যায়ে বড় কোনো পদক জেতেননি। এ অর্জনের পর তার অনুভূতি ছিল এমন, ‘এটা চমক নয়। কিন্তু সত্যিও মনে হচ্ছে না।’ আজারবাইজান ও তুরস্ক-দুই দেশের পতাকা উড়িয়েছেন তিনি ল্যাপ অব অনারে, ‘এটা মোটেই চমক না। এ প্রতিযোগিতায় আমি আমার সেরাটা দিয়েছি। সঠিক সময়ে দৌড় দিয়েছি। বিশ্বচ্যাম্পিয়ন হতে পেরে খুব খুশি। আমার ক্যারিয়ারের সেরা মুহূর্ত এটা।’

"