হাডিনকে নিয়ে বাংলাদেশ আসছে অস্ট্রেলিয়া

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর দিয়ে নতুন ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন সাবেক অস্ট্রেলিয়ান উইকেটকিপার ব্র্যাড হাডিন। সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে ফিল্ডিং কোচের দায়িত্ব দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। গ্রেগ ব্লেউয়েটের এ উত্তরসূরি ২০১৯ সালের শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন।

বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার কোচিং-বহরের সঙ্গেই উড়ে আসবেন তিনি। স্টিভ স্মিথদের ফিল্ডিং দক্ষতা বাড়ানোই হবে তার মূল কাজ। ফিল্ডিং কোচের দায়িত্বটা এত দিন ছিল সাবেক ব্যাটসম্যান গ্রেগ ব্লেউয়েটের কাঁধে। তিনি চাকরিটা ছেড়ে দিয়ে দক্ষিণ অস্ট্রেলিয়া দলে যোগ দেওয়ায় শূন্য পদে বসছেন সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান।

তবে কেবল এই সফরের জন্যই নয়। মোটামুটি দীর্ঘ চুক্তিই হচ্ছে হাডিনের সঙ্গে। ২০১৯ সাল পর্যন্ত স্মিথদের সঙ্গে কাজ করবেন তিনি। ৬৬ টেস্ট আর ১২৬ ওয়ানডে খেলা সাবেক এই ক্রিকেটারের কোচিং অভিজ্ঞতা মন্দ নয়। অস্ট্রেলীয় দলের এই দায়িত্ব নেওয়ার আগে তিনি কাজ করেছেন নিউসাউথ ওয়েলস; অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৯ দলে কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে হাডিনের। ২০১৫ সালে অবসর নেওয়ার পর অস্ট্রেলিয়া ‘এ’ দলের সহকারী কোচের দায়িত্বও পেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়া দলের ফিল্ডিং কোচ হতে পেরে দারুণ উচ্ছ্বসিত হাডিন বলেন, ‘তরুণ খেলোয়াড়দের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।’

একটা সময় ছিল যখন দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ফিল্ডিংয়েও বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল রিকি পন্টিং-অ্যান্ড্রু সাইমন্ডসরা। সে সময়ে ফিল্ডিংয়ের মানকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিল বিশ্ব কাঁপানো অস্ট্রেলিয়া দল। সেই দিনগুলোকে আবারও ফিরিয়ে আনতে চান হাডিন। সেই সঙ্গে স্মিথদের সে দিনগুলো মনে করিয়ে দিতে চান হাডিন, ‘আমি রিকি পন্টিং ও অ্যান্ড্রু সাইমন্ডসদের যুগে বেড়ে উঠেছি। সে সময় বিশ্বমানের ফিল্ডিং দিয়ে নিজেদের আলাদা করে পরিচয় করিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। আমি চাই, এ দলটাও সেই মান ধরে রাখুক। ছেলেদের সামর্থ্যরে ওপর আমার পুরোপুরি আস্থা রয়েছে।’

জাতীয় দলের দায়িত্ব ছেড়ে ব্লেউয়েট রাজ্য দলে যাচ্ছেন কোচিং ক্যারিয়ারের ভবিষ্যতে দৃষ্টি রেখেই। ফিল্ডিং কোচ ছেড়ে ব্যাটিংয়ে বিশেষজ্ঞ কোচ হিসেবে এগোতে চান। সাউথ অস্ট্রেলিয়ায় তিনি থাকবেন বাংলাদেশের সাবেক কোচ জেমি সিডন্সের সহকারী। পাশাপাশি রাজ্যের অনূর্ধ্ব-১৯ দলের হবেন মূল কোচ, বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সে থাকবেন মূল কোচ জেসন গিলেস্পির সহকারী।

"