বাংলাদেশকে ‘বিপজ্জনক’ বললেন স্মিথ

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দীর্ঘ সময় ধরে চলা নানা নাটকীয়তা ও শঙ্কার পর অবশেষে সংকট নিরসন হয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটে। সেই সঙ্গে নিশ্চিত হয়েছে বিশ্বচ্যাম্পিয়নদের বাংলাদেশ সফরও। ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের মধ্যেকার এই দ্বন্দ্ব চলেছে প্রায় ১০ মাস ধরে। এসময়ের মধ্যে অ্যাশেজসহ অপেক্ষমাণ দ্বিপাক্ষিক সিরিজগুলো নিয়ে নানা ধরনের কথা শুনা গিয়েছিল। এর মাঝে বেতন-ভাতা নিয়ে দু পক্ষ সমঝোতায় পৌঁছেছে গত সপ্তাহে। তাই দু মাস পর ক্রিকেটে ফিরছেন স্মিথ-ওয়ার্নাররা। প্রথমেই তাদের সামনে বাংলাদেশ সফর। এরপর ভারতে যাবে স্মিথরা। তারপর বহুল প্রতিক্ষীত অ্যাশেজ। দুই টেস্টের সিরিজ খেলতে ১৮ আগস্ট ঢাকায় আসছে স্টিভেন স্মিথের দল। তবে আসার আগে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের পারফরম্যান্সে মুগ্ধতা প্রকাশ করেছেন স্মিথ। অস্ট্রেলিয়ার অধিনায়ক নির্দ্বিধায় বিপজ্জনক দল হিসেবে ‘সার্টিফিকেট’ দিচ্ছেন বাংলাদেশকে।

স্মিথ সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছিলেন ঠিক দু মাস আগে, গত ১০ জুন ইংল্যান্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ ম্যাচে। অবশ্য তিনি একা নন, অস্ট্রেলিয়ার সব ক্রিকেটারই তারপর থেকে মাঠের বাইরে ছিলেন। অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড (সিএ) চুক্তি নবায়ন না করায় ১ জুলাই থেকে কার্যত বেকার হয়ে পড়েন তারা। ঝামেলা না মেটা পর্যন্ত বলতে গেলে ব্যাট-বল হাতে নেওয়াই হয়নি ক্রিকেটারদের। তবে নানা কা-ের পর অবশেষে শান্তি ফিরেছে অস্ট্রেলীয় ক্রিকেটে। চলমান সংকটের সমাধান হয়েছে। বাংলাদেশ সফর সামনে রেখে আগামীকাল (বৃহস্পতিবার) থেকে ডারউইনে ৭ দিনের ক্যাম্প করবে স্মিথের দল। সেখানেই চলবে ফিটনেস পুনরুদ্ধারের লড়াই। এ ক্যাম্প শেষে তারা উড়াল দেবে বাংলাদেশের পথে। পূর্ণশক্তির স্কোয়াড নিয়েই মুশফিকুর রহিমের দলের মুখোমুখি হবেন স্মিথ। তার স্কোয়াডে রয়েছেন ডেভিড ওয়ার্নার, অ্যাশটন অ্যাগার, উসমান খাজা, ম্যাথু রেনশদের মতো পরীক্ষিত ব্যাটসম্যান। জস হ্যাজেলউড, প্যাট কামিন্স, জ্যাকসন বার্ড, নাথান লায়নদের নিয়ে স্মিথের বোলিং স্কোয়াডও দারুণ শক্তিশালী। অন্যদিকে বাংলাদেশ দলের পক্ষ থেকেও জানানো হয়েছে এবার শুধুমাত্র জয় ভিন্ন অন্যকিছু ভাবছে না টাইগাররা। সবমিলিয়ে হাড্ডাহাড্ডি এক লড়াই দেখার অপেক্ষাতেই আছে ক্রিকেটপ্রেমীরা।

এদিকে ক্রিকেটের ঐতিহ্য কিংবা পরিসংখ্যান সবদিক থেকেই এগিয়ে অস্ট্রেলিয়া। টেস্ট র‌্যাংকিংয়েও দু দলের মধ্যে বিস্তর ব্যবধান। অস্ট্রেলিয়া এখন চার নম্বরে আর বাংলাদেশের অবস্থান নবম। তবে স্মিথ এসব তথ্যকে পাত্তাই দিচ্ছেন না। ফক্স স্পোর্টসে লেখা এক কলামে টাইগারদের সম্পর্কে অস্ট্রেলিয়া অধিনায়কের মন্তব্য এরকম, ‘বাংলাদেশ অবশ্যই বিপজ্জনক দল। গত কয়েক বছরে বিশেষ করে ঘরের মাঠে তারা দারুণ উন্নতি করেছে। গত বছর তো স্বদেশে তারা ইংল্যান্ডকে একেবারে উড়িয়ে দিয়েছিল।’

টাইগারদের একই দলের বিপক্ষেই ক’দিন পর মাঠে নামবেন স্মিথ। অনেক দিন পর ক্রিকেটে ফিরতে পেরে তিনি উচ্ছ্বসিত স্মিথ বলেন, ‘প্রায় দু মাস আমি ব্যাট হাতে নেইনি। এটা আমার জীবনের এক বিরল ঘটনা। দীর্ঘ দিন এ ধরনের বিরতি পাইনি। তাই মাঠে ফিরতে পেরে আমি রোমাঞ্চিত।’ অস্ট্রেলিয়া ক্রিকেটে চলমান সংকট এবং তাদের ক্রিকেটের বাইরে থাকা সময়ে নিজেদের প্রস্তুত করেছে মুশফিকরা। এই দিকটাও বাংলাদেশকে এগিয়ে রাখবে বলে মনে করছেন অনেকে।

"