শফিউলের তোপে মুশফিকরা

প্রকাশ : ১০ আগস্ট ২০১৭, ০০:০০

শরীফুল রুকন, চট্টগ্রাম

দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকার ঝালটা ভালোই মেটালেন শফিউল ইসলাম। তাঁর সঙ্গে ধ্বংসযজ্ঞে যুক্ত হন সঞ্জিত, মুস্তাফিজ ও তাসকিন। এই তিন পেসার ও স্পিনারের সমন্বয়ে বৃষ্টিবিঘিœত প্রস্তুতি ম্যাচে সব উইকেট হারিয়ে মুশফিকের দল করেছে ১৪০ রান। ইনিংসের শুরুতে তারা ৮ রানে তিন উইকেট হারিয়ে ১০০ রানের নিচে আউট হয়ে যাওয়ায় শঙ্কায় পড়েছিল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বৃষ্টির কারণে বুধবার খেলা শুরু হতে দেরী হয়। বৃষ্টিবিঘিœত ম্যাচে টসে জিতে মুশফিকের দলকে ব্যাটিংয়ে পাঠায় অধিনায়ক তামিম ইকবাল। উইকেট লম্বা সময় কাভারের নিচে ছিল বলেই হয়ত তামিমের এই সিদ্ধান্ত। এতে উইকেটের সুযোগটা ভালোমতোই নিয়েছেন শফিউল ইসলাম।

তিন দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের খেলা শুরু হয় দুপুর ১২টা ৪০ থেকে। প্রথম ঘন্টায় ১২ ওভারে মুশফিকের দল তুলে ৩ উইকেটে ৪০ রান। তিনটি উইকেটই নিয়েছেন শফিউল। তার দুর্দান্ত প্রথম স্পেলে ফেরেন সৌম্য সরকার, ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহ। শুধু উইকেট নেওয়াই নয়, প্রথম স্পেলে গতি ও বাউন্সে সবাইকে ভুগিয়েছেন পেসার শফিউল।

একটু লাফিয়ে ওঠা বলে জায়গায় দাঁড়িয়ে খেলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন সৌম্য (১)। আরেকপাশে তাসকিন আহমেদকে স্কয়ার ড্রাইভে চার মেরে শুরু করেছিলেন ইমরুল কায়েস। কিন্তু শফিউলের লেংথ থেকে লাফানো বল তার ব্যাটে ছোবল দিয়ে আশ্রয় নিল লিটন দাসের গ্লাভসে। মাহমুদউল্লাহ খুলতে পারেননি রানের খাতা। শফিউলের গতিময় এক ডেলিভারিতে ফিরতে হয়েছে মাহমুদউল্লাহকে। এরপর লড়াই করে চলেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। শফিউলের বলে দু দফায় আউট হতে হতে বেঁচে যান শান্ত। মুশফিকের দলের হয়ে একমাত্র অর্ধশতকটি করেন শান্ত। শান্ত-মুশফিক জুটি থেকে আসে ৭০ রান। দলীয় ৭৮ রানে সঞ্জিত সাহা মুশফিককে ফেরান। এরপর ব্যক্তিগত ৫৩ রানে সঞ্জিতের বলে সাজঘরে ফিরেন শান্তও। শুরুর মতো শেষেও ধস নামান শফিউল। শেষের দিকে বোলিংয়ে এসে প্রথমে ফেরান রুবেলকে। পরের ওভারে ফেরান তাইজুলকেও। তাইজুল ইসলাম ২৭, নুরুল হাসান সোহান ১৬ ছাড়া বাকিদের কারও সংগ্রহ দুই অংকের ঘরে যায়নি। একটি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে তামিম ইকবালের দল। ওপেনিংয়ে তামিমের সঙ্গী ছিলেন লিটন দাস। ৫ রানে লিটন বিদায় নেন রুবেলের বলে। তবে জুটি বড় করার পথে এগিয়ে যাচ্ছেন তামিম ও মুমিনুল। তামিম ইকবালের সংগ্রহ ২৩ আর মুমিনুলের ১৯ রান। দিনশেষে এক উইকেট হারিয়ে ৪৯ রান সংগ্রহ করেছে তামিমের দল। আজ নিজেকে প্রমাণ করার লড়াইয়ে অধিনায়ক তামিমের সঙ্গী হবেন মুমিনুল হক।

এর আগে শনিবার থেকে সোমবার পর্যন্ত টানা তিনদিন অনুশীলন করে ক্রিকেটাররা। মঙ্গলবার একদিনের বিরতির পর বুধবার থেকে শুরু হয় প্রস্তুতি ম্যাচ। এই ম্যাচের মধ্য দিয়ে বাংলাদেশ দলের চট্টগ্রাম ক্যাম্পের অনুশীলন পর্ব শেষ হবে।

দুই দলে যারা আছেন

তামিমের দল : তামিম ইকবাল, লিটন দাস, মুমিনুল হক, সাব্বির রহমান, নাসির হোসেন, তানবীর হায়দার, সানজামুল ইসলাম, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, সাকলাইন সজিব, সঞ্জিত সাহা।

মুশফিকের দল : সৌম্য সরকার, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, আল আমিন হোসেন, শুভাশিস রায়, নাঈম হাসান।

 

সংক্ষিপ্ত স্কোর

 

মুশফিকের দল : ৯ উইকেটে ১৪০ (ডিক্লে.) (সৌম্য ১, ইমরুল ৫, শান্ত ৫৩, মাহমুদউল্লাহ ০, মুশফিক ৩০, সোহান ১৬, তাইজুল ২৬, সাকলাইন ১, রুবেল ১, ; শফিউল ৭.১-৩-১৭-৫, তাসকিন ৯-১-৩২-১ , মুস্তাফিজ ৯-৪-১৫-১,

রাব্বি ৪-০-১৭-০, সঞ্জিত ৬-০-১৯-১, সানজামুল ১১-২-৩২-১, তানবীর

১-০-০১-০)।

তামিমের দল : ১৭ ওভারে ৪৯/১ (তামিম ২৩*, লিটন ৫, মুমিনুল ১৯*)

"