সাকিবকে পেছনে ফেললেন জাদেজা

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

খেলার মাঝে না থাকার ফলটা র‌্যাংকিং দিয়েই পেলেন সাকিব আল হাসান। শেষ টেস্ট খেলেছেন মার্চ মাসে, শ্রীলঙ্কার সঙ্গে। এত দিন সে রেটিং দিয়েই আইসিসির টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন সাকিব। অন্যদিকে টানা খেলার মতো থাকায় এবার সাকিবকে টপকে গেলেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। এর মাঝে আবার শ্রীলঙ্কার সঙ্গে দুই টেস্টে ৮৫ রানের সঙ্গে ১৩টি উইকেট, শেষ টেস্টেও হয়েছেন ম্যাচসেরা। সোমবার প্রকাশিত আইসিসির র‌্যাঙ্কিংয়ে সব মিলিয়ে জাদেজার রেটিং গিয়ে দাঁড়িয়েছে ৪৩৮-এ, সাকিবের ৪৩১।

দক্ষিণ আফ্রিকার সঙ্গে দারুণ এক সিরিজ কাটানো মইন আলীরও হয়েছে উন্নতি। ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরা ২১ নম্বরে উঠেছেন, বোলিংয়ে ১৮ নম্বরে। প্রথমবারের মতো ৪০০ রেটিং ছুঁয়ে অলরাউন্ডারের তালিকায় আছেন ৪ নম্বরে। টেস্টে শীর্ষস্থান হারালেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ঠিকই এক নম্বরে আছেন বাংলাদেশি অলরাউন্ডার। ওয়ানডেতে তার পেছনে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ, টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।

জাদেজা শুধু টেস্টে অলরান্ডারের নয়, শীর্ষে আছেন বোলিং র‌্যাঙ্কিংয়েও। আর ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। ওয়ানডেতে ব্যাটসম্যানদের এক নম্বরে ভারতের অধিনায়ক বিরাট কোহলি, বোলার অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড।

"