আজ থেকে তিন দিনের প্রস্তুতি ম্যাচ

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

ঢাকা পর্বের প্রথম দফা অনুশীলন হয়েছে বাংলাদেশ জাতীয় দলের। ফিটনেস অনুশীলনের পর অনুশীলনে ব্যাট-বল হাতে ঘাম ঝরিয়েছে টাইগাররা। প্রায় মাসব্যাপি ক্যাম্পের এই যাত্রায় মুশফিক-তামিমরা আপাতত আছেন চট্টগ্রামে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের পরেরটি অনুষ্ঠিত হবে এখানেই। এখানকার কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতেই মূলত সাতদিনের জন্য তাবু টানিয়েছে জাতীয় দল।

এখানেও ব্যাট-বলের ঝালাই হয়েছে গত কয়েকদিনে। সবমিলিয়ে চার সপ্তাহের অনুশীলন কেমন হলো সেটার একটা পরীক্ষা আজ থেকে দেবেন প্রাথমিক দলে থাকা ক্রিকেটাররা। এই পরীক্ষার মধ্যে টেস্টে নিজেদের অবস্থা সম্পর্কে কিছুটা হলেও ধারণা পাবে বাংলাদেশ। সেলক্ষ্যে আজ দুই ভাগে বিভক্ত হয়ে তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবেন ক্যাম্পে থাকা খেলোয়াড়রা। দুই দলের নেতৃত্বে থাকবেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম ও ওপেনার তামিম ইকবাল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে সকাল সাড়ে ন’টা থেকে। ঢাকায় প্রথম টেস্টের পর লড়াই হবে চট্টগ্রামের এই মঞ্চেই। এখানে প্রস্তুতি ম্যাচ খেলার সুবাদে এখানকার উইকেট সম্পর্কে মোটামুটি ধারণাও পাবেন তামিম-মুশফিকরা।

অস্ট্রেলিয়া সিরিজের প্রথ অধিনায়ক হিসেবে মুশফিক নেতৃত্ব দিয়েছেন ৩০ টেস্টে। তামিমের সুযোগ হয়েছিল মাত্র একবার। নিউজিল্যান্ড সফরে মুশফিক চোটে পড়লে ওয়েলিংটন টেস্টে বাংলাদেশ দলের নেতৃত্ব বর্তায় তামিমের কাঁধে। তবে ঘরোয়া ক্রিকেট ও বিপিএলে অধিনায়কত্বের বিস্তর অভিজ্ঞতা আছে দুজনেরই।

১০ জুলাই মিরপুরে ফিটনেস ক্যাম্পের মধ্য দিয়ে শুরু হয়েছিল টাইগারদের অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি। দুই সপ্তাহের মাথায় সব বিভাগের কোচেরা ছুটি কাটিয়ে দেশে ফিরলে শুরু হয় ব্যাট-বলের স্কিল অনুশীলন। সংস্কার কাজের পর শের-ই-বাংলা স্টেডিয়াম ম্যাচ খেলার উপযোগী না হওয়ায় চট্টগ্রামে সপ্তাহখানেকের জন্য এসেছে বাংলাদেশ দল।

শুরুর তিনদিন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কঠোর অনুশীলন করেছেন মুশফিকরা। সেই পরিশ্রমের প্রতিফলন হয়তো দেখা যাবে এই প্রস্তুতি ম্যাচেই। প্রস্তুতি ম্যাচের আগে কালকের দিনটা বিশ্রাম পেয়েছিল দল। অনুশীলনে ছিল না বাধ্যবাধকতা। অস্ট্রেলিয়ার বিপক্ষে চূড়ান্ত দল নির্বাচনে চট্টগ্রামের অনুশীলন ম্যাচেরও ভূমিকা থাকবে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু মাঠে থেকে দেখেছেন ক্রিকেটারদের অনুশীলন। ম্যাচের সময়ও তার চোখ থাকবে পারফরম্যান্সে।

প্রসঙ্গত, ১৮ আগস্ট বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়ার। ২৪ আগস্ট মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মঞ্চস্থ হবে প্রথম টেস্ট। ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে ফিরতি টেস্ট অনুষ্ঠিত হবে।

"