শিরোপা জিতে মৌসুম শুরু আর্সেনালের রেফারিকে দুষলেন কন্তে

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

টাইব্রেকারে চেলসিকে ৪-১ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নতুন মৌসুম শুরু করল আর্সেনাল। মৌসুম শুরুর আগেই কমিউনিউটি শিল্ডের এই শিরোপা জিতেছে আর্সেনাল। নির্ধারিত ৯০ মিনিট ১-১-এ শেষ হলে খেলা গড়ায় টাইব্রেকারে। ইংলিশ ফুটবলে প্রথমবারের মতো ‘এবিবিএ’ নিয়ম অনুসরণ করে টাইব্রেকারে অংশ নেয় দুই দল। আর্সেনাল তাদের সবকটি স্পটকিক থেকে গোল আদায় করে নিলেও চেলসির হয়ে ব্যর্থ হন কোর্তোয়া ও মোরাতা। এই নিয়ে গত চারবারই কমিউনিটি শিল্ডের শিরোপা গেল আগেরবারের এফএ কাপজয়ী দলের কাছে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই মোজেসের গোলে এগিয়ে গিয়েছিল চেলসি। এফএ কাপ ফাইনালে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন ভিক্টর মোজেস। আজ সেই ক্ষতিই খানিকটা পুষিয়ে দিয়েছিলেন গোল করে। মে মাসে আর্সেনালের কাছে এফএ কাপ ফাইনাল হারের পর আজও একই রকম হতাশা সঙ্গী হয়েছে আন্তোনিও কন্তের। তবে এই হারের জন্য রেফারিকেই দুষলেন চেলসি বস। তার মতে, মোহাম্মদ এলনেনির বিপক্ষে পেদ্রোর লাল কার্ডটিই ছিল ম্যাচের টার্নিং পয়েন্ট। কন্তে বলেন, ‘ যে কারণে তাকে লাল কার্ড দেওয়া হয়েছে। আমি ঠিক বুঝতে পারছি না। এফএ কাপের পর আরো একটা ম্যাচ যেখানে আমাদের দশজন নিয়ে খেলতে হয়েছে।’

এ ছাড়া প্রথমার্ধে একটি পেনাল্টি না দেওয়ার কথাও বলেন তিনি, ‘আমি শুনেছি সেটি স্পষ্ট পেনাল্টি ছিল, যদিও আমি দেখিনি।’

এদিন ওয়েম্বলিতে ৮০ মিনিট পর্যন্তও ম্যাচে এগিয়ে ছিল চেলসি। কিন্তু এরপরই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন পেদ্রো। দশজনে পরিণত হয় চেলসি। পেদ্রোর করা ফাউলের ফ্রি কিক থেকেই সমতায় ফেরে আর্সেনাল। গ্রানিত শাকার ক্রস থেকে হেডে গোল করে গানারদের সমতায় ফেরান কোলাসিনাচ। বসনিয়ান ডিফেন্ডার অবশ্য শুরুর একাদশে ছিলেন না। ৩১ মিনিটে মার্তেসাকার ইনজুরি নিয়ে মাঠ ছাড়লে তার জায়গায় নেমেছিলেন তিনি। প্রথমার্ধে দাপটটা বেশি ছিল আর্সেনালেরই। সানচেজ, ওজিলরা ছিলেন না দলে। আক্রমণভাগে ওয়েলবেক, ইওবিদের সঙ্গে শুরু করেছিলেন লাকাজেত। আর্সেনালের রেকর্ড সাইনিং অবশ্য একটুর জন্য প্রথম ম্যাচে গোলের দেখা পাননি। ২২ মিনিটে তার নেওয়া শট বারপোস্টে বাধা পেয়ে ফিরে আসে। প্রথম ৪৫ মিনিট চেলসি তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে এগিয়ে যায়। ম্যাচে এগিয়ে থেকে চেলসি ম্যানেজার আন্তোনিও কন্তে মোরাতা, রুডিগারদের নামান। চেলসির নতুন খেলোয়াড়রা অবশ্য তেমন আকর্ষণ কাড়তে পারেননি এই ম্যাচে।

"