ক্রীড়া ডেস্ক

  ২৭ জুলাই, ২০১৭

ধাওয়ানের রেকর্ডে পাহাড়ে ভারত

নয় মাস পর টেস্টে ফিরে ব্যাট হাতে দারুণ নৈপুণ্য দেখালেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। রেকর্ড গড়ে এক সেশনেই করলেন ১২৬ রান। কিন্তু অল্পের জন্য হলো না ডাবল সেঞ্চুরি। ১৬৮ বলে ১৯০ রান করে ফিরতে হলো প্যাভিলিয়নে। এটা হতাশার কারণ হলেও শিখর ধাওয়ানের রানে ফেরাটা ভারতীয় দলের জন্য বড় প্রাপ্তি। ১১৩.০৯ স্ট্রাইক রেটে ৩১টি চার মেরেছেন তিনি। প্রথম সেশনে করেছিলেন ৬৪ রান। দ্বিতীয় সেশনে করলেন প্রায় দ্বিগুণ। সেই সঙ্গে লেখালেন রেকর্ড বইয়েও। টেস্টের দ্বিতীয় সেশনে ভারতের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রান এখন এই উদ্বোধনী ব্যাটসম্যানের! অথচ তিনি আদৌ প্রম টেস্টে দলে জায়গা পাবেন কি না, তা নিয়েই ছিল সংশয়। কিন্তু লোকেশ রাহুল হাঠৎই ভাইরাল ফিভারে আক্রান্ত হয়ে পড়েন। যে কারণে তাকে প্রথম টেস্টে দলের বাইরে রাখতে বাধ্য হয় টিম ম্যানেজমেন্ট। তাই অভিনব মুকুন্দের সঙ্গে ওপেন করতে নামেন ধাওয়ান। অভিনব মুকুন্দ শুরুতেই আউট হয়ে ফিরে যান প্যাভিলিয়নে। এরপর চেতেশ্বর পূজারার সঙ্গে মিলে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন সেই শিখর। তার অবশ্য দলে জায়গা হয়েছিল মুরলী বিজয় পুরোপুরি চোটমুক্ত হয়ে না ফিরতে পারায়। শুরুতে তাকে দলেও রাখেননি নির্বাচকরা। কিন্তু বাধ্য হয়েই পরে তাকে ডেকে নিতে হয়। আর সুযোগ পেয়েই নিজের জাত চেনালেন ধাওয়ান। যোগ্য সঙ্গ দিলেন পূজারা। প্রদীপের বলে ম্যাথুকে ক্যাচ দিয়ে যখন তিনি ফিরলেন তখন ভারতের রান ২৮০। শুধু যে ফিরলেন এমনটা নয়, সঙ্গে ঢুকে পড়লেন রেকর্ডেও। একটা সেশনে করলেন ১২৬ রান। লাঞ্চ আর টি ব্রেকের মাঝখানের সময়ে এই রান এলো ধবনের ব্যাট থেকে। ভারতীয়দের মধ্যে এক সেশনে দ্বিতীয় সর্বোচ্চ রান শিকারি তিনিই। তার আগে রয়েছেন ১২৩ রান করে বীরেন্দ্র শেওয়াগ। তৃতীয় স্থানে ১২১ রান করে রয়েছেন ভিভিএস লক্ষ্মণ।

২০১৩তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল শিখর ধাওয়ানের। অক্টোবরে ঘরের মাঠে শেষ টেস্ট খেলেছিলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। আর প্রত্যাবর্তনেই নিজের সেরা টেস্ট ইনিংসটি সেরে খেলে ফেললেন ধাওয়ান। সঙ্গে পঞ্চম সেঞ্চুরিটিও। এর আগে শিখর ধবনের সর্বোচ্চ রান ছিল ১৮৭। আর এদিন নিজেকে ছাপিয়ে করলেন ১৯০। হয়তো প্রতিপক্ষের বোলারদের আবার বার্তা দিয়ে দিলেন। ধাওয়ানের রেকর্ডে আড়াল হয়ে গেছে শাস্ত্রী-কোহলি জুটির শুরুর আলোড়ন। শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজের আগে ভারতীয় দলের হেড কোচের দায়িত্ব নেওয়ামাত্রই নতুন চ্যালেঞ্জের মুখোমুখি রবি শাস্ত্রী। সাবেক কোচ অনিল কুম্বলের আমলেই টিম ইন্ডিয়া আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল। এবার শাস্ত্রীর লক্ষ্য সেই জায়গাটা ধরে রাখা।

বুধবার তিন টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটের সিদ্ধান্ত নেন ক্যাপ্টেন কোহলি। ভারতীয় দলে অভিষেক হয়েছে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার। এদিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক বিরাট কোহলি। ওপেন করে এসে মাত্র ১২ রানেই প্রদীপের বলে আউট হয়ে ফিরে যান অভিনব মুকুন্দ। এরপর পূজারাকে নিয়ে একাই লড়লেন ধাওয়ান। প্যাভিলিয়নে ফিরে যাওয়ার আগে চেতেশ্বর পূজারার সঙ্গে জুটিতে ২৫৩ রান উঠল। চা-পানের বিরতিতে ভারতের রান ২৮১-২।

নুয়ান প্রদীপের বলে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন ধাওয়ান। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি অধিনায়ক বিরাট কোহলিও। মাত্র ৩ রান করে প্রদীপের বলে ফিরেন তিনিও। কিন্তু অন্যপ্রান্তে লড়াই চালিয়ে যেতে থাকেন পূজারা। দিন শেষে দলকে ৩৯৯ রানের পাহাড়ে রেখে অপরাজিত আছেন পূজারা। তাকে সঙ্গ দিতে দ্বিতীয় দিনও মাঠে নামবেন ৩৯ রানে অপরাজিত থাকা রাহানে। অন্যদিকে লঙ্কানদের পক্ষে তিনটি উইকেটই নিয়েছেন প্রদীপ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist