ক্রীড়া ডেস্ক

  ২২ জুলাই, ২০১৭

ভেস্তে যাচ্ছে সিরিজ?

ক্রিকেট অস্ট্রেলিয়া বনাম অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনের দ্বন্দ্ব যেন বেড়েই চলেছে। গতকাল শুক্রবারেই এই দ্বন্দ্ব নিরসনের উদ্দেশ্যে একসঙ্গে বসেছিল দুই পক্ষ কিন্তু শেষ পর্যন্ত কোনো মীমাংসাই করতে পারল না ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এদিনে ‘জরুরি ভিত্তিতে’ ডাকা গুরুত্বপূর্ণ সভাও বরাবরের মতো ভেস্তে গেছে।

বেতন-ভাতা সংক্রান্ত বিষয়ে আন্দোলন করছে দেশটির সর্বস্তরের ক্রিকেটার। ইতিমধ্যে ‘এ’ দল সাউথ আফ্রিকা সফর বাতিল করেছে। কয়েক দিন আগে শোনা যায়, ক্রিকেটারদের সঙ্গে বোর্ড একটা সমঝোতায় আসার চেষ্টা করছে। কিন্তু শুক্রবার সেই চেষ্টা মাটি হয়ে গেছে।

বাংলাদেশ দল ইতোমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। এখন চলছে ফিটনেস ক্যাম্প। বিসিবি এই সিরিজটি নিয়ে চিন্তায় আছে। কেননা জুলাইতে পাকিস্তান না আসায় খেলা হয়নি। এবার আগস্টে যদি অস্ট্রেলিয়া না আসে তবে দীর্ঘ বিরতি পড়ে যাবে।

আগস্টে বাংলাদেশে দুই টেস্টের সিরিজ খেলতে আসার কথা দেশটির। ক্রিকবাজ বলছে, শুক্রবারের আলোচনা ভেস্তে যাওয়ায় অ্যাশেজসহ বাংলাদেশ সিরিজ ঘোরতর অনিশ্চয়তার চাদরে ঢাকা পড়ে গেল।

অথচ দুই পক্ষ নতুন করে সমঝোতার উদ্যোগ নিয়ে আলোচনা বেশ কিছুদূর এগিয়ে এনেছিল বলে এর আগে খবর প্রকাশিত হয়েছিল। এমনকি দ্রুতই সমঝোতা চুক্তি স্বাক্ষর করে আবার মাঠে ফিরে আসবে খেলোয়াড়ারা, এমনটাই বলছিল অজি গণমাধ্যম। কিন্তু আবারও ভেস্তে গেছে সব উদ্যোগ। নতুন করে ঝামেলায় পড়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট। আর এতে আবারও নতুন করে শঙ্কায় পড়ল অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর। দুটি টেস্ট খেলতে ১৮ আগস্ট ঢাকার উদ্দেশে দেশ ছাড়ার কথা আছে স্মিথ-ওয়ার্নারদের। তবে সেটি এখন ধীরে ধীরে অসম্ভবের দিকেই পা বাড়িয়েছে।

সর্বশেষ আশা ছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) পক্ষ থেকে প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ও অস্ট্রেলীয় ক্রিকেটারদের সংগঠনের (এসিএ) প্রধান অ্যালিস্টার নিকোলসনের মধ্যে চলা আলোচনার ফল। কিন্তু এখন তাও ভেস্তে গেছে কোনো ফলাফল ছাড়াই। দুই পক্ষ সেই আগের অবস্থানে এসে আটকে গেছে। এসিএ এখনো খেলোয়াড়দের লভ্যাংশের ভাগাভাগির আগের শর্তে অনড়। আর সিএ-ও নতুন প্রস্তাবিত মডেলের বাইরে বেশি ছাড় দিতে রাজি নয়।

এর ফলে ক্রিকেট অস্ট্রেলিয়া নতুন সংকটে পড়ছে। এরই মধ্যে অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করতে হয়েছে। ঘনিয়ে আসছে বাংলাদেশ সফরের সময়। আগামী মাসের শুরুতে টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি শুরু করার কথা আছে অস্ট্রেলিয়া দলের। এর চেয়েও বড় সংকটে সিএ পড়েছে স্পনসরদের সঙ্গে চুক্তি করতে গিয়ে। অন্যদিকে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, বাংলাদেশ সফর নিয়ে এ মুহূর্তে অস্ট্রেলিয়া থেকে ধোঁয়াশাপূর্ণ বার্তা পাওয়া যাচ্ছে। সফরের আগে নিয়মমাফিক নিরাপত্তা পরিদর্শন হিসেবে সিএ এবং এসিএ দুই অংশের প্রতিনিধিদল বাংলাদেশে আসবে। আগামী সোমবার যে সফরের সূচি নির্ধারণ করা আছে। দুই পক্ষের আলোচনা যেহেতু চলছে, এর মধ্যে নিরাপত্তা পরিদর্শনের কাজটি সম্পন্ন করে রাখা হবে।

তবে ইএসপিএনক্রিকইনফো তাদের প্রতিবেদনে জানিয়েছে, সফর বাতিলও হতে পারে এমন একটি প্রস্তুতি নিয়ে রাখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) অবহিত করেছে সিএ। যদিও এ ব্যাপারে বিসিবির কোন বক্তব্য এখনো পাওয়া যায়নি।

কোনো ব্যাপারেই কোনো পক্ষ এখনো আনুষ্ঠানিক মন্তব্য করতে রাজি হয়নি। তবে খেলোয়াড়দের জানিয়ে দেওয়া হয়েছে, শিগগিরই সমঝোতা চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা নেই। ১ জুলাই থেকে বেকার হয়ে পড়েছেন অস্ট্রেলিয়ার ২৩০ জন ক্রিকেটার। বিশ্বকাপের জন্য সাময়িক চুক্তি করে খেলতে গিয়েছিলেন নারী ক্রিকেটাররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist