সেরা একাদশে তামিম

প্রকাশ : ২০ জুন ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সদ্য সমাপ্ত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিজুড়ে ব্যাট হাতে দ্যুতি ছড়িয়েছেন তামিম ইকবাল। তার দুর্দান্ত ব্যাটিং দৃঢ়তায় প্রথমবারের মতো বৈশ্বিক কোনো প্রতিযোগিতায় সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। কিন্তু ভারতের কাছে হেরে থেমেছিল টাইগারদের রথযাত্রা। এই স্বপ্নযাত্রা বড় অবদান ছিল তামিমের। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়নস ট্রফির একাদশে জায়গা পেয়েছেন বাঁহাতি এই ড্যাশিং ওপেনার।

একাদশের সাতজন ক্রিকেটারই ভারত ও পাকিস্তানের। ইংল্যান্ডে সাবেক অধিনায়ক মাইকেল আথারটন, ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী, পাকিস্তানের রমিজ রাজাসহ ক্রিকেট পন্ডিত, সাংবাদিকদের সমন্বয়ে গঠিত একটি জুরি বোর্ড এই একাদশ নির্বাচন করেছেন। যেখানে তামিম ছাড়া ঠাঁই পেয়েছেন আরো দুজন ওপেনার। একজন ভারতের শিখর ধাওয়ান অন্যজন ফাইনালের নায়ক ফখর জামান।

ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে রাজসিক সেঞ্চুরি করেছিলেন তামিম। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ রানের জন্য শতক বঞ্চিত হয়েছেন তিনি। সেমিফাইনালেও ভারতের বিপক্ষে অর্ধশতক হাঁকিয়েছিলেন তামিম। সব মিলিয়ে টুর্নামেন্টের অষ্টম আসরে তার ব্যাট থেকে এসেছে ২৯৩ রান। আসরের সর্বোচ্চ তিন রান সংগ্রাহক হিসেবে তামিম হয়েছেন তৃতীয়। সর্বোচ্চ ৩৩৮ রান ধাওয়ানকেও রাখা হয়েছে নির্বাচকদের একাদশে। ধাওয়ান ছাড়াও একাদশে আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও পেসার ভুবনেশ্বর কুমার। তবে ফাইনালের অঘোষিত নায়ক মোহাম্মদ আমিরকে রাখেননি নির্বাচকরা।

কিন্তু অবধারিতভাবে একাদশে জায়গা করে নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি ও খেলোয়াড় হাসান আলি। তার সঙ্গে আছেন ফাইনালের সেঞ্চুরিয়ান ফখর জামান ও পেসার জুনাইদ। এই দলটার নেতৃত্বে থাকছেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ।

সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান জো রুট, অলরাউন্ডার বেন স্টোক্স ও লেগ স্পিনার আদিল রশিদ আছেন একাদশে। দ্বাদশ খেলোয়াড় হিসেবে একাদশে সুযোগ পেয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

চ্যাম্পিয়নস ট্রফি সেরা একাদশ : শিখর ধাওয়ান, ফখর জামান, তামিম ইকবাল, বিরাট কোহলি, জো রুট (উইকেটরক্ষক), বেন স্টোক্স, সরফরাজ আহমেদ (অধিনায়ক), আদিল রশিদ, জুনায়েদ খান, ভুবনেশ্বর কুমার, হাসান আলি, কেন উইলিয়ামসন।

"