আফগান-উইন্ডিজ সিরিজে সমতা

প্রকাশ : ১৬ জুন ২০১৭, ০০:০০

ক্রীড়া ডেস্ক

প্রথম ম্যাচে আফগানিস্তানের রূপকথার জয়। সমতায় ফিরতে যথেষ্ট কাঠখড় পোড়াতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। তৃতীয় ম্যাচটা পরিণত হয়েছিল সিরিজ নির্ধারণী। কিন্তু ক্রিকেটের আজন্ম শত্রু বৃষ্টি ম্যাচটা মাঠেই গড়াতে দিল না। তাই ১-১ সমতায় শেষ হলো দ্বিপাক্ষিক সিরিজটি। তাতে হতাশ দুদলই।

সিরিজ প্রথম ম্যাচে সেন্ট লুসিয়ায় ৬৩ রানের দারুণ জয় পেয়েছিল আফগানিস্তান। আফগানদের এ জয়ের নায়ক রশিদ খান। মাত্র ১৮ রানে ৭ উইকেট তুলে নিয়ে উইন্ডিজের ব্যাটিং অর্ডারে ধস নামান এই ঘূর্ণি জাদুকর। ১৮ বছর বয়সী রশিদের দুর্দান্ত পারফরম্যান্স হয়ে থাকল ওয়ানডেতে চতুর্থ সেরা বোলিং। সেই মাঠে পরের ম্যাচেও আতঙ্ক ছড়িয়েছিলেন তিনি। ১২৫ রানের মামুলি পুঁজি নিয়েও ক্যারিবীয়দের সহজে জিততে দেয়নি আফগানরা। আরেকটি অঘটনের আশা জাগিয়েও শেষ পর্যন্ত সেন্ট লুসিয়ায় দ্বিতীয় ম্যাচে ৪ উইকেটে হেরে যায় তারা।

পরশু ডারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ভারী বর্ষণের কারণে একটি বলও মাঠে গড়ায়নি। ম্যাচটি না হওয়ায় সিরিজ জয়ের স্বপ্নটা ধূসর হয়ে গেছে আফগানদের। তবে পরাশক্তিদের সঙ্গে যৌথভাবে ট্রফি অর্জন সেটাও বা কম কিসে। হতাশা অবশ্য একটু বেশিই উইন্ডিজের জন্য। সিরিজ জিততে পারলে হয়তো পয়েন্টের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারত ক্যারিবীয়রা। কিন্তু সুযোগটা পেল না বৃষ্টির কারণে। সিরিজ শেষে তাই নবম স্থানেই থাকতে হলো তাদের। কিন্তু পয়েন্টে কমেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। উইন্ডিজের ঝুলিতে আছে এখন ৭৭ পয়েন্ট। দশে থাকা আফগানদের অর্জন ৫৪ পয়েন্ট।

"