খেলা ডেস্ক

  ২৯ মে, ২০১৭

রেকর্ড গড়ে ওয়েঙ্গারের জবাব

চেলসির সামনে সুযোগ ছিল ডাবল জেতার। কিন্তু তা আর পারল না অ্যান্তোনিও কন্তের দল। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের হারিয়ে এফএ কাপের রেকর্ড শিরোপা জিতেছে আর্সেনাল।

শনিবার ফাইনালে চেলসিকে ২-১ গোলে হারায় ওয়েঙ্গারের দল। এ জয়ে প্রতিযোগিতার সর্বোচ্চ ১৩টি শিরোপা জিতল আর্সেনাল। অন্যদিকে এই টুর্নামেন্টে ১২ বার চ্যাম্পিয়ন হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। মৌসুমের শুরুতে আর্সেনালের কাছ হেরেছিল চেলসি। সেই হারের পর নতুন উদ্যমে ফিরে এসেছিল ‘ব্লুজ’। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ৩-০ গোলের সেই হারের পর টানা ১৩ ম্যাচ অপরাজিত চেলসি শেষমেশ জিতে নিয়েছে লিগটাও। তবে শেষ ম্যাচটি হেরে এফএ কাপের শিরোপাটাও হাতছাড়া হলো চেলসির। অন্যদিকে ওয়েঙ্গার দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ হাতছাড়া করলেও মৌসুমের ‘শেষ হাসি’টা হাসল গানাররাই। চেলসিকে ২-১ গোলে হারিয়ে গত চার মৌসুমে তৃতীয়বারের মতো এফএ জিতে ইতিহাস সৃষ্টি করলেন ওয়েঙ্গার এবং আর্সেনাল। ম্যানেজার হিসেবে সর্বোচ্চ এফএ কাপ জয়ের রেকর্ডটা নিজের করে নিলেন ওয়েঙ্গার।

প্রিমিয়ার লিগে একচেটিয়া আধিপত্য ছিল চেলসির। তাই বাজিও ছিল তাদের পক্ষেই। কিন্তু প্রথমার্ধ থেকেই সানচেজ, ওয়েলবেকরা দারুণ আক্রমণাত্মক ফুটবল উপহার দেন গানারদের হয়ে। গোলের সূচনাটা করেছিলেন সানচেজই। রামসে অফসাইডে থাকায় গোল বাতিল করেন লাইন্সম্যান। কিন্তু তার সঙ্গে পরামর্শের পর গোলের বাঁশি বাজান রেফারি। তবে রিপ্লেতে দেখা যায়, রামসে তো অফসাইডে ছিলেনই, সেই সঙ্গে হাত দিয়ে বল নিয়ন্ত্রণ করেছিলেন সানচেজ। গোলের সিদ্ধান্তে ক্ষোভে ফেটে পড়েন কন্তে। তবে এই গোলের পর আবারও এগিয়ে যেতে পারত আর্সেনাল। তবে গ্যারি কাহিল দুবার লাইন থেকে বল ক্লিয়ার করে দলকে বাঁচিয়ে দেন।

চেকের বদলে ওয়েঙ্গারের ওসপিনাকে খেলানোর সিদ্ধান্তে অবাক হয়েছিলেন অনেকেই। কিন্তু দ্বিতীয়ার্ধে অবিশ্বাস্য কিছু সেভ করে কোচের আস্থার পূর্ণ প্রতিদানই দিয়েছেন এই কলম্বিয়ান। বিশেষ করে শেষদিকে কস্তার শট ঠেকিয়ে দেওয়ার পর সাইডলাইনে কন্তের মতোই কিংকর্তব্যবিমূঢ় ছিলেন চেলসির খেলোয়াড়রা। এর মাঝে ৬৮ মিনিটে লাল কার্ড দেখে মোজেস মাঠ ছাড়লে কাজটা আরো কঠিন হয়ে যায় চেলসির জন্য। ১০ জনের দলে পরিণত হয়েও ৭৬ মিনিটে ঠিকই দলকে সমতায় ফেরান কস্তা। ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ানোর সব আশঙ্কা মাত্র মিনিট তিনেক পরই উড়িয়ে দেন রামসে। শেষদিকে ওজিলের শট বারে লেগে ফিরে না আসলে জয়ের ব্যবধানটা আরো বড় হতে পারত আর্সেনালের।

এদিকে আজকের ম্যাচ দিয়েই শেষ হলো ইংলিশ কিংবদন্তি ডিফেন্ডার টেরির চেলসি অধ্যায়। এ ছাড়া এই ম্যাচের ওপর ওয়েঙ্গারের ভবিষ্যৎ নির্ভর করছে বলে ধারণা করছিলেন অনেকে, সেই শঙ্কাও মনে কাটিয়ে ফেললেন ‘দ্য প্রফেসর’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist