খেলা ডেস্ক

  ২৪ মে, ২০১৭

বাংলাদেশ-নিউজিল্যান্ডের দুই রকম ম্যাচ

ত্রিদেশীয় সিরিজের রোমাঞ্চ ফিকে হয়ে গেছে আগেই। এক ম্যাচ বাকি থাকতেই ট্রফি নিজেদের পকেটে পুরে নিয়েছে নিউজিল্যান্ড। সিরিজের ষষ্ঠ ও শেষ ম্যাচটা কিউইদের জন্য শুধুই নিয়মরক্ষার। তবে ব্ল্যাক ক্যাপসদের জন্য আজকের লড়াইটা আনুষ্ঠানিকতার হলেও বাংলাদেশের জন্য এরচেয়েও বেশি কিছুর। বিদেশের মাটিতে নিউজিল্যান্ডকে হারানোর স্বপ্নটা যে এখনো জিইয়ে রেখেছে টাইগাররা। মাশরাফি বিন মর্তুজার দল আজ পারবে তো স্বপ্নটা পূরণ করতে?

আয়ারল্যান্ডের কন্ডিশন, ইতিহাস, মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান। সবদিক দিয়েই নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের পার্থক্যটা স্পষ্ট। তবে টাইগারদের আশা দেখা দেখাচ্ছে স্বাগতিকদের বিপক্ষে পাওয়া দাপুটে জয়টা। কিউইদের বিপক্ষে বিদেশের মাটিতে জয়খরা কাটিয়েই আসন্ন চ্যাম্পিয়নস ট্রফির সম্ভাব্য সেরা প্রস্তুতি সারতে মরিয়া মাশরাফিরা। সিরিজে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখার চ্যালেঞ্জটা নিচ্ছে নিউজিল্যান্ডও। কিউই পেসার ম্যাট হেনরি তো বলেই দিয়েছেন, ‘আশা করছি আমরা দারুণভাবেই শেষ করতে পারব। ছেলেরা দারুণ ফর্মে আছে। এটা যেহেতু সিরিজের শেষ ম্যাচ তাই আমরা আরেকটা জয়ের জন্য চেষ্টা করব।’

সিরিজে এতদিন অনিয়মিত একাদশ নিয়ে খেলেছে নিউজিল্যান্ড। কিন্তু শক্তিমত্তার দিক থেকে এবার কিউইরা অনন্য। আইপিএল শেষ করে ইতোমধ্যেই দলের সঙ্গে যোগ দিয়েছেন দলের তারকা ক্রিকেটাররা। প্রায় পুরো শক্তি নিয়েই আজ বাংলাদেশের পরীক্ষা নেবে গত বিশ্বকাপের ফাইনালিস্টরা। কিন্তু ফর্মে থাকা নিউজিল্যান্ডকে হারানোটা সহজ হবে না মাশরাফিদের জন্য। দেশের মাটিতে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ পর্যন্ত করেছে বাংলাদেশ, কিন্তু দেশের বাইরে? জয়টা অধরাই রয়ে গেছে এখনও। হতাশার সেই বৃত্ত ভাঙার মিশনে বুধবার আরও একবার মাঠে নামবে বাংলাদেশ। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে দিলে হয়তো চ্যাম্পিয়ন হতে পারবে না মাশরাফির দল, তবে যোগ হবে বিশাল প্রাপ্তি। কিউইদের হারালে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ের ছয়ে উঠে যাবে টাইগাররা।

ওয়ানডে র‌্যাংকিংয়ে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে এই মুহূর্তে বাংলাদেশ রয়েছে সপ্তম স্থানে। নিউজিল্যান্ডকে হারালে যোগ হবে আরও ২ রেটিং পয়েন্ট, তখন পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৯১।

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মর্তুজা, সঞ্জামুল ইসলাম, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড : লুক রঞ্চি, টম লাথাম, নিল ব্রুম, রস টেলর, কোরি অ্যান্ডারসন, মিচেল স্যান্টনার, কলিন মুনরো, অ্যাডাম মিল্নে, স্কট কাগেলেইন, ইশ সোধি, ম্যাট হেনরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist