খেলা ডেস্ক

  ১৯ জানুয়ারি, ২০১৭

প্রস্তুত হচ্ছে টাইগাররা

পুরো সফরজুড়ে ব্যর্থতা আর ব্যর্থতা। কয়েকবার সুযোগ আসলেও তাও কাজে লাগাতে পারেনি মুশফিক-সাকিবরা। এবার সফরের শেষ লড়াইয়ে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ দল। একদিকে চোট আর অন্যদিকে হারের হতাশা। প্রশ্ন হচ্ছে সব ভুলে শেষটা কি রাঙাতে পারবে সাকিব-তামিমরা? সেই সব প্রশ্নের উত্তর দিতেই যেন ক্রাইস্টচার্চে গিয়ে মাঠে নেমে গেছে বাংলাদেশ দল।

কথায় আছে শেষ ভালো যার সব ভালো তার। ইংল্যান্ড সিরিজের উদাহরণ সামনেই আছে। সেই প্রেরণা কাজে লাগিয়ে এবার জেগে উঠার অপেক্ষায় টাইগাররা। নিউজিল্যান্ড সফরের শেষ গন্তব্যে এখন অবস্থান করছে বাংলাদেশ দল। টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ খেলতে গত পরশু ওয়েলিংটন থেকে ক্রাইস্টচার্চে পৌঁছেছিল টাইগাররা। আগামীকাল মাঠে নামার পূর্বে বুধবার নেট সেশনে ব্যাটিং-বোলিং প্র্যাকটিসে ঘাম ঝড়ান মাহমুদউল্লাহ-রুবেল-সৌম্যরা।

তিনদিনের বেশি সময় নিয়ন্ত্রণে রেখেও প্রথম টেস্টে হারের হতাশায় ডুবতে হয়েছিল মুশফিকের দলকে। আট উইকেটে ৫৯৫ রানে প্রথম ইনিংস ঘোষণার জবাবে স্বাগতিকরা ৫৩৯ রানে অললাউট হয়। নিশ্চিত ড্র-ই ধরে নিয়েছিলেন সবাই! কিন্তু, পঞ্চম দিনের নাটকীয় ব্যাটিং ধসে কিউইদের জয় উপহার দেয় সফরকারীরা! মাত্র ১৬০ রানে গুটিয়ে গেলে ২১৭ রানের লক্ষ্যটা তিন উইকেট হারিয়ে টপকে যায় কেন উইলিয়ামসনের দল।

শুক্রবার (২০ জানুয়ারি) দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দু’দল। ক্রাইস্টচার্চের হেগলি ওভাল ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় ভোর ৪টায় খেলা শুরু হবে।

দ্বিতীয় টেস্টের জন্য অপরিবর্তিত দল ঘোষণা করে বিসিবি। এই টেস্টেও থাকা হচ্ছে না কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। একে সদ্য ইনজুরি কাটিয়ে ফিরেছেন, সেই সাথে এখনো পুরো মনযোগও দিতে পারছেন না তিনি। তাই লংগার ভার্সনে তাকে নিয়ে ঝুঁকি নিতে চান না নির্বাচকরা। তাই তাকে আপাতত ফেব্রুয়ারিতে ভারতের একমাত্র টেস্টের জন্যই বিবেচনা করা হচ্ছে। ওয়ানডে ও টি-টোয়েন্টেতেও দুই ম্যাচে একাদশের বাইরে ছিলেন আইসিসির বর্ষসেরা এই উদীয়মান ক্রিকেটার। টেস্ট স্কোয়াডে না থাকলেও রুবেল-রাব্বি-তাইজুলদের সঙ্গে নেটে বোলিং করেছেন মুস্তাফিজ। প্রথম টেস্টে সুযোগ না পাওয়া সৌম্য সরকার ব্যাটিংয়ে ব্যস্ত সময় কাটান। দ্বিতীয় টেস্টের একাদশে পরিবর্তন আসার জোরালো সম্ভাবনা রয়েছে। প্রথম ম্যাচে সৌম্যর মতোই দর্শক ভূমিকায় ছিলেন পেসার রুবেল হোসেন।

তবে দলের জন্য সবচেয়ে বড় চিন্তার বিষয় অধিনায়ক মুশফিকের ইনজুরি। এখনো নিশ্চিত হওয়া যায়নি তার খেলা নিয়ে। সেই সাথে চোটে আছেন বদলি উইকেটরক্ষকের দায়িত্ব পালন করা ওপেনার ইমরুল কায়েসও। এই প্রেক্ষিতে টেস্ট অভিষেক হয়ে যেতে পারে উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের। অবশ্য ইমরুলের চোট নিয়ে কোচ চন্দিকা হাথরুসিংহে জানিয়েছেন, খেলার সম্ভাবনা ৫০-৫০। বুধবার মাঠে আসলেও হাঁটতে একটু সমস্যা হচ্ছিলো তার। আনুষ্ঠানিকভাবে সম্ভাবনা এখনও আছে বলা হলেও তাই ধরেই নেওয়া যায় খেলতে পারবেন না ইমরুল। এদিন অবশ্য একটা সুখবরও শুনিয়েছেন কোচ। মুমিনুল হকের পাঁজরের চোটের অবস্থা বেশ ভালো। ক্রাইস্টচার্চে তার খেলা নিয়ে সংশয় আপাতত কিছু নেই। তবে পাশাপাশি মাথায় রাখতে হচ্ছে উইকেটও। বেসিন রিজার্ভের চেয়ে হ্যাগলি ওভালের উইকেট আরও বেশি সবুজ হতে পারে। সেক্ষেত্রে বোলাররা হয়ে উঠতে পারেন তুরুপের তাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist