ক্রীড়া প্রতিবেদক

  ১৩ আগস্ট, ২০২০

শ্রীলঙ্কা সফর শুরু ২৩ সেপ্টেম্বর

২৪ অক্টোবর থেকে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ টেস্টের সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। এ সফরের জন্য ২৩ সেপ্টেম্বর সম্ভাব্য যাত্রার সময় নির্ধারণ করা হয়েছে। জাতীয় দলের সঙ্গে শ্রীলঙ্কা সফরে যাবে বিসিবির হাই-পারফরম্যান্স বা এইচপি দলও। গতকাল মিরপুরে বোর্ডের এক সভার পর জানানো হয়েছে এসব সিদ্ধান্ত।

‘আমরা সম্ভবত সেপ্টেম্বরের মাঝামাঝি দেশে ১০-১২ দিন অনুশীলনের পর এইচপি দলকে নিয়ে শ্রীলঙ্কা যাব। এরপর অক্টোবরের ২৪ তারিখে আমাদের খেলা আছে’, বলেছেন বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান।

শ্রীলঙ্কা গিয়ে কতদিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে, সেটি নিশ্চিত করা না গেলেও আপাতত কলম্বোতে থাকার প্রস্তাব পেয়েছে বিসিবি, ‘যাওয়ার ৭২ ঘণ্টা আগে আমাদের সার্টিফিকেট নিয়ে যেতে হবে। এরপর তো ওদের ওখানে টেস্ট করাতে হবে। তবে কতদিন ওখানে কোয়ারেন্টাইনে থাকতে হবে, সেটি নিশ্চিত নয় এখনো।

‘আপাতত কলম্বোতে (থাকতে) বলেছে ওরা। সময় আছে আমাদের। কলম্বোতে সুবিধা বেশি, ব্যবস্থা উন্নত। সেগুলো আলোচনা করে ঠিক করব। আপাতত এই পরিস্থিতি যদি থাকে, তাহলে সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে আমরা অনুশীলন শুরু করব।’

এই অনুশীলন প্রক্রিয়া কীভাবে হবে, সেটি নিয়েও বিসিবির মেডিকেল টিমের সঙ্গে এদিন মিটিং করে কর্মপদ্ধতি ঠিক করেছেন আকরামরা। ঈদের আগে থেকেই মিরপুরসহ দেশের আরো ৫টি ভেন্যুতে আলাদা করে ক্রিকেটারদের অনুশীলনের সুযোগ করে দিয়েছে বিসিবি।

শ্রীলঙ্কা যাওয়ার আগে দেশে ১০-১২ দিনের যে অনুশীলন করবে বাংলাদেশ, আপাতত ক্রিকেটারদের হোটেলে রেখেই সে ক্যাম্পের ভাবনা বিসিবির। সে ক্যাম্পের আগে সেপ্টেম্বরের শুরুতেই সাপোর্ট স্টাফদের বাংলাদেশে আনতে চায় বিসিবি। জাতীয় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো আছেন দক্ষিণ আফ্রিকায়, যেখানে এখনো আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে আছে নিষেধাজ্ঞা। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে যেতে পারেননি বেশ কয়েকজন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার, তবে আইপিএলে বোর্ডের অনাপত্তিপত্রের সঙ্গে সরকারের অনুমতিও লাগতে পারে তাদের।

আর শ্রীলঙ্কা তাদের জাতীয় দলের বাইরে অন্য ক্রিকেটারদের এ সিরিজে সম্পৃক্ত করতে চায় না বলে জাতীয় দলের সহায়তায় নিয়ে যাওয়া হচ্ছে এইচপি দলকেও। এমনিতেও সামনে শ্রীলঙ্কা সফর করার কথা ছিল এইচপির।

সঙ্গে কোভিড-১৯ ও আবহাওয়ার পরিস্থিতি মিলিয়ে এইচপি দলের জন্যও এটি ভালো সুযোগ বলে জানিয়েছেন বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির প্রধান নাইমুর রহমান, ‘জাতীয় দলের যে সফর আছে, সেখানে শ্রীলঙ্কা তাদের জাতীয় দল ছাড়া অন্য কাউকে সম্পৃক্ত করতে চাচ্ছে না। আর এমনিতেও আমাদের এইচপি দলের সফর ছিল একটা শ্রীলঙ্কায়, যেহেতু সেখানে কোভিড পরিস্থিতি তুলনামূলক ভালো, তো এ কারণে আমরা ওখানে করলে জাতীয় দলের জন্য হলে ভালো, তেমনি ওখানে আবহাওয়া, কোভিড-১৯ সব মিলিয়ে সেটা ভালো একটা অপশন। ‘এইচপিরও একটা ভালো ব্যাপার হবে, জাতীয় দলের সঙ্গে থাকা বা খেলার ক্ষেত্রে একটা ভালো অভিজ্ঞতা হবে।’ এর আগে এ সফরে টেস্টের সঙ্গে টি-টোয়েন্টি খেলার ‘প্রস্তাব আছে’ জানিয়েছিল বিসিবি, তবে তিন টেস্টের সঙ্গে সীমিত ওভারের ফরম্যাটের খেলা হবে কি না, নিশ্চিত করা হয়নি সেটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close