ক্রীড়া ডেস্ক

  ১২ আগস্ট, ২০২০

অনেক বদল নিয়ে লিসবনে মিনি চ্যাম্পিয়নস লিগ

দ্বিতীয় রাউন্ড শেষ, এবার শুরু চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব। আগের মতো আর দুই লেগের হোম অ্যান্ড অ্যাওয়ে থাকছে না, মাঠে থাকছে না দর্শক। পরিবর্তিত পরিস্থিতিতে এবার সত্যিকারের মিনি নকআউট টুর্নামেন্টে নিরপেক্ষ ভেন্যু থেকে শুরু হবে শেষ আটের লড়াই। ১২ দিনের সেই টুর্নামেন্ট শেষে ঠিক হবে এবার ইউরোপের রাজা কে হবে। লিসবনে এই টুর্নামেন্ট শুরুর আগে করোনাভাইরাসের কারণে পরিস্থিতিও বদলে গেছে অনেকটা। এক রকম বন্দি হয়েই তাই থাকতে হবে মেসিদের।

হোটেলবন্দি খেলোয়াড়রা

সব ফুটবলারকে নিজেদের হোটেলের ভেতর থাকতে হবে। বের হতে গেলে অনুমতি নিতে হবে, নিজেদের গ্রুপের বাইরে কারো সঙ্গে কেউ দেখা করতে পারবেন না। হোটেলে ঢোকার জন্যও ফুটবলারদের আলাদা এন্ট্রি থাকবে, খাবার জায়গাও থাকবে আলাদা। খাবার সার্ভ করবে ক্লাবের নিজস্ব স্টাফ। লন্ড্রি বা অন্যকিছুর দায়িত্বও থাকবে তাদের ওপর।

শেষ মুহূর্তে পরিবর্তনের সুযোগ

করোনাভাইরাসের টেস্ট পুরো টুর্নামেন্টে নিয়মিতই করা হবে ফুটবলারদের। এর মধ্যেই টুর্নামেন্ট শুরুর আগে অ্যাটলেটিকো মাদ্রিদের দুজন শনাক্ত হয়েছেন। প্রতি ম্যাচের আগেও পরীক্ষা করা হবে, ম্যাচ শুরুর অন্তত ছয় ঘণ্টা আগে জানানো হবে। তারপরও একাদশ ঘোষণার আগে যদি কেউ পজিটিভ হন, তাহলে শেষ মুহূর্তে পরিবর্তনের সুযোগ থাকবে। কোনো কারণে বেশি খেলোয়াড় আক্রান্ত হয়ে গেলে সেই ম্যাচ পেছানোর কথা ভেবেছে ইউয়েফা। তবে ২৩ আগস্টের ফাইনাল পেছাবে না বলেই জানিয়েছে তারা। সে ক্ষেত্রে কোনো ক্লাব খেলতে না পারলে অন্য ক্লাবকে জয়ী ঘোষণা করা হবে।

টয়লেটের সামনে আয়না

করোনা-পরীক্ষার পাশাপাশি ফুটবলারদের ডোপ টেস্টও করা হবে নিয়মিত। সাধারণত ডোপ-কন্ট্রোল অফিসাররা খেলোয়াড়দের মূত্র নমুনা সংগ্রহের সময় কাছাকাছি থাকে। তবে এই পরিস্থিতিতে যেহেতু তারা দূরত্ব বজায় রাখবেন, খেলোয়াড়দের ইউরিনালের সামনে আয়না রাখা হবে, যাতে নমুনার সময় কারচুপির সুযোগ কমে যায়।

সংক্রমণ ঝুঁকিহীন যান

ফুটবলারদের প্লেন, বাস থেকে শুরু করে সব ধরনের পরিবহন বিশেষভাবে ডিসইনফেক্ট করা হবে। বাসের ক্ষেত্রে সামনের দরজা না করে মাঝখানের সেন্ট্রাল ডোর ব্যবহার করতে হবে। সাধারণ মানুষদের ভিড় এড়িয়ে চলার জন্য ভিআইপি এক্সিট আর এন্ট্রি ব্যবহার করা হবে সব জায়গায়।

জার্সিবদলে নিষেধাজ্ঞা

লিওনেল মেসির সঙ্গে যারা ম্যাচ শেষে শার্টবদল করতে চাইছেন, তাদের হতাশ হতে হবে। খেলোয়াড়দের জার্সিবদলে অনুমতি নেই, তবে ম্যাচের আগে ক্লাবগুলোর উপহার বিনিময়ে বাধা নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close