ক্রীড়া প্রতিবেদক

  ১২ আগস্ট, ২০২০

বাংলাদেশকে নিউজিল্যান্ডের আমন্ত্রণ

নিজেদের গ্রীষ্মের মৌসুমে বাংলাদেশের বিপক্ষে সিরিজ রেখেই সূচি ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া পুরুষ ও নারী দলকেও আতিথেয়তা দেবে তারা। ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান এরই মধ্যে সফরে যাওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) শিগগিরই সফরের ব্যাপারে খোলাসা করবে বলে ধারণা করা হচ্ছে।

আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা (এফটিপি) অনুযায়ী, ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে অক্টোবরে নিউজিল্যান্ড যাওয়ার কথা ছিল বাংলাদেশের। এর আগে আগস্ট-সেপ্টেম্বরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত দুটি টেস্ট ম্যাচ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল কিউইদের। তবে কোভিড-১৯ পরিস্থিতিতে স্থগিত হয়ে গেছে কেন উইলিয়ামসনদের সে সফর। গত বছরের শুরুতে নিউজিল্যান্ড সফর করে এসেছে বাংলাদেশ, যার শেষ টেস্টটি স্থগিত রেখেই টাইগাররা ফিরে এসেছিল ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার কারণে। ওই হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে যান তামিম-মুশফিকরা।

এ বছর অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ছিল পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপরই নিউজিল্যান্ড সফরের কথা বাংলাদেশের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গেছে। সামনের বছর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডের মাটিতে হওয়ার কথা নারীদের বিশ্বকাপও পিছিয়ে দেওয়া হয়েছে এক বছর। তাই সে সময়েই আন্তর্জাতিক এই সিরিজগুলো আয়োজন করতে চায় কিউই ক্রিকেট বোর্ড।

এ ব্যাপারে এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানিয়েছেন, তারা আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) মডেল অনুসরণ করতে চানম ‘জৈব সুরক্ষিত বলয় তৈরি করে এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের সঙ্গে দুটি আলাদা ফরম্যাটের সিরিজ আয়োজন করেছে ইসিবি। এখন চলছে পাকিস্তানের সঙ্গে।’

নিউজিল্যান্ড ক্রিকেটের নতুন রেডিও স্বত্বের চুক্তির দিনে হোয়াইট বলেন, নিজেদের পরিকল্পনার কথা, ‘আমরা দারুণ উন্নতি করছি। আমি একটু আগেও ওয়েস্ট ইন্ডিজে ফোনে কথা বলেছি, তারা নিশ্চিত করেছে। পাকিস্তানও নিশ্চিত করেছে। অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট আছে।’

তিনি আরো জানান, ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হবে তাদের আন্তর্জাতিক ক্রিকেট। অবশ্য এসব সফর নিশ্চিত করার আগে সরকারের সঙ্গে আলোচনা করবে বোর্ড। তবে এখন পর্যন্ত সরকারের দারুণ সহায়তা পেয়েছেন তারা।

কোভিড-১৯ মোকাবিলায় নিউজিল্যান্ড সবচেয়ে সফল দেশগুলোর একটি। টানা ১০২ দিন কমিউনিটি ট্রান্সমিশন ছাড়াই কাটিয়েছে তারা। তবে গতকাল আইসোলেশন বা কোয়ারেন্টাইনের বাইরে নতুন একজন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। নিউজিল্যান্ডে বর্তমানে কেউ বাইরে থেকে প্রবেশ করলেই ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। কিন্তু নিউজিল্যান্ডের ভেতরে ভ্রমণ অনেকটাই স্বাভাবিক। অবশ্য এই সফরের আগেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে শ্রীলঙ্কায় তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে যাওয়ার ব্যাপারে আলোচনা দুই বোর্ডের মধ্যে আলোচনা চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close