ক্রীড়া ডেস্ক

  ০৯ আগস্ট, ২০২০

মেসি মানব, ম্যারাডোনা ঈশ্বর!

চ্যাম্পিয়নস লিগে নাপোলির বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের আগে লিওনেল মেসির উদ্দেশে বার্তা দিলেন ম্যারাডোনা। দাঁড়ান, তিনি ডিয়েগো ম্যারাডোনা নন, তার ছেলে জুনিয়র ম্যারাডোনা। নাম ডিয়েগো সিনাগ্রা। পরিষ্কার বলে দিলেন, মেসি দারুণ। কিন্তু মানুষ। আর তার বাবা ঈশ্বর। তাই কোনো তুলনাই হতে পারে না।

নাপোলিকে ম্যারাডোনাই বিখ্যাত করেছিলেন। কাকতালীয়ভাবে ইতালির সেই ক্লাবের বিরুদ্ধেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় দ্বিতীয় পর্বে গত রাতে পরীক্ষা দিতে নেমেছিলেন মেসি। প্রথম পর্বে বার্সা তারকা নিষ্ক্রিয় ছিলেন নাপোলি ম্যানেজার জেনারো গাত্তুসোর রণকৌশলে। ১-১ গোলে ড্র করেছিল বার্সা।

তবে ম্যাচের আগে ম্যারাডোনা ছেলের এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তিনি বলেছেন, ‘আমার বাবার সঙ্গে কারো তুলনা হয় না। আসলে কোনো মানুষের সঙ্গে ভিনগ্রহের কারো কীভাবে আপনি তুলনা করবেন?’ তবে মেসির প্রশংসাও করেছেন তিনি। বলেছেন, ‘মেসিও এক বিস্ময়। আমরা এটা বলতেই পারি যে ম্যারাডোনা হচ্ছে ফুটবলের ঈশ্বর। আর মানবসমাজের মধ্যে শ্রেষ্ঠ মেসি। দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, কারো ক্ষমতা নেই আমার বাবার উচ্চতায় পৌঁছানোর। তা অসম্ভব।’

নাপোলিতে খেলার সময় সিনাগ্রার মায়ের সঙ্গে সম্পর্কে জড়ান ম্যারাডোনা এবং জন্মের বহু বছর পরে তাকে ছেলে হিসেবে স্বীকৃতি দেন বিশ্বকাপজয়ী সাবেক আর্জেন্টাইন অধিনায়ক। সিনাগ্রা ইতালিতে থাকলেও আর্জেন্টিনায় মেসি ও তার বাবাকে নিয়ে কী হচ্ছে, সব খবরই তিনি রাখেন। বলেছেন, ‘আর্জেন্টিনায় যেই মেসির সমালোচনা করুক, জানবেন সে ফুটবলের কিছুই বোঝে না।’ সিনাগ্রাও একসময় চুটিয়ে ফুটবল খেলেছেন। ইতালির অনূর্ধ্ব-১৭ দলেও ছিলেন। এখন অবশ্য ‘বিচ ফুটবল’ খেলাই তার পেশা।

ম্যারাডোনার স্মৃতিবিজরিত নাপোলির বিরুদ্ধে ম্যাচের আগে বার্সা শিবিরের অন্দরমহলের পরিস্থিতি খুব একটা স্বস্তিদায়ক নয়। প্রথম পর্বের ফল ১-১ ছিল। এবার লড়াই ঘরের মাঠ ন্যু ক্যাম্পে। অন্য সময় হলে ফুটবল প-িতরা মেসিদেরই এগিয়ে রাখতেন। কিন্তু বার্সা শিবিরের অশান্তি পরিস্থিতিটাই বদলে দিয়েছে।

ম্যানেজার কিকে সেতিয়েনের সঙ্গে ফুটবলারদের সম্পর্ক তলানিতে। ব্রাজিলীয় মিডফিল্ডার আর্থার মেলো ক্ষোভে বার্সেলোনার অনুশীলনে নামাই বন্ধ করে দিয়েছেন। নির্বাসিত থাকায় ভিদাল, বুসকেটও নেই। তবে চোট কাটিয়ে দলে ফিরেছেন গ্রিজম্যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close