ক্রীড়া ডেস্ক

  ১০ জুলাই, ২০২০

বার্সার ঘাম ঝরানো জয়ে এস্পানিওলের অবনমন

একদল প্রায় হারিয়ে ফেলা শিরোপার জন্য শেষ চেষ্টা করে যাচ্ছে। আরেকদল প্রায় নিশ্চিত হওয়া অবনমন এড়াতে জান বাজি রেখে লড়ছে। এবারের কাতালান ডার্বির সমীকরণটাই ছিল অন্যরকম। ডার্বি যেমন হওয়ার কথা তেমনই হয়েছে, দুই লালকার্ডের ম্যাচে বার্সেলোনা পার পেয়ে গেছে লুইস সুয়ারেজের একমাত্র গোলে। আর ডার্বিতে হেরে বিদায়ঘণ্টা বেজে গেছে এস্পানিওলের। অবনমন নিশ্চিত হয়ে যাওয়ায় ২৭ বছর পর দ্বিতীয় বিভাগে নেমে যেতে হচ্ছে তাদের। আগামী মৌসুমে তাই আর লা লিগায় দেখা যাবে না কাতালোনিয়ার বিখ্যাত এই ডার্বি।

ম্যাচের সব কাহিনী ঘটেছে দ্বিতীয়ার্ধে। ৩ মিনিটের ব্যবধানে আনসু ফাতি ও পল লোজানো লালকার্ড দেখেছেন প্রায় একইভাবে। ৫৬ মিনিটে সুয়ারেজ করেছেন জয়সূচক গোল, তাতে রেকর্ডও গড়া হয়ে গেছে উরুগুয়েন স্ট্রাইকারের। বার্সেলোনার ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোলদাতা এখন তিনি। লাজলো কুবালাকে টপকে বার্সার হয়ে এখন ১৯৫ গোল সুয়ারেজের। তার সামনে আছেন সিজার আলভারেজ (২৩২) আর লিওনেল মেসি (৬৩০)।

পরশু রাতে ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের একাদশ থেকে কিকে সেতিয়েন পরিবর্তন এনেছিলেন একটি। আর্তুরো ভিদালের জায়গায় এসেছিলেন ইভান রাকিটিচ। মেসি ছিলেন মিডফিল্ড ডায়মন্ডের চূড়ায়। যদিও আঁতোয়া গ্রিজম্যান আর সুয়ারেজের সঙ্গে তার রসায়নটা ঠিক আগের ম্যাচের মতো জমেনি। এস্পানিওল নিজেদের রক্ষণে খুব বেশি জায়গা বা সময় কোনোটাই দেয়নি বার্সাকে। তবে একমাত্র গোলটা এসেছে বার্সার ত্রিফলার সমন্বয়েই।

সুয়ারেজের ওই গোলের আগ পর্যন্ত বার্সাকে হতাশই হতে হচ্ছিল। প্রথমার্ধে একবারও গোলে শট নিতে পারেননি মেসিরা। বাকি সময়েও সেভাবে আক্রমণে যেতে পারেননি তারা। মেসির একটি ভলি ঠেকিয়ে দিয়েছিলেন লোপেজ। এছাড়া বলার মতো আক্রমণ কমই করতে পেরেছেন তারা।

অবনমন এড়াতে এই ম্যাচে জিততেই হতো এস্পানিওলকে। তবে সময় যত গড়িয়েছে, তারাও কঠিন বাস্তবতা ধীরে ধীরে মেনে নিয়েছে। এখান থেকে লা লিগায় ফিরতে এস্পানিওলকে আবার সব ঢেলে সাজাতে হবে। নগর প্রতিদ্বন্দ্বী বার্সার অবস্থাও প্রায় একই রকম। এই জয়ের পর লিগের আর ৩ ম্যাচ বাকি বার্সার। পরশু রাতের ম্যাচ শেষে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমে এক হয়েছে। তবে বার্সা খেলেছে রিয়ালের চেয়ে এক ম্যাচ বেশি। বলা যায়, জিদানের দল এখন সেতিয়েনের দলের ধরাছোঁয়ার বাইরে। নতুন করে ঢেলে সাজানোর প্রক্রিয়াটা তাই বার্সাকেও শুরু করতে হবে। সে কারণেই রেষারেষি ভুলে দুই কাতালান ক্লাবের ম্যাচটা শেষ হয়েছে এক বিন্দুতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close