ক্রীড়া ডেস্ক

  ১০ জুলাই, ২০২০

ক্যারিবীয় পেসে বিপাকে ইংল্যান্ড

করোনা-নির্বাসন কাটিয়ে পরশু ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। সাউদাম্পটনের এজিয়াস বোলে গড়িয়েছে বল। তবে সেখানেও ছিল অপেক্ষা। বৃষ্টি আর ভেজা মাঠের কারণে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিন খেলা হয়েছে মাত্র ১৭.৪ ওভার। তবে গতকাল রৌদ্রদীপ্ত দ্বিতীয় দিনে যথা সময়েই শুরু হয়েছে খেলা। আর এ দিন ক্যারিবীয় পেসারদের বোলিং তোপে বিপাকে পড়েছে স্বাগতিকদের ব্যাটিং লাইন আপ।

বুধবার ১ উইকেট হারানো ইংল্যান্ড কাল দিনের প্রথম কুড়ি ওভারে হারিয়েছে আরো ৪ উইকেট। বিশ্ব চ্যাম্পিয়নদের সুইং এবং গতির ঝড়ে টালমাটাল করে দিয়েছেন শ্যানন গ্যাব্রিয়েল এবং অধিনায়ক জেসন হোল্ডার। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ উইকেট খুইয়ে ১২৭ রান সংগ্রহ করেছিল ইংলিশরা। ক্রিজে ছিলেন দুই অভিজ্ঞ বেন স্টোকস ও জস বাটলার।

কাল ১ উইকেটে ৩৫ রান নিয়ে দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। ২০ রান নিয়ে ররি বার্নস এবং ১৪ রান নিয়ে জো ডেনলি অপরাজিত ছিলেন। দিনের ষষ্ঠ ওভারে আর ১৩ রান যোগ করতেই ভাঙে এই জুটি। ডেনলির স্টাম্প উপড়ে ফেলেন গ্যাব্রিয়েল। দলের রান অর্ধশতক ছুঁতেই এবার গ্যাব্রিয়েলের শিকার ওপেনার বার্নস (৩০ রান)।

চতুর্থ উইকেটে অধিনায়ক বেন স্টোকস এবং জ্যাক ক্রলি ২০ রান যোগ করতেই হোল্ডারের আঘাত। ১০ রান করা ক্রলিকে দলীয় ৭১ রানে চতুর্থ উইকেট হিসেবে ক্যারিবিয়ান অধিনায়ক। বেশিক্ষণ টিকতে পারেননি ছয়ে নামা ওলি পোপও। ১২ রান করে হোল্ডারের দ্বিতীয় শিকারে পরিণত হোন তিনি। দলের স্কোর তখন ৮৭/৫।

এরপরই দলকে উদ্ধারের কাজে লেগে পড়েছিলেন দুই বিশ্ব জয়ী বীর স্টোকস ও বাটলার। দুজনেই সতর্ক ব্যাটিংয়ে এগিয়ে নিচ্ছিলেন ইংল্যান্ডকে। মধ্যাহ্নভোজ বিরতির আগে আর কোনো ক্ষতি না হতে দেননি তারা। বিরতির পরও খেলছিলেন একই ভঙ্গিতে। স্টোকস (৩২*) ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি হয়ে, বাটলার (১৭*) স্বভাবসুলভ মারমুখীর ভূমিকায়।

সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে এই টেস্টে খেলছেন না ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক জো রুট। তার অনুপস্থিতিতে ইংলিশদের ব্যাটিং লাইপ আপ হয়ে গেছে কিছুটা নড়বড়ে। আবার স্পিনার ডম বেসকে জায়গা করে দিতে সরে যেতে হয়েছে অলরাউন্ডার ক্রিস ওক্সকে। প্রথম ইনিংসেই রুট-ওক্সের অভাবটা তাই ভালোভাবেই টের পেয়েছে ইংল্যান্ড। সে কারণে বাড়তি দায়িত্ব নিতে হয়েছে নেতৃত্বের অভিষেক হওয়া স্টোকসকে।

দায়িত্ব নিতে হয়েছে বাটলারকেও। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে যে সতীর্থ জনি বেয়ারস্টোর সঙ্গে যুদ্ধে জয়ী হয়েছে দলে ঢুকতে হয়েছে। আর এখন বাটলারের যুদ্ধ চলছে নিজের সঙ্গেই। ব্যাট হাতে রান না পেলে কিংবা নির্বাচকদের মন জিততে না পারলে পরের টেস্টেই হয়তো বাদ পড়তে হবে তাকে!

সর্বশেষ স্কোর

ইংল্যান্ড (১ম ইনিংস)

১২৭/৫, ৪৮ ওভার

স্টোক্স ৩২* বার্নস ৩০

গ্যাব্রিয়েল ৫১/৩, হোল্ডার ২৪/২

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close