সবার আগে মাঠের অনুশীলনে মুশফিক

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ দলের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার মুশফিকুর রহিম। এ নিয়ে কারো সন্দেহ নেই। রুটিন ওয়ার্কের পরও নেটে বাড়তি ঘাম ঝরাতে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের জুড়ি মেলা ভার। অথচ করোনার কারণে সেই মুশফিকই কি না মাঠের বাইরে আছেন দীর্ঘদিন। করতে পারছেন না অনুশীলন। কিন্তু এভাবে আর কত। সহ্য করতে না পেরে এবার তাই মাঠে নেমে পড়লেন বগুড়ার এই ক্রিকেটার।

রাজধানীর বাড্ডার বেরাইদ এলাকায় ৪০ একর জায়গার ওপর দাঁড়িয়ে ফোর্টিস স্পোর্টস গ্রাউন্ড। তিন দিন আগে স্ত্রী-সন্তান নিয়ে মাঠটি ঘুরে গিয়েছিলেন মুশফিক। সেটি মনের মতো হওয়ায় গতকাল সেখানেই শুরু করলেন অনুশীলন। অনুশীলনের অংশ হিসেবে রানিং, স্ট্রেচিং আর পিচে কিছুক্ষণ নক করেন মুশফিক। শুধু কালই নয়, খেলা শুরু না হওয়া পর্যন্ত প্রতি সপ্তাহে এক দিন এখানে আসবেন বলে জানা গেছে।

এর আগে গত মাসে মিরপুরে অনুশীলনের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে আবেদন করেন মুশফিক। কিন্তু করোনার কারণে গ্রাউন্ডসম্যানরা মাঠ প্রস্তুত করতে না পারায় অনুমতি দেয়নি বিসিবি।

মহামারির জন্য অনেক দিন হলো মাঠে গড়াচ্ছে না ক্রিকেট। ইতোমধ্যে বাতিল হয়েছে পাঁচটি সিরিজ। ঠিক কবে আবার ব্যাট-বলের লড়াই শুরু হবে, তার নিশ্চয়তাও নেই। তাই আপাতত আরো কিছুদিন এভাবেই অনুশীলন করতে হতে পারে মিস্টার ডিপেন্ডেবলকে। এর আগে পরশু নিজের পয়মন্ত ভেন্যু মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গিয়েছিলেন মুশফিক। হোম অব ক্রিকেটে দাঁড়িয়ে মাস্ক-গ্লাভস পরিহিত একটি ছবি ফেসবুকে পোস্ট করেন তিনি। ক্যাপশনে লেখেন, ‘এই চমৎকার ভেন্যুকে ভীষণ মিস করেছি। এখানে আবার কবে খেলতে পারব, শুধু সর্বশক্তিমানই জানেন।’

মুশফিকের এসব কর্মকা- দেখে বুঝতে বাকি নেই, আবার মাঠ মাতাতে তর সইছে তার।

 

"