রোমানকে বিশ্ব আর্চারির অনুদান

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে খেলাধুলা বন্ধ থাকায় বিপদে পড়ে গেছেন ক্রীড়াবিদরা। বিশেষ করে অপ্রচলিত খেলার ক্রীড়াবিদদের অবস্থা সঙ্গীন। এমতাবস্থায় দেশের তারকা আর্চার রোমান সানাকে আর্থিক সহায়তা দিয়েছে বিশ্ব আর্চারি ফেডারেশন। সারা বিশ্বের বাছাই করা ৩৫ জন তীরন্দাজকে ১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার অনুদান দেবে সংস্থাটি। এই তহবিল থেকে বাংলাদেশের আর্চার রোমান সানা পাচ্ছেন ৫ হাজার ডলার (৪ লাখ ২২ হাজার টাকা)।

বিশ্ব আর্চারি ফেডারেশন (ডব্লিউএ) ও ফাউন্ডেশন ফর গ্লোবাল স্পোর্টস ডেভেলপমেন্ট মিলে করোনায় ক্ষতিগ্রস্ত আর্চারদের জন্য একটি ত্রাণ তহবিল গঠন করেছে। সেই তহবিলে এখন পর্যন্ত জমা হয়েছে ১ লাখ ৯০ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি ৬৬ হাজার টাকা। সেখান থেকে ৪ লাখ ২২ হাজার টাকা পাচ্ছেন বাংলাদেশের আর্চারির ‘পোস্টার বয়’ রোমান সানা। অবশ্য তার এই আর্থিক অনুদান পাওয়ার পেছনে বাংলাদেশ আর্চারি ফেডারেশন এবং জাতীয় দলের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিখের অবদান অনস্বীকার্য।

সারা বিশ্ব থেকে ১২২ জন তীরন্দাজ এই অনুদান পেতে আবেদন করেন। এর মধ্য থেকে বিশ্ব আর্চারি সংস্থার বাছাই কমিটি বেছে নেয় ৩৫ জনকে। বাংলাদেশ আর্চারি ফেডারেশনের পক্ষ থেকে কিছুদিন আগে বিশ্ব আর্চারি সংস্থায় রোমান সানাকে সহায়তার আবেদন করা হয়েছিল। তারপর যাচাই-বাছাই করে তারা সিদ্ধান্ত ঘোষণা করে। এজন্য প্রয়োজনীয় অনেক কাগজপত্র বিশ্ব আর্চারি সংস্থাকে পাঠিয়েছেন জাতীয় দলের কোচ মার্টিন ফ্রেডরিখ। খুব দ্রুত রোমানের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে।

 

"