চতুর্মুখী লড়াইয়ের প্রত্যাশা ক্লপের

প্রকাশ : ০৩ জুলাই ২০২০, ০০:০০

ক্রীড়া ডেস্ক

শিরোপা ধরে রাখার ক্ষেত্রে আগামী মৌসুমে লিভারপুলকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করেন ইয়ুর্গেন ক্লপ। অলরেডদের স্বপ্ন পূরণের এই কারিগরের মতে, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসিÑ এই তিন দলও ইংলিশ প্রিমিয়ার লিগের পরের আসরে চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা রাখে। দীর্ঘ তিন দশকের অপেক্ষার অবসান ঘটিয়ে ১৯৮৯-৯০ মৌসুমের পর প্রথমবারের মতো ইংল্যান্ডের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা জিতেছে লিভারপুল। ২৬ জুন পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানসিটি চেলসির কাছে হেরে যাওয়ায় প্রিমিয়ার লিগের চলতি চ্যাম্পিয়ন হয়েছে ক্লপের দল।

ইংল্যান্ডের শীর্ষ লিগে এটি লিভারপুলের ১৯তম লিগ শিরোপা। শেষবার যখন তারা চ্যাম্পিয়ন হওয়ার উৎসবে মেতেছিল, তখন আসরটি পরিচিত ছিল ইংলিশ ফার্স্ট ডিভিশন নামে। অর্থাৎ প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেয়েছে ক্লাবটি। সেটাও সাত ম্যাচ হাতে রেখে! আগের দুবারের লিগ চ্যাম্পিয়ন ম্যানসিটির সঙ্গে এখনই তাদের পয়েন্টের ব্যবধান ২৩। গত রাতে হাইভোল্টেজ ম্যাচে দল দুটি পরস্পরের মুখোমুখি হয়েছে। কাল রাত সোয়া ১টায় শুরু হওয়া ম্যাচটি হয়েছে সিটিজেনদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত খেলার ফল জানা যায়নি। তবে পেপ গার্দিওলার দলকে মোকাবিলা করার আগে সংবাদ সম্মেলনে ক্লপ দার্শনিকের মতো যুক্তি দাঁড় করিয়েছেন। জানিয়েছেন, এই ম্যাচের ফলের ওপর ভিত্তি করে আগামী মৌসুম সম্পর্কে ধারণা তৈরি করা উচিত হবে না।

বরং তিনি বিশ্বাস করেন, শিরোপা নিয়ে পরেরবার লড়াই হবে চারটি দলের মধ্যে। লিভারপুল ও ম্যানসিটির কঠিন পরীক্ষা নেবে ছন্দে ফেরা ম্যানচেস্টার ইউনাইটেড ও তরুণদের নিয়ে গড়া চেলসি। আসন্ন মৌসুমে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দলে জার্মানির তারকা স্ট্রাইকার টিমো ভের্নার যোগ দেওয়ায় লড়াই হবে আরো তীব্র। ক্লপের ভাষ্য, ‘লোকেরা যাই বলুক না কেন, এই ম্যাচটি পরবর্তী মৌসুমের জন্য গুরুত্বপূর্ণ নয়। কারণ, নিশ্চিতভাবেই আমাদের (লিভারপুল এবং ম্যান সিটি) আবার তৈরি হতে হবে। আমরা দেখছি যে, ইউনাইটেড উঠে আসছে। লোকেরা ভেবেছিল, তাদের কোনো সুযোগ নেই। অথচ আমরা দেখতে পাচ্ছি একজন বা দুজন খেলোয়াড় যোগ দেওয়ায় তারা কতটা ভালো করছে এবং তারা আরো কতটা ভালো করতে পারে। নিশ্চিতভাবেই আগামী মৌসুমে তারা খারাপ করবে না এবং এখন চেলসিও ভালো করছে।’

এই ম্যাচের আগে লিভারপুল ও সিটির পয়েন্ট ছিল যথাক্রমে ৮৬ ও ৬৩। এক ম্যাচ বেশি খেলে ৫৪ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে চেলসি। সমান ম্যাচে প্রিমিয়ার লিগের সফলতম ক্লাব ইউনাইটেড ৫২ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে। পরশু এভারটনের বিপক্ষে হারলেও ৫৫ পয়েন্ট নিয়ে তিনেই আছে ২০১৫-১৬ আসরের চ্যাম্পিয়ন লেস্টার সিটি।

 

"